Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

কতটা পথ পেরোলে বিশ্বকাপের সেরা ক্রিকেটার হওয়া যায়! উত্তরের খোঁজে বাংলাদেশ

কিন্তু, টুর্নামেন্টের শেষে সেরার শিরোপা পাননি তিনি। নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনকে টুর্নামেন্টের সেরা ক্রিকেটার হিসেবে বেছে নেওয়া হয়

সংবাদ সংস্থা
লন্ডন ১৬ জুলাই ২০১৯ ১৪:৪৮
বিশ্বকাপ শেষে খালি হাতেই ফিরতে হল শাকিবকে। ছবি: এএফপি।

বিশ্বকাপ শেষে খালি হাতেই ফিরতে হল শাকিবকে। ছবি: এএফপি।

সদ্য সমাপ্ত বিশ্বকাপে খালি হাতে বাংলাদেশ ফিরলেও, বিলেতের মাটিতে দুর্দান্ত পারফরম্যান্স করেন অলরাউন্ডার শাকিব আল হাসান। তাঁর ব্যাটে স্বপ্ন দেখেছে বাংলাদেশ। কিন্তু, টুর্নামেন্টের শেষে সেরার শিরোপা পাননি তিনি। নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনকে টুর্নামেন্টের সেরা ক্রিকেটার হিসেবে বেছে নেওয়া হয়। আর তার পরেই প্রশ্ন উঠেছে, শাকিব নন কেন? কেন তাঁকে উপেক্ষা করা হল? অথচ বিশ্বকাপের বল গড়ানোর পর থেকেই দারুণ ছন্দে ছিলেন শাকিব।

প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকাকে হারায় বাংলাদেশ। সেই ম্যাচে ৮৪ বলে ৭৫ রানের অনন্য ইনিংস খেলেন। রান তাড়া করার ক্ষেত্রেও বাংলাদেশকে নতুন দিশা দেখান শাকিব। জেসন হোল্ডার,ক্রিস গেলের ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩২২ রান তাড়া করতে নেমে শাকিবের ব্যাটে ভর করেই অসাধ্যসাধন করে ‘টাইগার’রা। ১২৪ রানের দুরন্ত ইনিংস খেলে বাংলাদেশকে৭ উইকেটে জয় এনে দেন শাকিব। লিগে অস্ট্রেলিয়া, ভারত ও পাকিস্তানের কাছে বাংলাদেশ হার মানলেও নিয়ম করে রান করে গিয়েছেন শাকিব। শুধু ব্যাটে নয় বল হাতেও একাই বিপক্ষের ঘুম ছুটিয়ে দেন শাকিব। ব্যাট হাতে আট ইনিংসে মোট ৬০৬ রান এবং ১১ উইকেট নেওয়ার অনবদ্য নজির গড়েন বিশ্বসেরা অলরাউন্ডার। তাঁর এই অলরাউন্ড পারফরম্যান্সের জন্য ইয়ান বথাম, কপিল দেব, গ্যারফিল্ড সোবার্সের মতো ক্রিকেট কিংবদন্তিদের কক্ষপথে ঢুকে পড়েন এই বঙ্গ ক্রিকেটারও।

তবুও শাকিব কেন পেলেন না ‘প্লেয়ার অফ দ্য টুর্নামেন্ট’-এর সম্মান? এখানেই ক্ষোভ বাড়ছে বাংলাদেশি ক্রিকেটপ্রেমীদের মনে। ক্রিকেট বিশেষজ্ঞদের একাংশ জানাচ্ছেন, অঙ্কের হিসেবে নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনের দলের প্রতি অবদান ২৮.৫৭ শতাংশ। অপরদিকে শাকিবের অবদান ২৮.২৫ শতাংশ। এখানেই পিছিয়ে পড়েন বাংলাদেশি এই ক্রিকেট তারকা।

Advertisement

আরও পড়ুন: বাউন্ডারির বিচারে জয়ের নিয়মে ক্ষুব্ধ যুবরাজেরা

বিশ্বকাপে অলরাউন্ড পারফরম্যান্সের নিরিখে বিচার করলে উইলিয়ামসনের থেকে অনেকটাই এগিয়ে শাকিব। নয় ইনিংসে কিউয়ি অধিনায়কের মোট রান ৫৭৮। সেখানে ২টি শতরান-সহ শাকিবের সংগ্রহ ৬০৬। বল হাতে ১১টি উইকেট নেওয়ার পরেও সেরা ক্রিকেটারের শিরোপা না পাওয়ায় প্রশ্ন জাগছে অনেকের মনে। টুর্নামেন্টের সেরা ক্রিকেটার হতে গেলে, তা হলে আর কী করতে হবে?



Tags:
ICC World Cup 2019ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ Shakib Al Hasan Bangladesh Cricket Team

আরও পড়ুন

Advertisement