Advertisement
২৭ এপ্রিল ২০২৪
FIH Hockey World Cup

হকি বিশ্বকাপে ব্যর্থতা! ভারতীয় দলের দায়িত্ব ছাড়লেন বিদেশি কোচ

শুধু গ্রাহাম রিড নন, দলের বাকি সাপোর্ট স্টাফ গ্রেগ ক্লার্ক ও মিচেল ডেভিড পেম্বারটনও ইস্তফা দিয়েছেন। ভারতীয় হকি সংস্থার সভাপতি দিলীপ তিরকের কাছে ইস্তফাপত্র জমা দিয়েছেন তাঁরা।

Indian hockey team sad after their exit from Hockey World Cup 2023

এ বারের হকি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠতে পারেনি ভারত। খারাপ খেলেছেন হরমনপ্রীতরা। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ১৮:১৬
Share: Save:

হকি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠতে পারেনি ভারত। দেশের মাটিতে এই ব্যর্থতার পরে ভারতের পুরুষদের হকি দলের কোচের পদ থেকে ইস্তফা দিলেন গ্রাহাম রিড। দলের খারাপ ফলের দায় নিয়েছেন তিনি।

শুধু অস্ট্রেলিয়ান কোচ রিড নন, দলের বাকি সাপোর্ট স্টাফ গ্রেগ ক্লার্ক ও মিচেল ডেভিড পেম্বারটনও ইস্তফা দিয়েছেন। ভারতীয় হকি সংস্থার সভাপতি দিলীপ তিরকের কাছে ইস্তফাপত্র জমা দিয়েছেন তাঁরা। বিশ্বকাপে ভারতের খারাপ ফলের পরে প্লেয়ার ও সাপোর্ট স্টাফদের সঙ্গে কথা বলেছিলেন দিলীপ। সঙ্গে ছিলেন ফেডারেশনের সচিব ভোলানাথ সিংহ। তার পরেই কোচ ও সাপোর্ট স্টাফরা পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন।

পদত্যাগের সিদ্ধান্ত নেওয়ার পরে সাংবাদিকদের সামনে রিড বলেছেন, ‘‘হকি বিশ্বকাপে দলের খারাপ ফলের দায় আমার। এ বার চলে যাওয়ার সময় হয়েছে। নতুন হাতে দায়িত্ব যাবে। ভারতীয় হকি দলের সঙ্গে কাজ করে খুব আনন্দ পেয়েছি। প্রতিটি মুহূর্ত মনে রয়েছে। দলকে শুভেচ্ছা।’’

Indian men's hockey team coach Graham Reid

ভারতের হকি দলের কোচ গ্রাহাম রিড ইস্তফা দিয়েছেন। ছবি: পিটিআই

কোচের ইস্তফাপত্র গ্রহণ করেছে ফেডারেশন। সভাপতি দিলীপ বলেছেন, ‘‘রিড ও তাঁর দলকে অনেক ধন্যবাদ। ভারতীয় দলের হকির উন্নতির জন্য তাঁরা অনেক কিছু করেছেন। অলিম্পিক্সে আমরা সাফল্য পেয়েছি। কিন্তু এ বার সময় হয়েছে নতুন কোচের হাতে দলকে তুলে দেওয়ার।’’ তবে কাকে হকি দলের কোচ করা হবে সে বিষয়ে কোনও ইঙ্গিত দেননি তিরকে।

২০১৯ সালে ভারতের পুরুষদের হকি দলের কোচের দায়িত্ব নিয়েছিলেন রিড। তাঁর নেতৃত্বে ভারতীয় হকির সব থেকে বড় সাফল্য ২০২১ সালে টোকিয়ো অলিম্পিক্সে ব্রোঞ্জ পদক জেতা। অলিম্পিক্সে ৪১ বছর পরে আবার পোডিয়ামে উঠেছিল ভারতীয় হকি দল। কিন্তু এ বারের বিশ্বকাপে নবম স্থানে শেষ করেছে ভারত। তার পরেই হকি দলের কোচের পদ ছেড়েছেন রিড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE