Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

ডিআরএস-এর ‘কল্যাণে’ তিনটির বদলে চারটি স্টাম্প! ফের প্রশ্ন প্রযুক্তি নিয়ে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৪ জানুয়ারি ২০২১ ১২:২৮
সেই বিতর্কিত মুহূর্ত।

সেই বিতর্কিত মুহূর্ত।
ছবি: টুইটার থেকে

অস্ট্রেলিয়া সফরে বার বার প্রশ্ন উঠেছে ডিআরএস নিয়ে। অনেক প্রাক্তন ক্রিকেটারই মেনে নিতে পারেননি একাধিক সিদ্ধান্ত। অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে ভার্চুয়াল আই নামক এক সংস্থা ডিআরএস-এর প্রযুক্তিগত দিকটি দেখে। তাদের পক্ষ থেকে জানানো হয় সিডনি টেস্টের একটি ঘটনার সময় কিছু ত্রুটি ছিল।

সিডনি টেস্টে অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের সময় একটি আউটের আবেদন নিয়ে সমস্যা তৈরি হয়। স্টিভ স্মিথ ব্যাট করার সময় ভারতীয়রা এলবিডব্লু-র দাবি জানান। মাঠের আম্পায়ার ভারতীয়দের বিপক্ষে সিদ্ধান্ত জানালে রিভিউ নেন অজিঙ্ক রাহানেরা। সেই সময় দেখা যায় ৩টের বদলে ৪টে স্টাম্পের ছবি। ভার্চুয়াল আই-য়ের তরফে ইয়ান টেলর বলেন, “আমরা সঙ্গে সঙ্গে আইসিসি-কে ঘটনাটা জানাই। আমাদের তরফে ত্রুটি ছিল। ভাগ্য ভাল সিদ্ধান্তে কোনও প্রভাব পড়েনি ওই ত্রুটির কারণে। এই ভুলের সম্পূর্ণ দায় আমরা নিচ্ছি। আসল বল ট্র্যাকে দেখা যায় উইকেটে বল লাগেনি।”

অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে ওই ঘটনাটি ঘটে। ম্যাচে যদিও বড় প্রভাব পড়েনি ওই ভুলের জন্য। টেলর বলেন, “আম্পায়ারের সিদ্ধান্ত নট আউট থাকায় সেই যাত্রায় অসুবিধা হয়নি। ভুল ছিল আমাদের তরফে। টেস্টে ২ হাজার বল ট্র্যাক করার ক্ষমতা আমাদের রয়েছে। সেই দিন একটি বলের ক্ষেত্রেই গোলযোগ হয়।”

Advertisement

অস্ট্রেলিয়া সিরিজে ডিআরএস-এর বিরুদ্ধে সরব হয়েছিলেন স্বয়ং সচিন তেন্ডুলকর। বেশ কিছু আউট নিয়ে বিতর্কও রয়ে গিয়েছিল সিরিজে। শেষ পর্যন্ত ভারত ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ জিতে নেয়।

আরও পড়ুন

Advertisement