Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

খেলা

দলে তিন ভারতীয়, তিন বাংলাদেশি, দেখে নিন আইসিসির অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের সেরা দল

নিজস্ব প্রতিবেদন
১১ ফেব্রুয়ারি ২০২০ ১১:৫৭
২০২০ অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে ফাইনালে ভারত পরাজিত হয়েছে ঠিকই, কিন্তু পারফরম্যান্সের বিচারে মনে দাগ কেটেছেন বেশ কয়েক জন তরুণ ভারতীয়। সঙ্গে রয়েছে বাংলাদেশ, আফগানিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও কানাডার খেলোয়াড়রাও।

এইসব তরুণ খেলোয়াড়দের প্রতিভা মুগ্ধ করেছে বিশ্বের তাবড় ক্রিকেট বোদ্ধাদেরও। তাঁদের মতে, এঁরাই আগামী দিনে ক্রিকেট বিশ্বকে শাসন করবে। এই সব তরুণ তুর্কিদের নিয়েই সেরা অনূর্ধ্ব ১৯ বিশ্ব একাদশ ঘোষণা করল আইসিসি। দেখে নিন কে কে রয়েছেন সেই তালিকায়।
Advertisement
যশস্বী জয়সওয়াল: নিঃসন্দেহে আইসিসি ঘোষিত অনূর্ধ্ব ১৯-এর সেরা একাদশের ওপেনার যশস্বীই। মুম্বইয়ের রাস্তায় গৃহহীন এই ফুচকা বিক্রেতা টুর্নামেন্টে মোট ৪০০ রান করেছেন। বাংলাদেশের বিরুদ্ধে ফাইনালে তাঁর সতীর্থরা যখন নিজেদের প্রয়োগ করতে ব্যর্থ, তখন তাঁর জন্যই ভারত ১৭৭ রান তুলতে পেরেছিল।

ইব্রাহিম জাদরান: আফগান এই ওপেনারের জন্ম ২০০১ সালে। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর হাতেখড়ি ২০১৮ সালের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে। সে বারে দেশের সেরা অনূর্ধ্ব ১৯ ক্রিকেটার হয়েছিলেন তিনি। ২০২০ অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপেও নজর কেড়েছেন এই খেলোয়াড়।
Advertisement
রবীন্দু রাসান্থা: শ্রীলঙ্কার অনূর্ধ্ব ১৯ ওপেনিং ব্যাটসম্যান তিনি। ২০২০ বিশ্বকাপে নজর কেড়েছেন এই ডান হাতি ওপেনারও। আইসিসি তাই তাঁকে সেরা একাদশের তিন নম্বরে রেখেছে।

মাহমুদুল হাসান জয়: ফাইনালে রান না পেলেও তাঁর ব্যাটে ভর করেই সেমিফাইনালে জেতে বাংলাদেশ। শেষ চারে সেঞ্চুরি করা জয়কে ভবিষ্যতের তারকা বলছেন অনেকেই। আইসিসির দলের মিডল অর্ডার সামলাবেন বাংলাদেশের এই ডান হাতি।

শাহদত হোসেন: আইসিসির ঘোষিত সেরা একাদশে রয়েছেন এই বাংলাদেশি ব্যাটসম্যানও। ২০২০ অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে ছয় ইনিংসে তিনবার অপরাজিত ছিলেন তিনি। নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নক আউট পর্যায়ে দারুণ খেলেন তিনি।

নাইম ইয়ং: ওয়েস্ট ইন্ডিজের ভবিষ্যতের তারকা বলেই ডাকা হচ্ছে এই তরুণ অল-রাউন্ডারকে। আইসিসির সেরা একাদশে দু’জন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটার সুযোগ পেয়েছেন। তাঁদের মধ্যে প্রথম হলেন এই নাইম।

আকবর আলি: এ বারে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপজয়ী অধিনায়ক তিনি। তাঁর অধীনেই প্রথমবারের জন্য বিশ্বকাপের মুখ দেখল বাংলাদেশ। ফাইনালে মাথা ঠান্ডা রেখে দলকে জেতান তিনি। এই দলের সাত নম্বরে থাকছেন তিনি।

সফিকুল্লা ঘাফারি: মাত্র দু’জন আফগান ক্রিকেটার এই তালিকায় ঠাঁই পেয়েছেন। তাঁদের মধ্যে অন্যতম হলেন সফিকুল্লা ঘাফারি। এই আফগান স্পিনার এই টুর্নামেন্টে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মাত্র ১৫ রান দিয়ে ছ’টা উইকেট নিয়ে সকলের নজরে আসেন।

রবি বিষ্ণোই: অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ মানেই ভারতীয় ক্রিকেটে নতুন তারার সন্ধান। এই প্রতিযোগিতাই উপহার দিয়েছে যুবরাজ সিংহ, বিরাট কোহালি, রবীন্দ্র জাডেজার মতো তারকাকে। রবি বিষ্ণোই এ রকমই এক নতুন তারা বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ফাইনালে ভারতকে প্রায় একাই জিতিয়ে দিয়েছিলেন এই লেগস্পিনার।

কার্তিক ত্যাগী: যশস্বী, বিষ্ণোই ছাড়া তৃতীয় যে ভারতীয় আইসিসির সেরা একাদশে ঠাঁই পেয়েছেন, তিনি হলেন কার্তিক ত্যাগী। কার্তিকের সুইং প্রতিপক্ষের মনে ভয় ধরিয়ে দেয়। এই টুর্নামেন্টে মোট ১১টি উইকেট নিয়েছেন তিনি।

জেডেন সিলস: ওয়েস্ট ইন্ডিজের পেসার জেডেন। এই টুর্নামেন্টে ১০টি উইকেট নিয়েছেন এই তরুণ পেসার। গড় ১৮.৩০।

আকিল কুমার: কানাডার উজ্জ্বল তারকা আকিল কুমার। ১৫.৩৭ গড়ে মোট ১৬টি উইকেট নেন তিনি। আইসিসির তালিকায় ১২ নম্বরে রয়েছেন তিনি। ব্যাট হাতেই লোয়ার অর্ডারে ভরসা দিতে পারেন তিনি।