×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ জুন ২০২১ ই-পেপার

অবশেষে তিন পয়েন্ট কনস্ট্যান্টাইনের ঘরে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ নভেম্বর ২০১৫ ০২:২৯
জয়ের নায়ক রবিন সিংহ। বৃহস্পতিবার। ছবি: পিটিআই

জয়ের নায়ক রবিন সিংহ। বৃহস্পতিবার। ছবি: পিটিআই

ভারত-১ (রবিন)

গুয়াম-০

ভারতীয় কোচ স্টিভন কনস্ট্যান্টাইনের প্রিয় সংখ্যা দশ কি না তা জানা নেই। তবে উদ্যান নগরীতে ‘দশ’-এর প্রভাবেই যে অক্সিজেন পেলেন তিনি!

Advertisement

বৃহস্পতিবার কান্তিরাভায় ৫২ মিনিট দশ জনে খেলল তাঁর ভারত। কিন্তু দশ মিনিটে রবিন সিংহ গোল করে এগিয়ে দেওয়ার পর গোটা ম্যাচ সেই দাপট ধরে রাখলেন অর্ণব মণ্ডলরা। নিট ফল, প্রাক-বিশ্বকাপে পাঁচ ম্যাচ হারার পর অবশেষে অধরা জয়ের সন্ধান পেল ভারত। প্রাক-বিশ্বকাপে গ্রুপের গণ্ডি টপকানো আর সম্ভব নয়। কিন্তু জিতে ২০১৯-এ এশিয়া কাপের বাছাই পর্বে খেলার আশা বাড়ল। একই সঙ্গে, আসন্ন সাফ ফুটবলের আগে চাকরি বাঁচাতে কিছুটা অক্সিজেনও সংগ্রহ করে নিলেন স্টিভন স্বয়ং।

গুয়ামকে হারিয়ে ভারতীয় কোচের গলাতেও তাই ‘দশ’-এর জয়জয়কার। ‘‘দশ মিনিটে রবিনের গোলটা দুরন্ত। কিন্তু শেহনাজ মার্চিং অর্ডার পাওয়ার পর দশজন হতেই চিন্তা বেড়েছিল। জয় আনতে প্রত্যেকেই অতিরিক্ত দশ শতাংশ পরিশ্রম করেছে।’’ ফ্লাডলাইটে যান্ত্রিক ত্রুটি থাকায় নির্ধারিত সময়ের মিনিট পনেরো পরে শুরু হয়েছিল ম্যাচ। যদিও ভারতীয়দের পারফরম্যান্সে এ দিন ত্রুটির বদলে ঝলমলে ভাবটাই বেশি।

রণকৌশল বদলে লোবোকে আক্রমণ ভাগে শুরু থেকেই রেখে দিয়েছিলেন ভারতীয় কোচ। লোবো বিপক্ষের অ্যাটাকিং থার্ডে কখনও বল হোল্ড করলেন। কখনও দুই উইংয়ে অধিনায়ক সুনীল ছেত্রী এবং এ দিনই জাতীয় দলে অভিষেককারী রোমিও ফার্নান্ডেজের সঙ্গে ওয়ান-টু খেলে বিপক্ষ রক্ষণকে চাপে রাখলেন। শুরুর দশ মিনিটের মধ্যেই রবিন সিংহের গোলে এগিয়ে গিয়ে আক্রমণের ঝাঁঝ আরও বেশি করে বজায় রেখেছিল ভারত। সুযোগ নষ্ট না করলে আরও বেশি গোলে জিতে ফিরতে পারত ভারতীয়রা।

আক্রমণ ভাগে রবিনকে রেখে এ দিন স্টিভনের লং বল থিওরির রণকৌশলও কাজ করেছে ঠিকঠাক। ভারতের জার্সি গায়ে ঝলমল করলেন ভারতীয় কিপার গুরপ্রীত সিংহ সাঁধুও। শেহনাজ বাইরে চলে যাওয়ায় দ্বিতীয়ার্ধে হরমনজ্যোৎ সিংহ খাবরাকে নামিয়ে রক্ষণকে আরও পোক্ত করে নেন ভারত কোচ।

পিছিয়ে পড়ে দ্বিতীয়ার্ধে ভারতীয় রক্ষণে প্রবল ভাবে আক্রমণ আছড়ে ফেলেছিল গুয়াম। কিন্তু গুরপ্রীতের বিশ্বস্ত হাতে সেই সব আক্রমণই আটকে গিয়েছে। এই ম্যাচ থেকে তিন পয়েন্ট নিয়ে ফিরে ভারতীয় কোচ বললেন, ‘‘আগের ম্যাচগুলোতে ভাল খেলেও ছোটখাটো ভুলগুলো মারাত্মক হয়ে ওঠার মাসুল দিতে হয়েছিল। আজ সেটা হয়নি। তাই ম্যাচ জিতে ফিরতে পারলাম আমরা। তবে আত্মতুষ্ট হলে চলবে না। আমরা গুয়ামকে হারিয়েছি। ইরানকে নয়।’’

ভারত: গুরপ্রীত, প্রীতম, সন্দেশ, অর্ণব, নারায়ণ, শেহনাজ, লোবো (অগাস্টিন), রোমিও (খাবরা), সুনীল, ইউজিনসন, রবিন (জেজে)।

Advertisement