×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ মে ২০২১ ই-পেপার

সেমিফাইনালে ভারতের মুখোমুখি কোন দল? কী বলছে হিসেব? দেখে নিন চার সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৪ জুলাই ২০১৯ ১৬:০৪
প্রতিপক্ষ যেই হোক না কেন, নকআউটের জন্য প্রস্তুত বিরাট বাহিনী। ছবি: এএফপি।

প্রতিপক্ষ যেই হোক না কেন, নকআউটের জন্য প্রস্তুত বিরাট বাহিনী। ছবি: এএফপি।

লিগ পর্ব প্রায় শেষ। বিশ্বকাপে এখনও চারটে ম্যাচ বাকি। তার আগেই দেওয়াললিখন মোটামুটি স্পষ্ট, কোন চারটি দল সেমিফাইনালে খেলতে নামছে। অস্ট্রেলিয়া আগেই সেমিফাইনালে পৌঁছে গিয়েছিল। বাংলাদেশকে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালের টিকিট পাকা করে ফেলেছে ভারত। গত কাল নিউজিল্যান্ডকে ১১৯ রানের বড় ব্যবধানে হারিয়ে ৯ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে চলে গিয়েছে ইংল্যান্ড।

এই মুহূর্তে সেমিফাইনালের চতুর্থ টিকিট অর্জন করার দৌড়ে এগিয়ে নিউজিল্যান্ডই। কারণ, পাকিস্তান যদি পরের ম্যাচে বাংলাদেশকে হারিয়েও দেয়, তা হলেও নিউজিল্যান্ডকে টপকে সেমিফাইনাল খেলা কার্যত অসম্ভব পাকিস্তানের পক্ষে।

সরফরাজ আহমেদরা বাংলাদেশকে হারালে কিউয়ি ও পাকিস্তানের পয়েন্ট সমান হবে। উভয় দলই ১১ পয়েন্ট অর্জন করবে। কিন্তু রান রেটের দৌড়ে যে অনেকটাই পিছিয়ে পাকিস্তান। অঙ্কের হিসেব অনুযায়ী, পাকিস্তান যদি আগে ব্যাট করে ৩৫০ রানের লক্ষ্যমাত্রা দেয়, তাহলে৪০ রানের মধ্যে বাংলাদেশকে অল-আউট করতে হবে। যা অসম্ভব। যদি প্রথমে ব্যাট করে বাংলাদেশ, তা হলে পাকিস্তানের জন্য সমীকরণ আরও কঠিন। বাংলাদেশের করা রান এক ওভারের মধ্যে তুলতে হবে পাকিস্তানকে।

Advertisement

আরও পড়ুন: অবসর রায়ডুর, বোর্ডকে তোপ সহবাগদের

সুতরাং, সেমিফাইনালের চার দল মোটামুটি পরিষ্কার। অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড শেষ চারে লড়াই করবে। তা হলে এখন প্রশ্ন, সেমিফাইনালে ভারতের মুখোমুখি কোন দল? যেহেতু ইংল্যান্ড ও নিউজিল্যান্ড নিজেদের ৯টি ম্যাচই খেলে ফেলেছে, তাই পয়েন্ট টেবিলে তাঁদের অবস্থান পরিবর্তন হওয়ার আর কোনও সম্ভাবনাই নেই। ইংল্যান্ড এখন তিন নম্বরে। নিউজিল্যান্ড রয়েছে চারে।

অন্য দিকে, অস্ট্রেলিয়া ও ভারতের একটি করে ম্যাচ বাকি রয়েছে। ফলে এখনই বলা সম্ভব নয়, এক নম্বর এবং দু’ নম্বর কোন দু’টি দল। সে ক্ষেত্রে চার ধরনের পরিস্থিতি তৈরি হতে পারে।

আরও পড়ুন: বেয়ারস্টোর ঝড়ে ইংল্যান্ড সেমিফাইনালে

প্রথমত, অস্ট্রেলিয়া যদি শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে যায় এবং ভারত যদি শ্রীলঙ্কাকে হারায়, তাহলে ভারত শেষ করবে এক নম্বরে। তখন সেমিফাইনালে ভারতের সামনে নিউজিল্যান্ড। কারণ শেষ চারের নিয়ম অনুযায়ী পয়েন্ট তালিকার এক নম্বর দলের সঙ্গে চার নম্বর আর দুই নম্বর টিমের সঙ্গে তিন নম্বর দলের খেলা হওয়ার কথা।

দ্বিতীয়ত, অস্ট্রেলিয়া যদি দক্ষিণ আফ্রিকাকে হারায় আর ভারত যদি শ্রীলঙ্কার কাছে হেরে যায়, তা হলে ভারত শেষ করবে দ্বিতীয় স্থানে। সে ক্ষেত্রে সেমিফাইনালে আয়োজক দেশ ইংল্যান্ডের বিরুদ্ধে খেলতে হবে বিরাট কোহালিদের।

তৃতীয়ত, উভয় দলই যদি জিতে যায়, তা হলে অস্ট্রেলিয়ার সামনে পড়বে নিউজিল্যান্ডআর ভারতের মুখোমুখি হবে ইংল্যান্ড। কারণ অস্ট্রেলিয়া ও ভারত শেষ ম্যাচ জিতলে এক নম্বরে শেষ করবে অজিরা। ভারত থাকবে দু’ নম্বরে।

চতুর্থত, উভয় দলই যদি শেষ ম্যাচটা হেরে যায়, তাহলেও পয়েন্ট তালিকায় এক ও দু’ নম্বর স্থানের কোনও পরিবর্তন ঘটবে না। সে ক্ষেত্রেও সেমিতে ইংল্যান্ডের মুখোমুখি হতে হবে বিরাটদের।

অর্থাৎ, চারটে সম্ভাবনার মধ্যে মাত্র একটি পরিস্থিতিতেই সেমিফাইনালে নিউজিল্যান্ডের মুখোমুখি হতে পারে ভারত। অস্ট্রেলিয়ার সঙ্গে সেমিতে দেখা হওয়ার কোনও সম্ভাবনাই নেই।



Tags:
ICC World Cup 2019 Cricket World Cup 2019ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ Semi Final India Australia England NewZealand

Advertisement