Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
Heath Streak

গড়াপেটা, ৮ বছরের জন্য নির্বাসিত নাইটদের প্রাক্তন বোলিং প্রশিক্ষক হিথ স্ট্রিক

অনৈতিক ভাবে উপহার নেওয়া, তদন্তে ইচ্ছাকৃত ভাবে দেরি করার মতো অভিযোগ ছিল তাঁর ওপর।

আন্দ্রে রাসেলের সঙ্গে নাইটদের প্রাক্তন বোলিং প্রশিক্ষক হিথ স্ট্রিক।

আন্দ্রে রাসেলের সঙ্গে নাইটদের প্রাক্তন বোলিং প্রশিক্ষক হিথ স্ট্রিক। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২১ ১৭:২৩
Share: Save:

৮ বছরের জন্য ক্রিকেট থেকে নির্বাসিত হিথ স্ট্রিক। জিম্বাবোয়ের প্রাক্তন অধিনায়ক এবং আইপিএল-এ কলকাতা নাইট রাইডার্সের প্রাক্তন বোলিং প্রশিক্ষককে দুর্নীতির জন্য বহিষ্কার করল আইসিসি। তাঁর বিরুদ্ধে ওঠা ৫টি অভিযোগ স্বীকার করে নেন স্ট্রিক। ২০১৬ থেকে ২০১৮ সাল অবধি জিম্বাবোয়ে এবং বিভিন্ন ঘরোয়া দলের কোচ থাকার সময় ম্যাচ গড়াপেটা সংক্রান্ত দুর্নীতির সঙ্গে যুক্ত ছিলেন তিনি।

৪৭ বছরের স্ট্রিকের বিরুদ্ধে আইসিসি-র দুর্নীতি দমনের পাঁচটি ধারায় অভিযোগ ওঠে। দলের গোপন খবর ফাঁস করে দেওয়া, অনৈতিক ভাবে উপহার নেওয়া, তদন্তে ইচ্ছাকৃত ভাবে দেরি করার মতো অভিযোগ ছিল তাঁর ওপর। আসিসি-র ব্যবস্থাপক অ্যালেক্স মার্শাল বলেন, “স্ট্রিক একজন অভিজ্ঞ আন্তর্জাতিক ক্রিকেটার এবং জাতীয় দলের কোচ ছিলেন। দুর্নীতি দমনের জন্য বিভিন্ন বৈঠকে উপস্থিত ছিলেন তিনি। তার পরেও একাধিক বার নিয়ম লঙ্ঘন করেছেন স্ট্রিক। তদন্তেও ইচ্ছাকৃত ভাবে দেরি করেছেন তিনি।”

২০২৯ সালের ২৮ মার্চ থেকে ফের ক্রিকেটে ফিরতে পারবেন স্ট্রিক। আইসিসি-র পক্ষ থেকে এটাও জানানো হয়েছে যে স্ট্রিক নিয়ম ভাঙলেও কোনও ম্যাচে দুর্নীতি করা তাঁর পক্ষে সম্ভব হয়নি।

জিম্বাবোয়ের হয়ে ৬৫টি টেস্ট এবং ১৮৯টি একদিনের ম্যাচে খেলেছেন স্ট্রিক। তাঁর দখলে রয়েছে ৪৯৩৩ আন্তর্জাতিক রান এবং ৪৫৫টি উইকেট। ১৯৯৩ সালে অভিষেক হয় স্ট্রিকের। ২০০৫ সাল অবধি আন্তর্জাতিক ক্রিকেট খেলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE