Advertisement
২০ এপ্রিল ২০২৪
BCCI

দুর্ধর্ষ সেই অস্ট্রেলিয়া এখন ভারতই: ইনজ়ামাম

১৮ জুন ইংল্যান্ডের সাউদাম্পটনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলবে ভারত। তার পরে অগস্টের প্রথম সপ্তাহ থেকে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ টেস্টের সিরিজ খেলবে বিরাট কোহালির নেতৃত্বাধীন দল।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২১ ০৭:৪৬
Share: Save:

ভারতীয় ক্রিকেটে একের পর এক তরুণ প্রতিভা উঠে আসায় মুগ্ধ প্রাক্তন পাকিস্তান অধিনায়ক ইনজ়ামাম-উল-হক। তাঁর মতে, ১৯৯০ থেকে ২০১০ সাল পর্যন্ত অস্ট্রেলীয় ক্রিকেট যে ধারায় এগোতে চেয়েছিল, এখন সে ভাবেই এগোচ্ছে ভারতীয় ক্রিকেট। সেই সময়ের অস্ট্রেলিয়া ক্রিকেট দলের মতোই উচ্চমানের একাধিক ক্রিকেটার রয়েছে ভারতের বর্তমান দলে।

১৮ জুন ইংল্যান্ডের সাউদাম্পটনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলবে ভারত। তার পরে অগস্টের প্রথম সপ্তাহ থেকে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ টেস্টের সিরিজ খেলবে বিরাট কোহালির নেতৃত্বাধীন দল। একই সময়ে জুলাই মাসে শ্রীলঙ্কায় তিনটি ওয়ান ডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচও খেলতে যাচ্ছ ভারতের আর একটি দল। যে-হেতু ইংল্যান্ড সফরে প্রথম সারির ক্রিকেটারেরা যাবেন, তাই শ্রীলঙ্কা সফরের দলে তার পরবর্তী ধাপে থাকা ক্রিকেটারদের রাখা হবে। আর এতেই মুগ্ধ প্রাক্তন পাক অধিনায়ক। নিজের ইউটিউব চ্যানেলে তিনি বলেছেন, ‍‘‍‘জাতীয় দলের দ্বিতীয় ধাপে থাকা ক্রিকেটারদের নিয়ে দ্বিতীয় একটা ভারতীয় দল গড়ে ওঠার ব্যাপারটা অভিনব। আমাদের প্রতিবেশী দেশ আজ যা করছে, তা বহু আগে অস্ট্রেলিয়া করার চেষ্টা করেছিল। তবে ওরা সেই প্রচেষ্টায় সফল হয়নি। আমার মনে হয়, এই প্রথম কোনও জাতীয় দল প্রায় একই সময়ে দু’টি সিরিজ খেলবে দু’টি ভিন্ন দেশের বিরুদ্ধে।’’ যোগ করেছেন, ‍‘‍‘যখন অস্ট্রেলিয়া ক্রিকেট দল দুর্দান্ত ছন্দে ছিল, অর্থাৎ ১৯৯৫ সাল থেকে ২০০৫-’১০ সাল পর্যন্ত, তখন ওরা এ রকম দু’টি আন্তর্জাতিক দল অস্ট্রেলিয়া ‍‘এ’ ও অস্ট্রেলিয়া ‍‘বি’ রাখার চেষ্টা করেছিল। কিন্তু অনুমতি পায়নি। ওরা যা করতে পারেনি, তা আজ করে দেখাচ্ছে ভারত।’’ ইনজ়ি আরও বলেন, ‍‘‍‘করোনা সংক্রান্ত সুরক্ষা বিধি ও নিভৃতবাসের নিয়ম মেনে দু’টি দেশে একই দল পাঠানো সম্ভব নয়। বিশেষ করে এত কম
সময়ের ব্যবধানে।’’

উল্লেখ্য, রোহিত শর্মা, বিরাট কোহালি, মহম্মদ শামি, যশপ্রীত বুমরা যখন ইংল্যান্ডে থাকবেন, তখন শ্রীলঙ্কায় সীমিত ওভারের ক্রিকেটের জন্য ভারতীয় দলে থাকার সম্ভাবনা পৃথ্বী শ, শিখর ধওয়ন, ভুবনেশ্বর কুমার, দীপক চাহারদের। ইনজ়ামামের মতে, শ্রীলঙ্কাগামী ভারতের দ্বিতীয় দলটাও ইংল্যান্ডগামী প্রথম দলটার চেয়ে কম শক্তিশালী হবে না। তিনি বলছেন, ‍‘‍‘ভারতীয় দলের যা শক্তি এই মুহূর্তে, তাতে এ রকম দু’টো দল ওরা অনায়াসে গড়তে পারে। শ্রীলঙ্কায় যে দলটা যাবে, তাতে চোখ বোলালে মনে হবে, এটাই ভারতের প্রথম দল। এতেই স্পষ্ট ভারতে কত প্রতিভাবান ক্রিকেটার গত কয়েক বছরে উঠে এসেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI Inzamam-Ul-Haq
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE