Advertisement
২৭ জানুয়ারি ২০২৩
India vs Australia

পেসারদের মঞ্চে ৪ উইকেট অশ্বিনের, ৬২ রানে লিড ভারতের

দিনের শেষে দ্বিতীয় ইনিংসে ৯ রানে ১ উইকেট হারায় ভারত।

ভারতীয় বোলারদের দাপট দেখল অ্যাডিলেড। ছবি: সোশ্যাল মিডিয়া

ভারতীয় বোলারদের দাপট দেখল অ্যাডিলেড। ছবি: সোশ্যাল মিডিয়া

সংবাদ সংস্থা
অ্যাডিলেড শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২০ ১৭:৪৫
Share: Save:

গোলাপি বল মানেই নাকি পেসারদের দাপট। সুইং, পেস ভয় ধরায় ব্যাটসম্যানদের। রবিচন্দ্রন অশ্বিন দেখালেন এই বলে স্পিনাররাও ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন। অ্যাডিলেডের পিচ দ্বিতীয় দিনেও ব্যাটিং সহায়ক থাকবে বলেই আশা করেছিলেন ক্রিকেট বিশ্লেসকরা। ভারতীয় বোলাররা তাঁদের ভুল প্রমাণ করে দাপট দেখালেন সারাদিন ধরে।

Advertisement

বৃহস্পতিবার ২৩৩ রানে ৬ উইকেট হারিয়ে দিন শেষ করেছিল ভারত। শুক্রবার খুব বেশি এগোতে পারেনি সেখান থেকে। ২৪৪ রানেই গুটিয়ে যায় ভারতের প্রথম ইনিংস। প্রথম ওভারেই অশ্বিনকে (২০ বলে ১৫ রান) ফেরান প্যাট কামিন্স। পরের ওভারেই আউট ঋদ্ধিমান সাহা (২৬ বলে ৯ রান)। টেলএন্ডারদের পক্ষে খুব বেশিক্ষণ লড়াই করা সম্ভব হয়নি অজি পেসারদের বিরুদ্ধে। একে একে ফিরে যান সকলেই। স্কোরবোর্ডে ২৪৪ রান বেশ কমই মনে হচ্ছিল তখন। কিন্তু ভারতীয় বোলাররা বোঝালেন লড়াইয়ের জন্য ওটাই যথেষ্ট।

গোটা দিন ব্যাটই করতে পারল না অস্ট্রেলিয়া। তাঁদের মন্থর ব্যাটিং অবাক করল সকলকে। মাত্র ১৯১ রানে অলআউট হলেন স্টিভ স্মিথরা। ২০ রানে গণ্ডীই টপকাতে পারেননি দলের বেশির ভাগ ব্যাটসম্যান। লড়াই করেন ভারতীয় ফিল্ডারদের জন্য ৩ বার জীবন ফিরে পাওয়া মার্নাস লাবুশানে (১১৯ বলে ৪৭ রান)। ভারত আরও বড় লিড পেতেই পারতো। অধিনায়ক টিম পেন রক্ষা করলেন দলকে। তাঁর ৯৯ বলে অপরাজিত ৭৩ রানের ইনিংস না থাকলে ঘরের মাঠে আরও বড় লজ্জার সম্মুখীন হতে হতো অস্ট্রেলিয়াকে। দুই ওপেনার জো বার্নস এবং ম্যাথু ওয়েড ফেরেন ৮ রান করে। ব্যর্থ স্টিভ স্মিথও (২৯ বলে ১ রান)।

ভারতীয় বোলারদের আক্রমণ সামলাতে পারেননি অজিরা। শুরু করেছিলেন যশপ্রীত বুমরা। শেষ করেছিলেন উমেশ যাদব। আর মাঝের ওভারে রাজত্ব করলেন অশ্বিন। ৪ উইকেট নিয়ে তিনিই সব চেয়ে সফল বোলার। উমেশ নিলেন ৩ উইকেট। বুমরার ঝুলিতে ২ উইকেট। মহম্মদ শামি উইকেট না পেলেও তাঁর দাপট কিছু কম ছিল না। কখনওই অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের স্বচ্ছন্দ দেখায়নি ভারতীয় বোলারদের বিরুদ্ধে। তাঁদের দাপটে ৫৩ রানের লিড পায় ভারত।

Advertisement

আরও পড়ুন: সিডনিতে ফের ব্যাপক করোনা সংক্রমণ, প্রশ্নে তৃতীয় টেস্ট

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে যদিও শুরুতেই হারাতে হয় ওপেনার পৃথ্বী শকে। প্রথম ইনিংসের মতো এবারেও বোল্ড হলেন তিনি। পৃথ্বীর পা ও ব্যাটের মাঝখানের ফাঁকটাই ব্যবহার করলেন অভিজ্ঞ কামিন্স। পৃথ্বী ফিরতে বুমরাকে ব্যাট করতে নামায় ভারত। দিনের শেষে দ্বিতীয় ইনিংসে ৯ রানে ১ উইকেট হারায় ভারত। শনিবার ময়াঙ্ক আগরওয়ালের সঙ্গে নামবেন বুমরা। তৃতীয় দিনে কত বড় লিড নিতে পারে ভারত সেই দিকেই তাকিয়ে থাকবে ভারতীয় ক্রিকেটপ্রেমীরা।

আরও পড়ুন: দক্ষিণ আফ্রিকার টেস্ট স্কোয়াডে থাকা ১০ ক্রিকেটার খেলেছেন করোনা আক্রান্তের সঙ্গে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.