×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ এপ্রিল ২০২১ ই-পেপার

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নয়া রেকর্ড হার্দিক-জাডেজার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০২ ডিসেম্বর ২০২০ ১৪:১৭
হার্দিক-জাডেজার জুটিতে যোগ হল ১৫০ রান। ছবি টুইটার থেকে নেওয়া।

হার্দিক-জাডেজার জুটিতে যোগ হল ১৫০ রান। ছবি টুইটার থেকে নেওয়া।

১০৮ বলে ১৫০। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের তৃতীয় এক দিনের ম্যাচে অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে হার্দিক পান্ড্যরবীন্দ্র জাডেজার জুটি ঝড় তুলল ক্যানবেরার মানুকা ওভালে। একইসঙ্গে, এক দিনের ক্রিকেটে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ষষ্ঠ উইকেটে সর্বাধিক রানের রেকর্ডও গড়ল এই জুটি।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই ফরম্যাটে ষষ্ঠ উইকেটে সর্বাধিক রানের রেকর্ড ছিল সদাগোপান রমেশ ও রবিন সিংহ জুটির। ১৯৯৯ সালের ২৮ অগস্ট কলম্বোতে রমেশ-রবিন জুটিতে উঠেছিল ১২৩ রান। ৪৪ রানে ৫ উইকেট পড়ার পর জুটি বেঁধেছিলেন দু’জনে। ষষ্ঠ উইকেট পড়েছিল ১৬৭ রানে।

বুধবার ভারতের পঞ্চম উইকেট পড়েছিল ১৫২ রানে। সেখান থেকে হার্দিক-জাডেজা জুটি ভারতকে পৌঁছে দিলেন ৩০২ রানে। হার্দিক ৭৬ বলে ৯২ রানে অপরাজিত থাকলেন। জাডেজা ৫০ বলে ৬৬ রানে অপরাজিত থাকলেন।

Advertisement

আরও পড়ুন: এক যুগে এই প্রথম, বছরে একটাও ওডিআই সেঞ্চুরি নেই বিরাটের​

আরও পড়ুন: ভাঙল সচিনের রেকর্ড, ৫৮ ইনিংস কম খেলে বিশ্বে দ্রুততম ১২ হাজার রান বিরাটের​

ষষ্ঠ উইকেটে এর থেকে বেশি রান ভারত এর আগে দু’বার। ২০১৫ সালের ১০ জুলাই হারারেতে জিম্বাবোয়ের বিরুদ্ধে স্টুয়ার্ট বিনি ও অম্বাতি রায়ুডু যোগ করেছিলেন ১৬০ রান। ৮৭ রানে ৫ উইকেট পড়ার পর জুটি বেঁধে ২৪৭ পর্যন্ত পৌঁছে দিয়েছিলেন দু’জনে। আর ২০০৫ সালের ৪ সেপ্টেম্বর হারারেতে জিম্বাবোয়ের বিরুদ্ধেই ১৫৮ রান যোগ করেছিলেন মহেন্দ্র সিংহ ধোনি ও যুবরাজ সিংহ। ৯১ রানে ৫ উইকেট পড়ার পর জুটি বেঁধে ২৪৯ পর্যন্ত তুলেছিলেন দু’জনে।

তবে বিনি-রায়ুডু ও ধোনি-যুবির জুটি শেষ পর্যন্ত ভেঙে গিয়েছিল। অবিচ্ছিন্ন থাকেনি। সেখানে হার্দিক-জাডেজার জুটি অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে ১৫০ রান যোগ করেছে। দু’জনে শেষ ১০ ওভারে যোগ করেন ১১০ রান। যা ভারতকে তিনশোর ওপারে পৌঁছে দিল।

Advertisement