Advertisement
২৫ এপ্রিল ২০২৪
badminton

HS Prannoy: লক্ষ্যকে টেক্কা প্রণয়ের, বিশ্ব ব্যাডমিন্টনে প্রথম পদক থেকে এক ধাপ দূরে তিনি

বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে গত বারের ব্রোঞ্জজয়ী লক্ষ্যকে হারিয়ে দিলেন প্রণয়। এ বার নিজেই পদক জেতার সামনে।

পদকের আরও কাছে প্রণয়।

পদকের আরও কাছে প্রণয়। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২২ ১৬:৩৬
Share: Save:

গত বার বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পেয়েছিলেন তিনি। এ বার খালি হাতেই ফিরতে হচ্ছে লক্ষ্য সেনকে। দেশীয় সতীর্থ এইচএস প্রণয়ের কাছে প্রি-কোয়ার্টার ফাইনালে হেরে গেলেন তিনি। প্রণয় জেতেন ১৭-২১, ২১-১৬, ২১-১৭ গেমে। কোয়ার্টার ফাইনালে উঠলেন তিনি। সেমিফাইনালে উঠলেই পদক নিশ্চিত।

তিন ভারতীয় খেলোয়াড় একটি অর্ধে পড়ায় যে কোনও এক জনই যে সেমিফাইনালে পৌঁছতে পারবেন, এটা আগেই জানা ছিল। কিদম্বি শ্রীকান্ত আগেই ছিটকে যান। বৃহস্পতিবার টোকিয়োয় লক্ষ্য এবং প্রণয়ের খেলায় লড়াইয়ের কোনও কমতি ছিল না। ম্যাচ শুরুর আগেই প্রণয় জানান, কঠিন লড়াই এবং লম্বা সময় ধরে ম্যাচ চলতে পারে, এটা ভেবেই তিনি তৈরি হয়েছেন। বাস্তবে সেটাই দেখা গেল। কেউ কাউকে এক ইঞ্চি জমি ছাড়েননি। প্রতিটা পয়েন্টের জন্য লড়াই হল। শেষমেশ হাসিমুখে মাঠ ছাড়লেন প্রণয়ই। কমনওয়েলথে সোনাজয়ী লক্ষ্যকে ফিরতে হচ্ছে ব্যর্থ হয়েই।

প্রথম গেমে লক্ষ্যের শটে অনেক বৈচিত্র দেখা যায়। প্রণয় তাল মেলাতে পারেননি গতির সঙ্গে। তবু লড়াই দেন। লক্ষ্য লম্বা র‌্যালির দিকে নজর দেন। গেমও জিতে নেন। দ্বিতীয় গেম থেকে নেটের কাছাকাছি এসে খেলতে শুরু করেন প্রণয়। তাতেই লক্ষ্যকে পিছু হটতে হয়। দ্বিতীয় গেমে হারেন তিনি। তৃতীয় গেমেও টেক্কা দেন প্রণয়। তাঁর রিফ্লেক্স, রক্ষণ এবং অসাধারণ অনুমানক্ষমতা ম্যাচ জিতিয়ে দেয়। আগের রাউন্ডে কেন্তো মোমোতাকে ছিটকে দেন তিনি। সেই আত্মবিশ্বাস এ দিনও প্রণয়ের খেলায় চোখে পড়েছে।

এর আগে, বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপ থেকে ছিটকে যান সাইনা নেহওয়াল। প্রি-কোয়ার্টার ফাইনালে তাইল্যান্ডের বুসানন ওংবামরুংফানের কাছে হারেন ভারতীয় শাটলার। সাইনা হারলেও পুরুষ ডাবলসে দাপট অব্যাহত সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টির। প্রি-কোয়ার্টার ফাইনালে সহজে জিতে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গিয়েছেন কমনওয়েলথ গেমসে সোনাজয়ী সাত্ত্বিকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE