Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

ওয়াডায় হ্যাকার হানার শিকার এ বার নাদাল

নিজস্ব প্রতিবেদন
২০ সেপ্টেম্বর ২০১৬ ০৩:১৪

ওয়াডা ওয়েবসাইটে হ্যাকার হানায় এ বার উঠল চোদ্দো গ্র্যান্ড স্ল্যাম খেতাবের মালিক রাফায়েল নাদালের নাম। ‘ফ্যান্সি বিয়ার’ নামধারী সন্দেহভাজন রুশ হ্যাকাররা এ দিন আরও ছাব্বিশ ক্রীড়াবিদের ওয়াডা-নথি ফাঁস করে। যাতে রয়েছে স্প্যানিশ মহাতারকার গোপন চিকিৎসা রিপোর্ট। নাদালকে দু’বার নিষিদ্ধ ওষুধ ব্যবহারের ছাড় দিয়েছিল ওয়াডা। ২০০৯-এ বেটামেথাজোন এবং ২০১২-য় কর্টিকোট্রপিন। প্রসঙ্গত, ২০০৯-এ হাঁটুর টেনডনাইটিসে নাদাল উইম্বলডন ও ডেভিস কাপ থেকে সরে দাঁড়ান। হাঁটুর চোটে ২০১২ লন্ডন অলিম্পিক্স এবং যুক্তরাষ্ট্র ওপেনেও খেলেননি।

হ্যাকারদের তালিকায় আছেন মো ফারহাও। পরপর দুই অলিম্পিক্সে পাঁচ ও দশ হাজার মিটারে সোনা জয়ী ব্রিটিশ মহাতারকা ২০০৮ অক্টোবরে কর্টিকোস্টেরয়েড ও ২০১৪-য় অনুশীলনে অজ্ঞান হয়ে যাওয়ার পর চিকিৎসায় তিন ধরনের নিষিদ্ধ ওষুধ ব্যবহারের অনুমতি পান। রিওয় গল্ফে সোনা জয়ী ব্রিটেনের জাস্টিন রোজের নামও আছে তালিকায়।

ওয়াডা নথি ফাঁসের প্রথম দফায় সেরিনা ও ভিনাস উইলিয়ামস এবং সিমোন বাইলসের মতো মার্কিন তারকাদের নাম প্রকাশ করেছিল হ্যাকাররা। ওয়াডা আগেই জানিয়েছে, প্রত্যেক ত্রীড়াবিদই নিয়ম মেনে ওয়াডাকে জানিয়ে চিকিৎসার প্রয়োজনে নিষিদ্ধ ওষুধ ব্যবহার করেছেন।

Advertisement

আরও পড়ুন

Advertisement