×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

ছোট ছোট বিষয় ধরে প্রস্তুতি নেওয়াই রাহানের সাফল্যের কারণ, বলছেন কোচ আমরে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০১ জানুয়ারি ২০২১ ১৮:১৭
রাহানের শতরান প্রশংসিত হয়েছে সব মহলেই। ফাইল ছবি

রাহানের শতরান প্রশংসিত হয়েছে সব মহলেই। ফাইল ছবি

ট্রেনিং সেশনে সঠিক পরিকল্পনা এবং তার বাস্তবায়ন। এই মন্ত্রেই অস্ট্রেলিয়ায় সাফল্য পেয়েছেন অজিঙ্ক রাহানে। মন্তব্য তাঁর কোচ প্রবীণ আমরের।

মেলবোর্ন টেস্টে রাহানের ১১২ রানের ইনিংসের তারিফ করেছে গোটা বিশ্ব। কোচ রবি শাস্ত্রী বলেছেন, ওটাই ম্যাচের টার্নিং পয়েন্ট।

অস্ট্রেলিয়া সফরের আগে তিনি রাহানেকে কী বার্তা দিয়েছিলেন? আমরের উত্তর, “আমরা একসঙ্গে অনেকগুলি সফর নিয়ে আলোচনা করি না। প্রত্যেকটা সফর ধরে ধরে আলোচনা করি। সেই নির্দিষ্ট সফরে ও যাতে নিজের সেরাটা দিতে পারে, সেই চেষ্টা করি।”

Advertisement

আরও খবর: সচিন, রায়না থেকে অশ্বিন, শ্রেয়স বর্ষবরণে মাতলেন ক্রিকেটাররা

আরও খবর: নতুন বছরের উপহার, কন্যা সন্তানের বাবা হলেন উমেশ

আমরের সংযোজন, “গত বছরে আমি ওকেই বেশি কৃতিত্ব দেব। বেশিরভাগ সময়ে কোচ হিসেবে আমরা প্র্যাকটিস সেশন ঠিক করি। কিন্তু লকডাউনের সময়ে রাহানে নিজেই নিজের সেশন ঠিক করে নিত। ওই সময়ে ও কঠোর পরিশ্রম করেছে। আগের থেকেও অনেক বেশি। কারণ আগে ও দুটো সেশন অনুশীলন করত। এবার নানা সমস্যার কারণে একটাই সেশন করতে পেরেছে।”

অস্ট্রেলিয়ার পিচ এবং পরিবেশ সম্পর্কে আগে থেকে বিশ্লেষণ করে সেই মতো প্রস্তুতি নেওয়াই রাহানের সাফল্যের আসল কারণ বলে মনে করছেন আমরে। বলেছেন, “ছোট ছোট জিনিসগুলো নিয়ে রাহানে আলাদা করে খেটেছে। ও আগে থেকেই ঠিক করে নিয়েছিল নির্দিষ্ট কিছু জিনিসই ওর কাছে মূল চ্যালেঞ্জ হতে চলেছে। কোনও সাফল্যই এমনি এমনি আসে না। তার জন্যে পরিশ্রম করতে হয়।”

Advertisement