Advertisement
১৯ মার্চ ২০২৪
Asia Cup Hockey

এশীয় হকিতে সেরা ভারত, পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন ভারতের ছোটরা

পাকিস্তানকে হারিয়ে চতুর্থ বার জুনিয়র এশিয়া কাপ হকি চ্যাম্পিয়ন হল ভারত। এই নিয়ে পর দু’বার এশিয়া সেরা হল অনূর্ধ্ব ২১ ভারতীয় হকি দল।

India Men\'s Hockey team defeated Pakistan Men\'s Hockey in Asia cup

হকি এশিয়া কাপে জয়ী ভারত। ছবি হকি ইন্ডিয়া।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ২৩:৩১
Share: Save:

পাকিস্তানকে হারিয়ে জুনিয়র এশিয়া কাপ হকি চ্যাম্পিয়ন হল ভারত। ফাইনালে পাকিস্তানের অনূর্ধ্ব ২১ দলকে ভারতের অনূর্ধ্ব ২১ হারিয়ে দিল ২-১ ব্যবধানে। প্রায় গোটা ম্যাচেই দাপট ছিল ভারতীয় দলের।

প্রথম থেকেই আগ্রাসী মেজাজে শুরু করেছিল ভারতীয় দল। প্রথম কোয়ার্টারেই ১-০ ব্যবধানে এগিয়ে যায় ভারত। সুনীত লাকরার উঁচু করে নেওয়া একটি শট ফাঁকায় পেয়ে যান আদিত্য। তিনি বল দেন ধরে ‘ডি’-এর মধ্যে থাকা স্ট্রাইকার আরাইজিৎ সিংহকে। তাঁর নেওয়া শট পাক গোলরক্ষক আটকালেও লাভ হয়নি। ফিরতি বলে দুরন্ত শটে গোল করেন অঙ্গদ বীর সিংহ। দ্বিতীয় কোয়ার্টারে আবার গোল করে ভারত। এ বার অঙ্গদের কাছ থেকে বল পেয়ে গোল করেন আরাইজিৎ। পাকিস্তান মূলত খেলছিল প্রতি আক্রমণ নির্ভর হকি। একাধিক পেনাল্টি কর্নার পেলেও প্রথম দুই কোয়ার্টারে গোল করতে পারেনি তারা।

০-২ গোলে পিছিয়ে পড়ার পর তৃতীয় কোয়ার্টারে আক্রমণের ঝাঁঝ বাড়ায় পাকিস্তান। এই সময় পাকিস্তানের হয়ে ব্যবধান কমান বাশারত আলি। ব্যবধান কমানোর পর সমতা ফেরানোর জন্য মরিয়া হয়ে ওঠে পাকিস্তান। চাপ বাড়ে ভারতীয় রক্ষণের উপর। এই সময় প্রায় দুর্ভেদ্য হয়ে ওঠেন ভারতীয় দলের গোলরক্ষক মোহিত। বেশ কয়েকটি ভাল সেভ করেন তিনি। শেষ দিকে ভারতও ব্যবধান বৃদ্ধির সুযোগ পেলেও কাজে লাগাতে পারেননি।

ওমানের সালালাহে আয়োজিত প্রতিযোগিতায় ফাইনালের আগে গ্রুপ পর্বেই মুখোমুখি হয়েছিল ভারত-পাকিস্তান। ২৭ মের সেই ম্যাচে এগিয়ে থেকেও জিততে পারেনি ভারত। খেলা শেষ হয়েছিল ১-১ গোলে। গ্রুপে একটিও ম্যাচ হারেনি দু’দেশ। ১০ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে উঠেছিল উভয় দেশই। গোল পার্থক্যে গ্রুপ শীর্ষে ছিল ভারত।

পাকিস্তান ম্যাচ বাদে গ্রুপের বাকি ম্যাচগুলিতে বড় ব্যবধানে জিতেছিল ভারত। চাইনিজ তাইপের বিরুদ্ধে ১৮-০ ব্যবধানে, জাপানের বিরুদ্ধে ৩-১ ব্যবধানে জিতেছিল ভারতীয় দল। থাইল্যান্ডকে ১৭-০ ব্যবধানে হারায় ভারত। পাকিস্তানও গ্রুপ পর্বে যথেষ্ট দাপট দেখিয়ে শেষ চারে জায়গা করে নিয়েছিল। চাইনিজ তাইপেকে ১৫-১ গোলে, থাইল্যান্ডকে ৯-০ গোলে এবং জাপানকে ৩-২ গোলে হারিয়েছিল তারা।

সেমিফাইনালেও কঠিন লড়াইয়ের সামনে পড়তে হয়নি ভারত এবং পাকিস্তানকে। শেষ চারের লড়াইয়ে দক্ষিণ কোরিয়াকে ৯-১ ব্যবধানে হারিয়েছিল ভারতের অনূর্ধ্ব ২১ হকি দল। মালয়েশিয়ার বিরুদ্ধে পাকিস্তান জয় পেয়েছিল ৬-২ ব্যবধানে।

ফাইনালের আগে পর্যন্ত পাঁচটি ম্যাচ খেলে ভারত গোল করেছিল ৪৮টি। ভারতের বিপক্ষে গোল হয়েছিল ৩টি। অন্য দিকে, সম সংখ্যক ম্যাচে পাকিস্তান গোল করেছিল ৩৪টি। গোল খেয়েছিল ৬টি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asia Cup Hockey India Pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE