Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Asian Games 2023

এশিয়ান গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে কার হাতে থাকবে জাতীয় পতাকা?

অলিম্পিক্স বা এশিয়ান গেমসের মার্চ পাস্টে জাতীয় পতাকা বহনের দায়িত্ব ক্রীড়াবিদদের কাছে এক বিশেষ সম্মান। আন্তর্জাতিক স্তরে সফল ক্রীড়াবিদেরাই সাধারণত এই গুরু দায়িত্ব পেয়ে থাকেন।

picture of Indian contigent

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ ২২:৩৭
Share: Save:

ক্রিকেট, ফুটবল, ভলিবলের মতো খেলা শুরু হয়ে গেলেও এশিয়ান গেমসের আনুষ্ঠানিক উদ্বোধন হয়নি এখনও। আগামী ২৩ সেপ্টেম্বর আনুষ্ঠানিক ভাবে শুরু হবে গেমস। উদ্বোধনী অনুষ্ঠানে মার্চ পাস্টে ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন দুই ক্রীড়াবিদ।

অলিম্পিক্স বা এশিয়ান গেমসের মার্চ পাস্টে জাতীয় পতাকা বহনের দায়িত্ব ক্রীড়াবিদদের কাছে এক বিশেষ সম্মান। আন্তর্জাতিক স্তরে সফল ক্রীড়াবিদেরাই সাধারণত এই গুরু দায়িত্ব পেয়ে থাকেন। এ বারের এশিয়ান গেমসে ভারতের জাতীয় পতাকা বহনের দায়িত্ব পালন করবেন দু’জন ক্রীড়াবিদ যৌথ ভাবে। হ্যাংজু গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে এই দায়িত্ব পেলেন পুরুষ হকি দলের অধিনায়ক হরমনপ্রীত সিংহ এবং বক্সার লভলিনা বরগোঁহাই। টোকিয়ো অলিম্পিক্সে ব্রোঞ্জ পদক জিতে ছিল হকি দল। পদক পেয়েছিলেন লভলিনাও। এশিয়ান গেমসেও হকি দল এবং লভলিনা পদকের অন্যতম দাবিদার। তাঁদের সেই সাফল্যের স্বীকৃতি দিল ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন।

এ বারের গেমসে ভারতের রেকর্ড সংখ্যক ক্রীড়াবিদ অংশগ্রহণ করছেন। ৬৫৭ জন ক্রীড়াবিদকে এশিয়ান গেমসে অংশগ্রহণের অনুমতি দিয়েছে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক। ক্রীড়া কর্তাদের আশা, এ বার ভারতের পদক সংখ্যাও অন্য বারের থেকে অনেক বেশি হবে।

অনেকে আশা করেছিলেন, বিশ্ব চ্যাম্পিয়ন জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়াকে এশিয়ান গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় পতাকা বহনের দায়িত্ব দেওয়া হবে। বুধবারের বৈঠকে নীরজের নাম নিয়ে আলোচনা হয়নি। প্রথমত ২০১৮ সালের এশিয়ান গেমসে নীরজ এই সম্মান পেয়েছিলেন। দ্বিতীয়ত, নীরজের ইভেন্ট পরের দিকে থাকায় গেমসের শুরুতে চিনে যাবেন না তিনি। তাই সর্বসম্মত ভাবেই হরমনপ্রীত এবং লভলিনাকে বেছে নেওয়া হয়েছে বুধবার ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের বৈঠকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE