Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Sunil Chhetri: সুনীলদের আজ অভিযান শুরু, সতর্ক গুরু স্তিমাচ

রবিবার সকালে স্থানীয় মাঠে অনুশীলনে গিয়েছিলেন সুনীল ছেত্রী, প্রীতম কোটালরা।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৪ অক্টোবর ২০২১ ০৮:০৩
Save
Something isn't right! Please refresh.
প্রত্যয়ী: প্রথম ম্যাচের আগে অনুশীলনে প্রীতমরা। এআইএফএফ

প্রত্যয়ী: প্রথম ম্যাচের আগে অনুশীলনে প্রীতমরা। এআইএফএফ

Popup Close

কাতার বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে জুন মাসে বাংলাদেশকে সুনীল ছেত্রীর জোড়া গোলে ২-০ হারিয়েছিল ভারত। সোমবার মলদ্বীপে সেই বাংলাদেশের বিরুদ্ধেই সাফ চ্যাম্পিয়নশিপে অভিযান শুরু করছে ইগর স্তিমাচের প্রশিক্ষণাধীন দল। যে ম্যাচের আগে বিপক্ষকে নিয়ে সতর্ক ভারতীয় কোচ ও তাঁর ছেলেরা।

রবিবার সকালে স্থানীয় মাঠে অনুশীলনে গিয়েছিলেন সুনীল ছেত্রী, প্রীতম কোটালরা। জানা গিয়েছে, রোজই হোটেল থেকে স্পিড বোটে অনুশীলনে যাওয়ার ফলে বিরক্তি রয়েছে ভারতীয় দলে। অনুশীলনের পরে সাংবাদিক বৈঠকে স্তিমাচ বলেন, ‍‘‍‘যে কোনও প্রতিযোগিতায় প্রথম ম্যাচ সব সময়েই কঠিন হয়। তার উপরে প্রতিপক্ষ বাংলাদেশ। দু’দলই একে অপরের শক্তি, দুর্বলতা সম্পর্কে ওয়াকিবহাল। বাংলাদেশও এই খেতাব জয়ের অন্যতম দাবিদার। তাই ওদের বিরুদ্ধে সতর্ক থাকতে হবে।’’ ভারত অধিনায়ক সুনীল ছেত্রীও বলেছেন, ‍‘‍‘আগের সাক্ষাতে জিতেছি বলে আত্মতুষ্টির কোনও জায়গা নেই। নিজেদের সেরাটা দিয়ে ম্যাচ জিতে ফিরতে হবে। দেশের হয়ে ১০০ ম্যাচ খেলা হয়ে গিয়েছে। ভারতের জার্সি গায়ে কোনও ম্যাচেই হারতে চাই না।’’

গোলরক্ষক গুরপ্রীত সিংহ সাঁধুও বলছেন, ‍‘‍‘বাংলাদেশের বিরুদ্ধে আগের বার যে ভুলগুলো হয়েছিল, তা অনেকটাই শুধরে নেওয়া গিয়েছে। আমাদের দল এখন যথেষ্ট সংহত। বিপক্ষের কোথায় দুর্বলতা আর সেখানে কী ভাবে আঘাত হানতে হবে, তা জানি আমরা। যদিও বাংলাদেশকে হালকা ভাবে নেওয়ার প্রশ্নই নেই।’’

Advertisement

পরিসংখ্যান বলছে, সাফ চ্যাম্পিয়নশিপে এ পর্যন্ত ভারত ও বাংলাদেশ মুখোমুখি হয়েছে ন’বার। যার মধ্যে ভারত এগিয়ে রয়েছে ৪-১ ফলে। ২০০৩ সালে ঢাকায় অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে বাংলাদেশের বিরুদ্ধে ১-২ হেরে গিয়েছিল ভারত। কিন্তু তার পরে গত ১৮ বছরে ভারতের বিরুদ্ধে এই প্রতিযোগিতায় জেতেনি বাংলাদেশ। কিন্তু এই পরিসংখ্যান মনে রাখতে চান না প্রীতম কোটাল, শুভাশিস বসুরা।

সোমবার স্থানীয় আবহাওয়া দফতর থেকে বৃষ্টির পূর্বাভাস থাকলেও, তা নিয়ে চিন্তিত নন আয়োজকেরা। গত অগস্টেই মলদ্বীপে এফসি কাপের গ্রুপ পর্যায়ের ম্যাচ খেলে গিয়েছেন বেঙ্গালুরু এফসি-র সুনীল, এটিকে-মোহনবাগানের মনবীর সিংহরা। বাংলাদেশের বিরুদ্ধে এই দু’দলের সদস্যের সংখ্যা জাতীয় দলের প্রথম একাদশে বেশি থাকতে পারে। এ দিন সাংবাদিক বৈঠকে তারও আভাস দিয়েছেন ভারতীয় কোচ। স্তিমাচের কথায়, ‍‘‍‘বেঙ্গালুরু এফসি ও এটিকে-মোহনবাগানের ফুটবলারেরা গত কয়েক মাস আগেই এখানে অনুশীলন ও ম্যাচ খেলে যাওয়ায় পরিবেশ ও পরিস্থিতি সম্পর্কে ওয়াকিবহাল। ওদের অভিজ্ঞতা কাজে লাগবে।’’ মনে করা হচ্ছে, রক্ষণে দুই বঙ্গসন্তান প্রীতম ও শুভাশিস প্রথম থেকে খেলতে পারেন।

সোমবার সাফ চ্যাম্পিয়নশিপ: ভারত বনাম বাংলাদেশ (বিকেল ৪:৩০)। সরাসরি ইউরোস্পোর্ট চ্যানেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement