নতুন রেকর্ড কোহালির, হলেন দ্রুততম ২০ হাজার রানের মালিক
ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে নতুন কীর্তি কোহালির। সচিন-লারাকে টপকে দ্রুততম কুড়ি হাজার রানের মালিক ভারত অধিনায়ক।
Kohli

২০ হাজার রানের মাইল ফলক ছুঁলেন কোহালি। ছবি: রয়েটারস

বিরাট কোহালির মুকুটে নতুন পালক। ম্যাঞ্চেস্টারের বিখ্যাত ওল্ড ট্র্যাফোর্ড স্টেডিয়ামে দ্রুততম ২০ হাজার আন্তর্জাতিক রানের মালিক হলেন ভারত অধিনায়ক। আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচের বল গড়ানোর আগেই কোহালির সামনে নতুন নজির গড়ার হাতছানি ছিল। রশিদ খানদের বিরুদ্ধে কোহালি খেলেন ৬৩ বলে ৬৭ রানের ইনিংস। মহম্মদ নবির বলে সে যাত্রায় ফিরে যাওয়ায় সাউদাম্পটনে ২০ হাজার রান করতে পারেননি ভারত অধিনায়ক।

ক্যারিবিয়ানদের বিরুদ্ধে বাকি কাজটা বৃহস্পতিবার সারলেন কোহালি। ম্যাঞ্চেস্টারে এ দিন আর ৩৭ রান করলেই তিনি সচিন তেন্ডুলকর, ব্রায়ান চার্লস লারাকে ছাপিয়ে যেতেন। সেই কাজটা খুব সহজেই করে ফেললেন ভারত অধিনায়ক। হোল্ডারের বলে মিড-অফে সিঙ্গলস নিয়ে ২০ হাজার রানের পাহাড়ে চড়েন কোহালি। 

মাত্র ৪১৭টি ইনিংস খেলেই বিরাট গড়লেন এই রেকর্ড। সচিন ও লারা ৪৫৩ ইনিংস নিয়েছিলেন এই রেকর্ড গড়তে। তাঁদের পরেই ছিলেন দু'টি বিশ্বকাপ জেতা অজি অধিনায়ক রিকি পন্টিং। ৪৬৮টি ইনিংসে তিনি পৌঁছেছিলেন ২০,০০০ রানে। কোহালি যে গতিতে দৌড়চ্ছেন, তাতে অনেক রেকর্ডই ভেঙে যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ভারত অধিনায়ক ১৩১টি টেস্ট, ২২৪টি ওয়ানডে ও ৬২টি টি টোয়েন্টি ইনিংসে ২০ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন। ভারতীয়দের মধ্যে তিনি হলেন তৃতীয় ব্যাটসম্যান, যিনি এই বিরল কীর্তি গড়লেন। সচিন ছাড়াও রাহুল দ্রাবিড় এর আগে ২০ হাজার রান করেন।

আরও পড়ুন: চলে গেলেন শ্যামসুন্দর মিত্র, বাংলার ক্রিকেটে শোকের ছায়া

এ দিন টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন বিরাট কোহালি। রোহিত শর্মাকে ১৮ রানে ফেরান কেমার রচ। মুম্বইকর নিজেও বুঝতে পারেননি রচের বলটা তাঁর ব্যাট ছুঁয়েছে কিনা। তৃতীয় আম্পায়ার জানান, বল রোহিতের ব্যাট ছুঁয়ে শাই হোপের হাতে যায়। রোহিত ফিরে যাওয়ার পরে কোহালি ইনিংস গড়ার কাজ শুরু করেন লোকেশ রাহুলের সঙ্গে। ৪৮ রানে হোল্ডারের বলে রাহুল ফেরেন। ভারতের রান তখন দু’ উইকেটে ৯৮। কোহালি এ দিনও অর্ধশতরান করলেন। ধারাবাহিক ভাবে রান করে চলেছেন তিনি। কোহালি এক প্রান্তে টিকে থাকলেও অন্য প্রান্ত থেকে উইকেট পড়ছে ভারতের। কোহালি নিজের নামের প্রতি সুবিচার করেছেন। হোল্ডারের বলে কোহালি ফেরেন ৭২ রানে। তিনি দেখিয়ে দিয়েছেন ম্যাঞ্চেস্টারের পিচে জুজু নেই। 

ম্যাচের
Live
স্কোর