Advertisement
০৪ ফেব্রুয়ারি ২০২৩
Greg Chappel

টিম পেনকে ভদ্র হতে বললেন গ্রেগ চ্যাপেল

অজি অধিনায়ককে এবার একহাত নিলেন অস্ট্রেলিয়ার আর এক প্রাক্তন অধিনায়ক গ্রেগ চ্যাপেল। 'গুরু গ্রেগ' তাঁর দেশের বর্তমান অধিনায়ককে বিনয়ী ও ভদ্র হওয়ার নির্দেশ দিলেও, খেলোয়াড় জীবনে তিনিও এমন 'আন স্পোর্টিং' কান্ড ঘটিয়েছেন।

টিম পেনকে ভদ্র হতে বললেন গ্রেগ চ্যাপেল

টিম পেনকে ভদ্র হতে বললেন গ্রেগ চ্যাপেল

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২১ ১৩:০২
Share: Save:

সিডনি টেস্টে আম্পায়ার পল উইলসনকে গালিগালাজ। দ্বিতীয় ইনিংসে রবিচন্দ্রন অশ্বিন ব্যাট করার সময় তাঁকে স্লেজিং। ও সর্বোপরি প্রবাদপ্রতিম সুনীল গাওস্করকে চরম অসম্মান করা। ভদ্রতার সব মাত্রা ছাড়িয়ে গিয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেন। আর তাই অজি অধিনায়ককে এবার একহাত নিলেন অস্ট্রেলিয়ার আর এক প্রাক্তন অধিনায়ক গ্রেগ চ্যাপেল। ভারতীয় ক্রিকেটে যিনি 'গুরু গ্রেগ' নামে খ্যাত।

এহেন গ্রেগ তাঁর কলামে লিখেছেন, "ওহে টিম পেন তুমি অস্ট্রেলিয়ার অধিনায়ক। সেটা ভুলে যেও না। গোটা দেশ তোমার দিকে তাকিয়ে আছে। তাই ভদ্র ও বিনয়ী হও। মানুষের সঙ্গে ভাল ব্যবহার করতে শেখো। তুমি কত বড় ক্রিকেটার সেটা মানুষ মনে রাখবে না। ভাল মানুষ হলে সেটাই সকলে মনে রাখবে। মানুষের সাথে খারাপ ব্যবহার করলে দুর্বল চরিত্র প্রকাশ পায়। তোমার কাজ নিয়মের মধ্যে থেকে ক্রিকেট খেলা। সততার সঙ্গে দলকে নেতৃত্ব দেওয়া। বিপক্ষ ক্রিকেটার কিংবা আম্পায়ারের সঙ্গে অহেতুক ঝামেলায় জড়ানো তোমায় সাজে না।"

সিডনি টেস্টে একাধিক বিতর্কে জড়িয়ে যাওয়ায় তাঁর পারফরম্যান্সেও প্রভাব পড়েছিল। সেই টেস্টে পাঁচটা ক্যাচ ফস্কান। ম্যাচ ফি-র ১৫ শতাংশ জরিমানাও হয়। পরে নিজের দোষ স্বীকার করেছিলেন টিম পেন। অবশ্য 'গুরু গ্রেগ' তাঁর দেশের বর্তমান অধিনায়ককে বিনয়ী ও ভদ্র হওয়ার নির্দেশ দিলেও, খেলোয়াড় জীবনে তিনিও এমন 'আন স্পোর্টিং' কান্ড ঘটিয়েছেন। ১৯৮১ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে একদিনের ম্যাচ। কিউয়িদের জেতার জন্য শেষ বলে প্রয়োজন ৬ রান। তৎকালীন অধিনায়ক গ্রেগ তাঁর ভাই ট্রেভর চ্যাপেলকে 'আন্ডার আর্ম' বোলিং করতে বলেন। ফলে প্রবল সমালোচিত হয়েছিলেন তিনি।

Advertisement

আরও পড়ুন: হার্দিক, ক্রুনালের পিতৃবিয়োগ, সচিন-বিরাটের সমবেদনা

তবে বয়স বাড়লে অভিজ্ঞতা বাড়ে। গুরু গ্রেগ তাঁর ভুল থেকে শিক্ষা নিয়েছেন। তিনি পেনের উদ্দেশে আবার লিখেছেন, "পেন ক্রিকেট হল জেন্টালসম্যান গেম। এই খেলায় নোংরা ভাষার প্রয়োগ কাম্য নয়। ভদ্রতার সীমা ছাড়ালে সেটা তোমার ব্যক্তিত্বকে প্রতিফলিত করবে। বরং ভদ্র হও। এতে চরিত্র দৃঢ় হবে। নিয়ম মেনে দলকে নিয়ে পারফরম্যান্স করলে আগামী প্রজন্মও উদ্বুদ্ধ হবে। তাই খেলায় মন দাও। কারণ, তুমি অস্ট্রেলিয়ার অধিনায়ক। সেটা কিন্তু মনে রেখো।"

আরও পড়ুন: রাহানেদের শিবিরে এখন ভিলেন ফিজিয়ো, পড়তে পারেন সৌরভের প্রশ্নের মুখে

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.