×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ জুলাই ২০২১ ই-পেপার

রাশ স্মিথদের হাতে, সিডনিতে জোড়া চোটে ব্যাকফুটে ভারত

সংবাদ সংস্থা
সিডনি ০৯ জানুয়ারি ২০২১ ১৩:৫৩
লাবুশানে এবং স্মিথের ব্যাটে বিশাল রানের লিডের পথে অস্ট্রেলিয়া। ছবি: সোশ্যাল মিডিয়া

লাবুশানে এবং স্মিথের ব্যাটে বিশাল রানের লিডের পথে অস্ট্রেলিয়া। ছবি: সোশ্যাল মিডিয়া

সিডনির মাঠে শনিবার পড়ল ১০ উইকেট। এর মধ্যে ভারতের ৮ উইকেট পড়ল মাত্র ১৪৮ রানে। অন্য দিকে ২ উইকেট হারিয়ে অস্ট্রেলিয়া তুলল ১০৩ রান। তৃতীয় দিনের শেষে ১৯৭ রানের লিড নিল অস্ট্রেলিয়া। ভারতীয় দলকে এই ম্যাচে ঘুরে দাঁড়াতে হলে রবিবার সকালেই পর পর উইকেট নিতে হবে।

সিডনিতে ম্যাচের রাশ যেমন হাত থেকে বেরিয়ে যাচ্ছে ভারতের, তেমনই চোটের আশঙ্কাও চোখ রাঙাচ্ছে। ব্যাট করার সময় উইকেটকিপার ঋষভ পন্থ এবং অলরাউন্ডার রবীন্দ্র জাডেজার চোট লাগে। পন্থের বাঁহাতে কনুইতে বল লাগে ফুলেও যায় সঙ্গে সঙ্গে। তাঁকে স্ক্যান করতে নিয়ে যাওয়া হয়েছে। তাঁর বদলে ঋদ্ধিমান সাহাকে দেখা যায় উইকেটকিপিং করতে। জাডেজার বাঁহাতের বুড়ো আঙুলে বল লাগে। তাঁকেও নিয়ে যাওয়া হয়েছে স্ক্যান করানোর জন্য। ম্যাচ থেকে তাঁরা ছিটকে গেলে আরও বড় বিপদে পড়বে ভারত।

শুক্রবার দুই ওপেনারকে হারিয়ে ভারতের রান ছিল ৯৬। সেখান থেকে শনিবার ভারতের হয়ে বড় রান করার দায়িত্ব ছিল চেতেশ্বর পূজারা এবং অজিঙ্ক রাহানের ওপর। কিন্তু রাহানেকে বেশিক্ষণ ক্রিজে থাকতে দেননি অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স। তাঁর বলে বোল্ড হন রাহানে (৭০ বলে ২২ রান)।

Advertisement

আরও পড়ুন: মাঠে ঋদ্ধি, কনুইয়ে চোট পেলেন ঋষভ পন্থ

হনুমা বিহারীর ভাগ্য সদয় ছিল না শনিবার। জস হ্যাজেলউডের সরাসরী থ্রোয়ে রান আউট হয়ে ফিরতে হয় তাঁকে। এই ম্যাচে বিহারীর সামনে সুযোগ ছিল বড় রান করে খরা কাটানোর। কিন্তু সেই সুযোগ তিনি পাননি। ১৪২ রানে ভারতের ৪ উইকেট পড়ে যায়। সেখান থেকে দলকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন পূজারা এবং ঋষভ পন্থ। কিন্তু নতুন বল নিয়ে হ্যাজেলউড তুলে নেন পন্থের উইকেট। ৬৭ বলে ৩৬ রান করেন তিনি। পরের ওভারেই ফেরেন পূজারা (১৭৬ বলে ৫০ রান)। কামিন্সের বলে উইকেটকিপারের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। নিজের কেরিয়ারে সব চেয়ে বেশি বল খেলে হাফ সেঞ্চুরি করলেন তিনি।

জাডেজা (২৮ রানে অপরাজিত) রান তোলার শেষ চেষ্টা করলেও ভারত থেমে যায় ২৪৪ রানে। ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ার ২ ওপেনার বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি। উইল পুকোভস্কির (১৬ বলে ১০ রান) উইকেট নেন মহম্মদ সিরাজ। অন্য ওপেনার ডেভিড ওয়ার্নারের (২৯ বলে ১৩ রান) উইকেট নেন অশ্বিন। টেস্টে দশমবার ওয়ার্নারকে আউট করলেন ভারতীয় স্পিনার। টেস্টে সব চেয়ে বেশি বার ওয়ার্নারের উইকেটই নিয়েছেন।

আরও পড়ুন: দুই ওপেনারকে হারিয়ে তৃতীয় দিনের শেষে ১৯৭ রানের লিড অস্ট্রেলিয়ার

Advertisement