Advertisement
০৫ মে ২০২৪
Asian Games 2023

এশিয়ান গেমসে রেকর্ড ভারতের, পদকসংখ্যা ৭০ পেরোতেই নজির গড়ল দেশ, ১০০-য় বাকি আর ২৯

শুধু মোট পদকসংখ্যা নয়, সোনা জয়ের ক্ষেত্রেও নজির গড়েছে ভারত। জাকার্তায় ১৬টি সোনা জিতেছিল দেশ। এ বার ইতিমধ্যেই ১৬টি সোনা জেতা হয়ে গিয়েছে।

asian games

এশিয়ান গেমসে পদক হাতে ভারতের মহিলাদের শুটিং দল। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ১০:১০
Share: Save:

এশিয়ান গেমসে রেকর্ড গড়ল ভারত। বুধবার সকালে তিরন্দাজিতে সোনা জয়ের সঙ্গে ভারতের পদকসংখ্যা দাঁড়াল ৭১-এ। এশিয়ান গেমসে এটি ভারতের সর্বাধিক পদক। এর আগে ২০১৮ সালে জাকার্তায় ৭০টি পদক জিতেছিল ভারত। সেই সংখ্যা পেরিয়ে গিয়েছে। এ বারের এশিয়ান গেমসে ১০০ পদকের লক্ষ্যে নেমেছে ভারত। সেই লক্ষ্য ছুঁতে বাকি আর ২৯টি পদক।

শুধু মোট পদকসংখ্যা নয়, সোনা জয়ের ক্ষেত্রেও নজির গড়েছে ভারত। জাকার্তায় ১৬টি সোনা জিতেছিল দেশ। এ বার ইতিমধ্যেই ১৬টি সোনা জেতা হয়ে গিয়েছে। অর্থাৎ, আর একটি সোনা জিতলেই এশিয়ান গেমসে এক বছরে সর্বাধিক সোনা জেতার রেকর্ডও করে ফেলবে ভারত। তিরন্দাজিতে একটি ইভেন্টের ফাইনাল খেলতে নামবেন ভারতেরই দুই প্রতিযোগী। সেখানে সোনা-রুপো নিশ্চিত। অর্থাৎ, সোনা জয়ের ক্ষেত্রেও ভারত নজির গড়ে ফেলেছে তা বলাই যায়।

এ বারের প্রতিযোগিতায় এখনও পর্যন্ত ১৬টি সোনা, ২৬টি রুপো ও ২৯টি ব্রোঞ্জ জিতেছে ভারত। ১৬টি সোনার মধ্যে শুধু শুটিং থেকেই এসেছে ৭টি। অ্যাথলেটিক্স থেকে এসেছে ৪টি। একটি করে সোনা এসেছে ক্রিকেট, স্কোয়াশ, ইকুয়েস্ট্রিয়ান, টেনিস ও তিরন্দাজি থেকে। ভারতের ২৬টি রুপোর মধ্যে সব থেকে বেশি এসেছে অ্যাথলেটিক্স থেকে। এই ইভেন্টে ১০টি রুপো পেয়েছে ভারত। ৯টি রুপো এসেছে শুটিং থেকে। রোয়িং থেকে এসেছে ২টি রুপো। বাকি ৫টি রুপো এসেছে ব্যাডমিন্টন, গল্‌ফ, সেলিং, টেনিস ও উশু থেকে। ২৯টি ব্রোঞ্জের মধ্যে ৯টি এসেছে অ্যাথলেটিক্স থেকে। ৬টি পদক এসেছে শুটিং থেকে। বক্সিং ও রোয়িং থেকে ৩টি করে, রোলার স্কেটিং ও সেলিং থেকে ২টি করে এবং ক্যানো স্প্রিন্ট, ইকুয়েস্ট্রিয়ান, স্কোয়াশ ও টেবল টেনিসে ১টি করে ব্রোঞ্জ জিতেছে ভারত।

Asian Games 2023

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

এ বারের এশিয়ান গেমসে ৭১টি পদকের মধ্যে ২৩টি পদক এসেছে অ্যাথলেটিক্সে। খুব বেশি পিছিয়ে নেই শুটিং। ২২টি পদক এনেছেন ভারতের শুটারেরা। অর্থাৎ, ৭১টি পদকের মধ্যে শুধু এই দু’টি খেলাতেই ৪৫টি পদক জিতেছে ভারত। অ্যাথলেটিক্সে ভারতের পদকের সংখ্যা বাড়তে পারে। এখনও বাকি কুস্তির বেশ কয়েকটি ইভেন্ট। সেখানেও বেশ কয়েকটি পদক জেতার সুযোগ রয়েছে ভারতের। ১০০ পদকের যে লক্ষ্য ভারত রেখেছে সেই পথে ধাপে ধাপে এগিয়ে যাচ্ছে তারা। বাকি আর ২৯।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asian Games 2023 Medals Gold Medals
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE