Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

রাহানেদের কাছে পর্যুদস্ত হয়েও আপ্লুত অস্ট্রেলিয়ার নেথান লায়ন

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৮ জানুয়ারি ২০২১ ১০:৫৭
লায়ন গাব্বায় সেই ম্যাচে পেয়েছিলেন ৩ উইকেট।

লায়ন গাব্বায় সেই ম্যাচে পেয়েছিলেন ৩ উইকেট।
ছবি: টুইটার থেকে

গাব্বায় টেস্ট শেষ হয়েছে ১৯ জানুয়ারি। ৯ দিন পেরিয়ে যাওয়ার পরেও অস্ট্রেলিয়ার স্পিনার নেথান লায়নের মনে থেকে গিয়েছে রাহানেদের উপহার। বর্ডার-গাওস্কর সিরিজের শেষ ম্যাচটি ছিল লায়নের ১০০তম টেস্ট। অস্ট্রেলিয়ার হয়ে লায়নের আগে মাত্র ১২জন এই কৃতিত্ব অর্জন করেছেন। অজি স্পিনারের ম্যাচটি স্মরণীয় করে রাখতে ভারতীয় দল নিজেদের সই করা জার্সি উপহার দেয় তাঁকে। সেই উপহারের জন্য ভারতীয় দলকে ধন্যবাদ জানিয়েছেন লায়ন।

লায়নের ১০০তম টেস্ট যদিও ভারতের জন্য অনেকবেশি স্মরণীয়। গাব্বায় প্রথম জয়, সিরিজ জিতে বর্ডার-গাওস্কর ট্রফি ধরে রাখা, একাধিক তরুণ ক্রিকেটার আবিষ্কার, অনেক কিছুই ঘটে গিয়েছে সেই ম্যাচে। লায়ন গাব্বায় সেই ম্যাচে পেয়েছিলেন ৩ উইকেট। ভারতীয় ব্যাটসম্যানরা তাঁকে ৪০০তম টেস্ট উইকেটটিও নিতে দেননি ওই টেস্টে। ৩৯৯টি উইকেট নিয়েই থামতে হয় লায়নকে। অপেক্ষা করতে হবে পরবর্তী টেস্ট ম্যাচের জন্য।

লায়ন যদিও সেই সব মনে রাখেননি। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে তিনি লেখেন, ‘এক সপ্তাহ হয়েছে বাড়ি ফিরেছি। এই গ্রীষ্মে নিজেকে মেলে ধরতে পেরেছি। আমার সব সময়ই স্বপ্ন ছিল অস্ট্রেলিয়ার হয়ে ব্যাগি গ্রিন টুপি পরা। একটা টেস্ট খেলতে পারলেই আমার স্বপ্ন পূরণ হতো, সেখানে আরও ৯৯টা টেস্ট খেলেছি। খেলার সুযোগ পাওয়ায় এমন কিছু বন্ধুত্ব তৈরি হয়েছে যা সারা জীবন থেকে যাবে। ব্রিসবেনে ১০০তম ম্যাচ খেলতে পেরে আমি গর্বিত। জিততে পারিনি ঠিকই, কিন্তু অনেক কিছু শিখতে পেরেছি।’

Advertisement


অস্ট্রেলিয়ার হয়ে জিততে না পারলেও ভারতকে অভিনন্দন জানাতে ভোলেননি লায়ন। তিনি লেখেন, ‘রাহানে, তোমাদের অভিনন্দন। তোমাদের খেলোয়াড়ি মনোভাব এবং উপহারে আমি আপ্লূত। আমার সংগ্রহের তালিকায় এই সই করা জামাটি বড় জায়গা নেবে’।

আরও পড়ুন

Advertisement