Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ অক্টোবর ২০২১ ই-পেপার

চার দিনের টেস্ট ম্যাচ করার ভাবনা আইসিসি-র

সংবাদ সংস্থা
দুবাই ৩০ ডিসেম্বর ২০১৯ ১৯:৩০
টেস্ট ম্যাচের দিন সংখ্যা কমিয়ে আনার ভাবনা আইসিসি-র। —ফাইল চিত্র।

টেস্ট ম্যাচের দিন সংখ্যা কমিয়ে আনার ভাবনা আইসিসি-র। —ফাইল চিত্র।

পাঁচ দিন নয়, চার দিনের টেস্ট ম্যাচ করার চিন্তাভাবনা করছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ২০২৩ সাল থেকে কার্যকর হতে পারে আইসিসি-র নতুন এই ভাবনা।

২০২৩ থেকে ২০৩১ সাল পর্যন্ত যে ক্রিকেট ক্যালেন্ডার বানানো হবে, সেখানে টেস্ট ম্যাচ পাঁচ দিনের বদলে বাধ্যতামূলক ভাবে চার দিনের করা হবে বলে ভাবনাচিন্তা করছে আইসিসি। আন্তর্জাতিক ক্রিকেটে ক্রীড়াসূচির বাড়তি চাপ সামলানোর জন্যই টেস্ট ম্যাচ চার দিনের করার কথা ভাবছে আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ামক সংস্থা।

বেশ কয়েকটি আন্তর্জাতিক টুর্নামেন্ট করার কথা চিন্তাভাবনা করছে আইসিসি। বিশ্বের বিভিন্ন প্রান্তে টি টোয়েন্টি লিগ চালু করার ভাবনা রয়েছে। টেস্ট ম্যাচে দিনের সংখ্যা কমিয়ে আনা হলে অন্য টুর্নামেন্ট করার সম্ভাবনা বেড়ে যাবে। হিসেব করে দেখা গিয়েছে, ২০১৫-২৩-এর মধ্যে পাঁচ দিন থেকে টেস্ট যদি কমিয়ে চার দিনের করা হয়, তা হলে নির্ধারিত ক্যালেন্ডারে ৩৩৫ দিন বের করা সম্ভব হবে।

Advertisement

আরও পড়ুন: পন্টিংয়ের দশক সেরা টেস্ট দলেও ক্যাপ্টেন কোহালি, তবে আর কোনও ভারতীয় দলে নেই

ক্রিকেট অস্ট্রেলিয়ার চিফ কেভিন রবার্টসও চার দিনের টেস্ট ম্যাচ করার পক্ষপাতী। তিনি বলেছেন, ‘‘চার দিনের টেস্ট ম্যাচ করার কথা আমাদের গুরুত্ব দিয়ে ভাবনা চিন্তা করতে হবে। আবেগ দিয়ে নয়, পরিসংখ্যান দিয়ে ভাবতে হবে বিষয়টা। গত পাঁচ-দশ বছরে টেস্ট ম্যাচের গড় আয়ু খতিয়ে দেখতে হবে আমাদের।’’

তবে চার দিনের টেস্ট ম্যাচ যে আগে হয়নি, তা নয়। চলতি বছরে গোড়ার দিকে ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের মধ্যে চার দিনের টেস্ট ম্যাচ হয়েছিল। ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবোয়ের মধ্যে একটি চার দিনের টেস্ট ম্যাচ হয়েছিল।

আরও পড়ুন

Advertisement