Advertisement
২৩ এপ্রিল ২০২৪
england cricket

Ted Dexter: প্রয়াত প্রাক্তন ইংরেজ অধিনায়ক টেড ডেক্সটার, কালো আর্মব্যান্ড পরে নামলেন রুটরা

ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক তথা ক্রিকেটার টেড ডেক্সটার প্রয়াত। বয়স হয়েছিল ৮৬ বছর। বৃহস্পতিবার উলভারহ্যাম্পটনের কম্পটন হাসপাতালে তাঁর মৃত্যু হয়।

টেড ডেক্সটার

টেড ডেক্সটার ছবি টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ১৭:০২
Share: Save:

ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক তথা ক্রিকেটার টেড ডেক্সটার প্রয়াত। বয়স হয়েছিল ৮৬ বছর। বৃহস্পতিবার উলভারহ্যাম্পটনের কম্পটন হাসপাতালে তাঁর মৃত্যু হয়। প্রয়াত অধিনায়কের প্রতি শ্রদ্ধা জানাতে বৃহস্পতিবার লিডস টেস্টের দ্বিতীয় দিন কালো আর্মব্যান্ড পরে নেমেছেন ইংরেজ ক্রিকেটাররা।

ইংল্যান্ডের অন্যতম সেরা ক্রিকেটারের গোত্রে ফেলা হয় ডেক্সটারকে। দেশের হয়ে ৬২টি টেস্ট খেলেছেন তিনি। এর মধ্যে ৩০টি ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছেন। ৪,৫০২ রানের পাশাপাশি ৬৬টি উইকেট রয়েছে তাঁর। ৯টি শতরান রয়েছে তাঁর নামের পাশে। গড় ৪৮-এর সামান্য কম।

মাঠে অসম্ভব সাহসী ছিলেন তিনি। এই গুণের জন্যই সতীর্থ এবং অনুরাগীদের কাছে পরিচিত ছিলেন ‘লর্ড টেড’ নামে। দেশ হোক বা কাউন্টি দল সাসেক্স, দু’জায়গাতেই তাঁর নেতৃত্ব ছিল উদাহরণযোগ্য। জোরে বোলিংয়ের বিরুদ্ধে একেবারেই ভয় পেতেন না। আন্তর্জাতিক পর্যায়ে তাঁর সামনের পায়ে খেলার ক্ষমতা তাঁকে বাকিদের থেকে আলাদা করে তুলেছিল। দেশের হয়ে কিছু দুর্ধর্ষ ইনিংস রয়েছে ওয়েস্ট ইন্ডিজের বিখ্যাত জোরে বোলারদের বিরুদ্ধে। ১৯৬০-এ বার্বাডোজ এবং গায়ানায় ক্যারিবিয়ান জোরে বোলারদের পিটিয়ে শতরান করেছিলেন।

ক্রিকেটের বাইরে গল্ফ এবং ঘোড়দৌড়ে আগ্রহ ছিল। রাজনীতিতেও এসেছিলেন। কনজারভেটিভ পার্টির হয়ে ১৯৬৪-র সাধারণ নির্বাচনে লড়েছেন। ১৯৬৫-তে এক গাড়ি দুর্ঘটনার পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন। তবে কাউন্টি খেলেছিলেন ১৯৭২ পর্যন্ত। ধারাভাষ্যকার হিসেবে তিনি কাজ করেছেন। তিনটি অপরাধমূলক উপন্যাসও লিখেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

england cricket ECB Ted Dexter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE