×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০১ অগস্ট ২০২১ ই-পেপার

অস্ট্রেলিয়ার ৩৩৮, রোহিত-শুভমনকে হারিয়েও লড়ছে ভারত

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৮ জানুয়ারি ২০২১ ১৪:২৬
টেস্টে প্রথম আন্তর্জাতিক হাফ সেঞ্চুরি শুবমনের। ছবি: সোশ্যাল মিডিয়া

টেস্টে প্রথম আন্তর্জাতিক হাফ সেঞ্চুরি শুবমনের। ছবি: সোশ্যাল মিডিয়া

সিডনিতে প্রথম ইনিংসে ব্যাট করে অস্ট্রেলিয়া তোলে ৩৩৮ রান। স্টিভ স্মিথের সেঞ্চুরিতে ভর করে তিনশো রানের গণ্ডি পার করে তারা। ভারতের হয়ে শুরুটা ভালই করেছিলেন ২ ওপেনার রোহিত শর্মা এবং শুভমন গিল। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম হাফ সেঞ্চুরিও পেয়ে যান তিনি। কিন্তু দিনের শেষ অবধি থাকতে পারেননি তাঁরা। চেতেশ্বর পূজারা (৯ রানে অপরাজিত) এবং অজিঙ্ক রাহানের (৫ রানে অপরাজিত) দিকেই এখন তাকিয়ে ভারত। দিনের শেষে ভারতের ৯৬/২।

ভারতের হয়ে ৪ উইকেট নেন রবীন্দ্র জাডেজা। দুরন্ত থ্রোয়ে তিনি ফেরান স্মিথকেও। অভিষেক ম্যাচ খেলতে নামা নবদীপ সাইনি, যশপ্রীত বুমরা নিয়েছেন ২ উইকেট। একটি উইকেট পান মহম্মদ সিরাজ। অস্ট্রেলিয়ার হয়ে ব্যাট হাতে মিচেল স্টার্ক ইনিংসের শেষের দিকে দ্রুত রান যোগ করেন। স্টিভ স্মিথের ইনিংসের সঙ্গে তাঁর ৩০ বলে ২৪ রানের ইনিংসও অস্ট্রেলিয়াকে তিনশো পার করতে সাহায্য করে।

ব্যাট করতে নেমে ভারতের দুই ওপেনার ধীরে ধীরে ইনিংস গড়ছিলেন। ৭০ রানে সেই জুটি ভেঙে যায় জস হ্যাজেলউডের বলে তাঁর হাতেই ক্যাচ দিয়ে রোহিত ফিরলে। ২৬ রান করেন তিনি। টেস্টে জীবনের প্রথম আন্তর্জাতিক হাফ সেঞ্চুরি করেন শুভমন। কিন্তু সিডনির মাঠে হাফ সেঞ্চুরি করেই আউট হলেন তিনি। প্যাট কামিন্সের বলে স্লিপে ক্যামরন গ্রিনের হাতে ক্যাচ দেন তিনি।

Advertisement

আরও পড়ুন: অস্ট্রেলিয়ার থেকে ২৪২ রানে পিছিয়ে ভারত, ভরসা পূজারা, রাহানের ব্যাট

সিরিজে এই প্রথম ১০ রানের গণ্ডি পেরিয়েছিলেন স্টিভ স্মিথ। তবে এত দিনের রান না পাওয়ার খিদে তাঁকে ২ সংখ্যার স্কোরে আটকে থাকতে দেয়নি। সিডনিতে কেরিয়ারের ২৭তম সেঞ্চুরি সম্পূর্ণ করলেন স্মিথ। যে ভাবে খেলছিলেন তাতে রান আউট ছাড়া তাঁকে ফেরানোর সেঞ্চুরি পেতে পারতেন মার্নাস লাবুশানেও। যশপ্রীত বুমরাদের দাপটে যদিও পর পর উইকেট হারায় অস্ট্রেলিয়া।

প্রথম দিনের শেষে অপরাজিত থাকা ২ অজি ব্যাটসম্যান শুরুটা ভালই করেছিলেন দ্বিতীয় দিন। তবে সকালে প্রথম উইকেটের স্বাদ পান রবীন্দ্র জাডেজা। তাঁর বলেই রাহানের হাতে ক্যাচ দিয়ে ফেরেন লাবুশানে। তাঁর রান তখন ৯১ (১৯৬ বলে)। সেঞ্চুরি যখন দোরগোড়ায়, তখনই যেন ফোকাস নড়ে যায় তাঁর। ফোকাস নড়ে যায় অস্ট্রেলিয়ারও। লাবুশানে ফিরতেই যান বাঁধ ভেঙে যায়। একের পর এক ফিরে যান ম্যাথু ওয়েড (১৩ রান), ক্যামরন গ্রিন (০ রান), টিম পেন (১ রান) এবং প্যাট কামিন্স (০ রান)।

আরও পড়ুন: তিনদিনের লকডাউন, নতুন জটিলতা রাহানেদের ব্রিসবেনে খেলা নিয়ে

প্রথম দিনের মতো না হলেও বৃষ্টি বিঘ্ন ঘটিয়েছে দ্বিতীয় দিনেও। ভারতীয় সমর্থকরা এখন তৃতীয় দিনে রাহানে এবং পূজারার থেকে বড় রানের পার্টনারশিপ চাইবে অস্ট্রেলিয়াকে চ্যালেঞ্জ জানাতে। স্টার্ক, কামিন্সদের সামলে সেই চ্যালেঞ্জ কতটা ফিরিয়ে দিতে পারে ভারত সেটাই দেখার।

Advertisement