×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ এপ্রিল ২০২১ ই-পেপার

এক যুগে এই প্রথম, বছরে একটাও ওডিআই সেঞ্চুরি নেই বিরাটের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০২ ডিসেম্বর ২০২০ ১৩:০১
এই বছরে বিরাটের সর্বাধিক হল ৮৯। ছবি টুইটার থেকে নেওয়া।

এই বছরে বিরাটের সর্বাধিক হল ৮৯। ছবি টুইটার থেকে নেওয়া।

২০০৯ থেকে প্রত্যেক ক্যালেন্ডার বর্ষেই এক দিনের ক্রিকেটে সেঞ্চুরি রয়েছে বিরাট কোহালির। এ বারই শুধু তা হল না। ২০২০ সালে ৫০ ওভারের ফরম্যাটে এক বারও তিন অঙ্কের রানে পৌঁছতে পারেননি ভারত অধিনায়ক। তবে এর জন্য কোভিড অতিমারিই প্রধানত দায়ী।

এ বছর বিরাট কোহালি খেলেছেন মাত্র ৯ ওয়ানডে। যাতে করেছেন ৪৩১ রান। গড় পঞ্চাশের কম, ৪৭.৮৮। সর্বাধিক ৮৯। কিন্তু করোনা ও লকডাউনের জেরে মার্চ মাস থেকে কোনও আন্তর্জাতিক ম্যাচ খেলেনি ভারত। ফলে, কোহালি ক্রিজে গিয়েছেন মাত্র এই কয়েক ম্যাচে।

এমনিতে রানের মধ্যেই আছেন তিনি। বুধবার ক্যানবেরার মানুকা ওভালে কোহালি ফিরলেন ৬৩ রানে। এই ম্যাচেই তিনি দ্রুততম ব্যাটসম্যান হিসেবে এক দিনের ক্রিকেটে ১২ হাজার রানে পৌঁছনোর রেকর্ড করলেন। এর আগে রবিবার সিডনিতে সিরিজের দ্বিতীয় এক দিনের ম্যাচে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ২২ হাজার আন্তর্জাতিক রান পূর্ণ করেছিলেন তিনি। সেই ম্যাচে করেছিলেন ৮৯।

Advertisement

আরও পড়ুন: ভাঙল সচিনের রেকর্ড, ৫৮ ইনিংস কম খেলে বিশ্বে দ্রুততম ১২ হাজার রান বিরাটের​

আরও পড়ুন: দলের হয়ে সবচেয়ে বেশি উইকেট, রেকর্ডের সামনে থাকলেও বাদ পড়লেন শামি

আসলে বিরাটের দুর্দান্ত ধারাবাহিকতার কারণেই তাঁর কাছে প্রত্যাশা বেশি। ২০০৯ সাল থেকে প্রত্যেক বছর তিনি শতরান পেয়েছেন এই ঘরানায়। গত ৩ বছরে তাঁর ব্যাটে এসেছে ১৭ সেঞ্চুরি। ২০১৭ ও ২০১৮, দুই বছরই করেন ৬টি করে সেঞ্চুরি। ২০১৯ সালে করেন ৫টি সেঞ্চুরি। সব মিলিয়ে এই ফরম্যাটে তিনি এখন ৪৩ সেঞ্চুরির মালিক।

ব্যাটসম্যান হিসেবে যেমন এই বছর কোনও তিন অঙ্কের রান আসেনি, তেমন অধিনায়ক হিসেবেও এ বছর ভাল যায়নি তাঁর। নিউজিল্যান্ডে টানা ৩ এক দিনের ম্যাচ তাঁর নেতৃত্বে হেরেছে ভারত। অস্ট্রেলিয়াতেও হেরেছেন সিরিজের প্রথম ২ ম্যাচে।

Advertisement