Advertisement
২০ এপ্রিল ২০২৪
chess

Praggnanandhaa: ৬৪ খোপের পরীক্ষায় নামার আগে অন্য পরীক্ষায় বসতে হবে ভারতীয় গ্র্যান্ডমাস্টারকে

ফাইনালে পৌঁছে গেলেন প্রজ্ঞানন্দ। তাঁকে খেলতে হবে বিশ্বের দ্বিতীয় স্থানে থাকা ডিং লিরেনের বিরুদ্ধে।

—ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২২ ১৫:৩৫
Share: Save:

চেসেবল মাস্টার্স দাবার সেমিফাইনালে মাত্র ১৬ বছরের প্রজ্ঞানন্দের কাছে হার মানলেন অনীশ গিরি। বছর ২৭-এর অনীশ নেদারল্যান্ডসের গ্র্যান্ডমাস্টার। তাঁকে হারিয়ে এ বার প্রজ্ঞানন্দ মুখোমুখি হবেন বিশ্বের দু’নম্বর ডিং লিরেনের। কিন্তু তার আগে আরও একটা পরীক্ষা প্রজ্ঞানন্দের সামনে।

ভারতের তরুণ গ্র্যান্ডমাস্টারকে স্কুলে যেতে হবে একাদশ শ্রেণির পরীক্ষা দেওয়ার জন্য। প্রজ্ঞানন্দ বলেন, “আমাকে পৌনে ন’টার মধ্যে স্কুলে যেতে হবে। এখন রাত দুটো বাজে।” কোনও ম্যাচ না হেরে সেমিফাইনালে উঠেছিলেন অনীশ। কিন্তু সেখানেই তাঁর জয়রথ থামিয়ে দেন প্রজ্ঞানন্দ। প্রথম চারটি ম্যাচের শেষে ২-২ ব্যবধান ছিল প্রজ্ঞানন্দ এবং অনীশের। শেষ ম্যাচ ছিল টাইব্রেকার। সেখানে শুরু থেকেই ভুল করতে থাকেন অনীশ। কিন্তু সহজে ছেড়ে দিতে রাজি ছিলেন না তিনি। লড়াই চালিয়ে যাচ্ছিলেন। একটা সময় এগিয়েও গিয়েছিলেন। কিন্তু এমন সময় একটা বোড়ে উপহার দিয়ে বসেন অনীশ। তাতেই ঘুরে যায় ম্যাচ। শেষ পর্যন্ত ম্যাচ ড্র হলেও পয়েন্টের বিচারে এগিয়ে থাকার জন্য জিতে যান প্রজ্ঞানন্দ।

ফাইনালে ডিং লিরেনের বিপক্ষে খেলবেন ভারতীয় গ্র্যান্ডমাস্টার। বিশ্বের দ্বিতীয় স্থানে থাকা চিনের প্রতিপক্ষ হারিয়ে দেন বিশ্বের এক নম্বর ম্যাগনাস কার্লসেনকে। ম্যাচ শেষে লিরেন বলেন, “আমি কার্লসেনের বিরুদ্ধে অনেক বার খেলেছি। কোনও দাবা প্রতিযোগিতার নক আউট পর্বে আমি ওকে হারাতে পারিনি। এটাই প্রথম বার হারালাম।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

chess R Praggnanandhaa magnus carlsen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE