Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

‘পাকিস্তানের শেষ চারে যাওয়া থামাতে শ্রীলঙ্কা, বাংলাদেশের কাছে হারবে ভারত’

‘বাংলাদেশের বিরুদ্ধে ভারত এমন ভাবে খেলবে যাতে ওদের হারটা দৃষ্টিকটু না দেখায়।’

সংবাদ সংস্থা
করাচি ২৮ জুন ২০১৯ ০৮:০৯
Save
Something isn't right! Please refresh.
নিউজিল্যান্ডকে হারানোর পর বাবর ও সরফরাজ, ছবি: এপি।

নিউজিল্যান্ডকে হারানোর পর বাবর ও সরফরাজ, ছবি: এপি।

Popup Close

পর পর দুই ম্যাচ জিতে শেষ চারে যাওয়ার আশা জিইয়ে রাখলেও ভারতের কাছে লজ্জার হারের শোক এখনও কাটিয়ে উঠতে পারেনি পাকিস্তান। সেমিফাইনালে উঠতে বাকি সব ম্যাচ জিততেই হবে সরফরাজদের। পাশাপাশি তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচগুলির দিকেও। এই অবস্থায় প্রাক্তন পাক ক্রিকেটার বাসিত আলির একটি মন্তব্যে প্রবল বিতর্ক শুরু হয়েছে।

‘‘পাকিস্তানকে বিশ্বকাপ সেমিফাইনালে উঠতে দেবে না ভারত। সেই জন্য ইচ্ছা করে বাংলাদেশের কাছে হারবে ওরা, হারবে শ্রীলঙ্কার বিরুদ্ধেও’’— নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের জয় দেখার পরে বিস্ফোরক মন্তব্য করে বসলেন প্রাক্তন পাক ক্রিকেটার বাসিত আলি। সরাসরি আঙুল তুললেন ভারতের দিকে।

এক সময়ে বলা হত, জাভেদ মিয়াঁদাদের শূন্যস্থান পূরণ করবেন বাসিত। আগ্রাসী ব্যাটিংয়ের জন্য বিখ্যাত ছিলেন তিনি। ১৯৯৩-৯৬ পর্যন্ত পাকিস্তান জাতীয় দলের নিয়মিত সদস্য ছিলেন বাসিত। ম্যাচ ফিক্সিংয়ের জন্য নির্বাসিত হন তিনি।

Advertisement

১৯৯২ সালের সঙ্গে চলতি বিশ্বকাপের মিল খোঁজার চেষ্টা করেছেন বাসিত। তাঁর দাবি, ‘‘১৯৯২ বিশ্বকাপে নিউজিল্যান্ড তাদের সেরাটা দেয়নি পাকিস্তানের বিরুদ্ধে।’’ কারণ হিসেবে এই পাক ব্যাটসম্যান বলেন, ‘‘ঘরের মাঠে খেলার সুযোগ নেওয়ার জন্যই সে বার নিউজিল্যান্ড নিজেদের সবটা উজাড় করে দেয়নি।’’ বাসিতের দাবি, ইমরান খানও জানতেন কিউয়িরা ইচ্ছা করেই নিজেদের একশো শতাংশ দেয়নি। একই ভাবে ভারতও তাদের পুরোটা দেবে না বাংলাদেশের বিরুদ্ধে। আর তা করবে স্রেফ পাকিস্তানকে আটকাতে।

আরও পড়ুন: নতুন রেকর্ড কোহালির, হলেন দ্রুততম ২০ হাজার রানের মালিক

আরও পড়ুন: শামিকে ‘নির্লজ্জ বখাটে’ বলে ফেসবুকে আক্রমণ হাসিন জাহানের

বৃহস্পতিবার ম্যাঞ্চেস্টারে ওয়েস্ট ইন্ডিজকে হারানোয় কার্যত শেষ চারে পৌঁছে গিয়েছে ভারত। তাই বাকি ম্যাচগুলোর সেই ভাবে গুরুত্ব আর থাকছে না ভারতের কাছে। কিন্তু, পাকিস্তান বা বাংলাদেশকে শেষ চারে পৌঁছতে গেলে বাকি সব ম্যাচ জিততেই হবে।

পাকিস্তান ও বাংলাদেশের বাকি রয়েছে এখনও দুটো করে ম্যাচ। শেষ চারে যাওয়ার অঙ্ক জমে গিয়েছে। বাসিতের দাবি, ‘‘বাংলাদেশের বিরুদ্ধে ভারত এমন ভাবে খেলবে, যাতে ওদের হারটা দৃষ্টিকটু না দেখায়।’’ বাসিত আরও বলেছেন, ‘‘ভারতের মুখাপেক্ষী যেন না হয় পাকিস্তান। বাকি ম্যাচগুলো জিততেই হবে ছেলেদের। নিজেদের দক্ষতার উপরে আস্থা রাখতে হবে।’’

পাকিস্তান, বাংলাদেশের সঙ্গে সেমিফাইনালে যাওয়ার আশা এখনও মৃদু হলেও রয়েছে শ্রীলঙ্কারও। পাকিস্তান, বাংলাদেশের মতো তাদেরও বিশ্বকাপের বাকি সব ম্যাচ জিততে হবে, তবেই শেষ চারের আশা বজায় থাকবে।

অ্যাঞ্জেলো ম্যাথিউজ, লাসিথ মালিঙ্গাদের এখনও খেলতে হবে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ এবং সবশেষে ছয় তারিখ ভারতের বিরুদ্ধে। অঙ্ক বলছে পাকিস্তান, বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে একটিমাত্র দলই শেষ চারে পৌঁছতে পারে। বাসিতের দাবি, শুধু বাংলাদেশ নয় স্রেফ পাকিস্তানকে রুখতে মালিঙ্গাদের বিরুদ্ধেও ম্যাচ ছেড়ে দেবে ভারত।

দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডের সঙ্গে টানা দুটো ম্যাচ জিতে আত্মবিশ্বাস তুঙ্গে সরফরাজ বাহিনীর। বাকি ম্যাচগুলো জিতে পাকিস্তান শেষ চারে পৌঁছতে পারে কি না, তার জবাব দেবে সময়। তবে প্রাক্তন পাক ক্রিকেটারের এ হেন মন্তব্য বিতর্কের জন্ম দিয়েছে। সোশ্যাল মিডিয়ায় বাসিতের তুমুল সমালোচনা করেছেন ভারতীয় ফ্যানেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
ICC World Cup 2019 Basit Ali Bangladesh Cricket Pakistan Cricketক্রিকেত বিশ্বকাপ ২০১৯
Something isn't right! Please refresh.

Advertisement