Advertisement
০৭ মে ২০২৪
Oscar Pistorius

বান্ধবীকে খুনের অপরাধে জেলবন্দি অ্যাথলিট ১০ বছর পর প্যারোলে মুক্ত

দীর্ঘ ১০ বছর পর জেল থেকে ছাড়া পাচ্ছেন অস্কার পিস্টোরিয়াস। প্যারোলে মুক্তি পেতে চলেছেন। বান্ধবী রিভা স্টিনক্যাম্পকে খুনের অভিযোগে গত ১০ বছর ধরে জেলবন্দি তিনি।

sports

বান্ধবী রিভা স্টিনক্যাম্পের (বাঁ দিকে) সঙ্গে অস্কার পিস্টোরিয়াস। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২৩ ১৭:১৩
Share: Save:

দীর্ঘ ১০ বছর পর জেল থেকে ছাড়া পাচ্ছেন অস্কার পিস্টোরিয়াস। প্যারোলে মুক্তি পেতে চলেছেন তিনি। বান্ধবী রিভা স্টিনক্যাম্পকে খুনের অভিযোগে গত ১০ বছর ধরে জেলবন্দি তিনি। অবশেষে প্যারোলে মুক্তি পাচ্ছেন। আগামী বছরের ৫ জানুয়ারি তাঁর মুক্তি পাওয়ার কথা রয়েছে।

২০১৩-র ভ্যালেন্টাইন্স ডে, অর্থাৎ ১৪ ফেব্রুয়ারির দিন বান্ধবীকে নিজের বাড়িতেই গুলি চালিয়ে খুন করেছিলেন ‘ব্লেড রানার’ নামে পরিচিত পিস্টোরিয়াস। পরে তিনি দাবি করেছিলেন, যাঁর উদ্দেশে গুলি চালিয়েছিলেন তিনি যে নিজের বান্ধবী বুঝতে পারেননি। কোনও চোর ভেবে সে দিকে গুলি চালিয়েছিলেন। কিন্তু আদালতে তাঁর যুক্তি খাটেনি। ২০১৬-য় দক্ষিণ আফ্রিকার একটি আদালত তাঁকে ১৩ বছরের কারাবাসের নির্দেশ দেয়।

বান্ধবী রিভার মা পিস্টোরিয়াসের জামিনের বিরোধিতা করেননি। কিন্তু প্যারোল বোর্ডকে পাঠানো একটি চিঠিতে তিনি জানতে চেয়েছেন, জেলে থাকাকালীন পিস্টোরিয়াসের রাগ সংক্রান্ত সমস্যার কোনও চিকিৎসা হয়েছে কি না। এটাও জানিয়েছেন, জেলের বাইরে বেরোলে অনেক মহিলার নিরাপত্তার পক্ষে বিপজ্জনক হয়ে উঠবেন পিস্টোরিয়াস। আদালত সব কিছু খতিয়ে দেখেই প্যারোলের আবেদনে রাজি হয়েছে।

রিভার মা জুন স্টিনক্যাম্প শুক্রবার শুনানিতে হাজির ছিলেন না। তাঁর স্বামী ব্যারি এ বছরের শুরুতে মারা যান। সন্তান এবং স্বামী দু’জনকে হারানোর মানসিক চাপ সামলাতে পারছেন না বলে জানিয়েছেন রিভার মা। এক বিবৃতিতে তিনি লিখেছেন, “এই মুহূর্তে ওর (পিস্টোরিয়াস) সামনে গিয়ে দাঁড়ানোর মতো মানসিক শক্তি আমার নেই। আমার প্রিয় মানুষ ব্যারি এই খবর জানতে পারলে ভেঙে পড়ত। নিজের মেয়েকে রক্ষা করতে না পারার যন্ত্রণা ওকে কুরে কুরে খেয়েছে। পিস্টোরিয়াসের কড়া শাস্তিই ওর স্বপ্ন ছিল। অস্কারকে এক দিন সত্যিটা বলতেই হবে।”

এ বছর এই নিয়ে দু’বার প্যারোলের আবেদন করেছিলেন পিস্টোরিয়াস। প্রথমটি ছিল মার্চ মাসে। সেটি আটকে যায়। কারণ জেলবন্দি থাকার ন্যূনতম সময় পূরণ করেননি তিনি। পরে দক্ষিণ আফ্রিকার একটি আদালত মেনে নেয়, সেই সিদ্ধান্ত ভুল ছিল। পরে পিস্টোরিয়াসকে আবার আবেদনের সুযোগ করে দেওয়া হয়। সেই আবেদন করেই জেল থেকে ছাড়া পাচ্ছেন তিনি।

শারীরিক সমস্যার কারণে ১১ মাসেই পিস্টোরিয়াসের পা হাঁটু থেকে কেটে বাদ দিতে হয়। বিশেষ ভাবে সক্ষমদের প্রতিযোগিতায় অংশগ্রহণ করতেন তিনি। দীর্ঘ কেরিয়ারে মোট সাতটি সোনা জিতেছেন। অলিম্পিক্স এবং প্যারালিম্পিক্স, দু’টিতেই অংশ নেওয়া দশম ক্রীড়াবিদ তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paralympic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE