×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মে ২০২১ ই-পেপার

বিশ্বের সেরা অফস্পিনার কে? হরভজনের তালিকায় নেই অশ্বিন!

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৬ এপ্রিল ২০২০ ১১:৪০
হরভজনের মতে, এখন বিশ্বের সেরা অফস্পিনার হলেন অস্ট্রেলিয়ার লিয়ন। ছবি টুইটার থেকে নেওয়া।

হরভজনের মতে, এখন বিশ্বের সেরা অফস্পিনার হলেন অস্ট্রেলিয়ার লিয়ন। ছবি টুইটার থেকে নেওয়া।

বিশ্বের শ্রেষ্ঠ অফস্পিনার কে? হরভজন সিংহের মতে, শ্রীলঙ্কার মুথাইয়া মুরলীথরনই সেই মুকুটের দাবিদার। তবে পাকিস্তানের সাকলিন মুস্তাকের প্রশংসাও শোনা গিয়েছে তাঁর গলায়।

ইনস্টাগ্রামে রোহিত শর্মার সঙ্গে আলোচনায় হরভজন সাফ বলেছেন, “মুরলীথরনই তালিকায় সবার উপরে থাকবে।” টেস্টে ৮০০ উইকেট নিয়েছেন মুরলী। এক দিনের ক্রিকেটে নিয়েছেন ৫৩৪ উইকেট। দুই ফরম্যাটেই সবচেয়ে বেশি উইকেট তাঁর।

হরভজন অবশ্য সাকলিন মুস্তাকের প্রশংসাও করেছেন জোরালো ভাবে। ভাজ্জির মতে, “সাকি ভাইয়ের জাতটাই ছিল আলাদা। ও ছিল দুর্দান্ত বোলার। এক মহান বোলার। ওর দুসরা কেউই ধরতে পারত না। ও ছিল সত্যিকারের ম্যাচ উইনার। অবধারিত ভাবে ৪৫ থেকে ৫০ ওভারের মধ্যে আক্রমণে আসত ও। আর নিশ্চিত ভাবে কয়েকটা উইকেট নিত এবং দলকে জেতাত।” টেস্ট ও এক দিনের ক্রিকেটে সাকলিনের উইকেট সংখ্যা যথাক্রমে ২০৮ ও ২৮৮।

Advertisement

আরও পড়ুন: বল বিকৃতিতে ছাড়ের ভাবনা কতটা যুক্তিযুক্ত? আইসিসির প্রস্তাবে দ্বিধাবিভক্ত ক্রিকেটমহল

আরও পড়ুন: সুপার ওভারে কাকে বল করতে চাইবেন না? কুলদীপের তালিকায় নেই বিরাট!

এই মুহূর্তে আন্তর্জাতিক ক্রিকেটে পছন্দের অফস্পিনার হিসেবে অস্ট্রেলিয়ার নেথান লায়নের কথা বলেছেন হরভজন। ইংল্যান্ডের অফস্পিনার গ্রেম সোয়ানকে পছন্দ করতেন বলেও জানিয়েছেন তিনি। কিন্তু রবিচন্দ্রন অশ্বিনের নাম সে ভাবে শোনা যায়নি হরভজনের মুখে। অশ্বিনকে শুধু দেশের সেরা অফস্পিনার বলে চিহ্নিত করেছেন বর্ষীয়ান স্পিনার।

Advertisement