Advertisement
২৬ এপ্রিল ২০২৪
India vs England 2021

অস্ট্রেলিয়ায় বহু ক্যাচ ফসকেও ফিল্ডিং নিয়ে চিন্তিত নয় টিম ইন্ডিয়া

অস্ট্রেলিয়ার মাটিতে বেশ কিছু ভুল হয়েছিল, সেগুলো সেখানেই ঠিক করার দিকে নজর দেওয়া হয়েছিল বলেই জানিয়েছেন শ্রীধর।

অস্ত্রেলিয়ার মাঠে অনুশীলনে রোহিত।

অস্ত্রেলিয়ার মাঠে অনুশীলনে রোহিত। ছবি: টুইটার থেকে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২১ ১১:২৫
Share: Save:

অস্ট্রেলিয়ার মাটিতে এক নতুন ধরনের পরিকল্পনা করেছিলেন ভারতের ফিল্ডিং কোচ আর শ্রীধর। লেগ সাইডে বার বার অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের ক্যাচ নিয়েছে ভারতীয় দল। সেটাই পরিকল্পনা ছিল শ্রীধরের। অনুশীলনে নিজেই হেলমেট পরে নেমে পড়েছিলেন তিনি। ইংল্যান্ড সিরিজেও সেই পরিকল্পনা থাকছে বলেই জানালেন তিনি। অস্ট্রেলিয়ার মাটিতে বেশ কিছু ভুল হয়েছিল, সেগুলো সেখানেই ঠিক করার দিকে নজর দেওয়া হয়েছিল বলেই জানিয়েছেন শ্রীধর।

শ্রীধর বলেন, “আমরা কাউকে বল ছুঁড়তে বলতাম, হেলমেট পরে আমিই নেমে পরেছিলাম। লেগ সাইডে বলগুলো মারা হতো ক্যাচ ধরার অনুশীলনের জন্য। আমরা বেছে নিয়েছিলাম কোন কোন ফিল্ডার কোথায় দাঁড়াবে। লেগ গালি বা লেগ স্লিপের দিকে ক্যাচ ধরার অনুশীলন করা হতো ওই ভাবে। শর্ট লেগের জন্যও ওই ভাবে অনুশীলন করা হয়েছে।”

অস্ট্রেলিয়া সফরে যদিও বেশ কিছু ক্যাচ পড়েছিল ভারতীয় ফিল্ডারদের হাত থেকে। সেই নিয়ে খুব বেশি ভাবতে রাজি নন শ্রীধর। তিনি বলেন, “রোহিতের হাত থেকে ক্যাচ ফস্কায় না। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয়দের মধ্যে টেস্টে সব চেয়ে বেশি ক্যাচ ও নিয়েছে। জাডেজা কী ভাবে স্মিথকে রান আউট করেছে ভোলা যাবে না। রাহানে স্লিপে দারুণ ক্যাচ নিয়েছে। শুভমন ভাল ছাত্র, খুব তাড়াতাড়ি শিখছে ও। ময়াঙ্ক অ্যাডিলেডে একটা ভুল করলেও ভাল ফিল্ডিং করেছে। উইকেটের পিছনে ঋদ্ধিকে নিয়ে কোনও প্রশ্নই তোলা যাবে না। ঋষভ শিখছে। অনুশীলনে ব্যাটিংয়ের থেকে বেশি সময় উইকেটকিপিংয়ে দিচ্ছে ও।” ইংল্যান্ডের বিরুদ্ধে সুযোগ পেলে পন্থ যে নিজেকে আরও মেলে ধরার চেষ্টা করবেন সেই বিষয়ে আশাবাদী শ্রীধর।

ভারতের ফিল্ডিং কোচ মনে করেন, অস্ট্রেলিয়ার মাটিতে ভারত শুধু ব্যাটসম্যান বিরাট কোহালিকে ছাড়া খেলেনি, ফিল্ডার বিরাটকেও মিস করেছে দল। শ্রীধর বলেন, “ফিল্ডার বিরাট এবং জাডেজার কোনও বিকল্প নেই। সিরিজের বড় অংশ ওদের ছাড়া খেলেছে ভারত। নতুনরা যদিও সুযোগ পেয়েছে সেই কারণে। শেখার চেষ্টা রয়েছে ওদের মধ্যে। নিজেদের সেরাটা সব সময় বার করে আনতে চেয়েছে তারা।”

অস্ট্রেলিয়ার মাটিতে ক্যাচ পড়েছিল ভারতের। সেই ভুলগুলোকে শুধরে নেওয়ার চেষ্টা সঙ্গে সঙ্গেই হয়েছিল বলে জানিয়েছেন শ্রীধর। তিনি বলেন, “আমরা কিছু ভুল করেছিলাম। সেটাকে চাপা দেওয়ার চেষ্টা করিনি আমরা। কথা বলেছিলাম আমরা সেটা নিয়ে, সিডনি এবং মেলবোর্ন শুধরে নিয়েছিলাম সেই ভুল। ব্রিসবেনে কিছু ক্যাচ পড়েছিল। ওখানে লড়াইটা আলাদা ছিল।”

২০১৪ সাল থেকে ভারতীয় দলের ফিল্ডিং কোচের দায়িত্ব নিয়েছেন শ্রীধর। বিশ্ব ক্রিকেটে অন্যতম সেরা ফিল্ডিং এখন ভারতের। ইংল্যান্ড সিরিজেও সেই সুনাম ধরে রাখতে চাইবেন বিরাটরা। ৫ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলা সিরিজে শুধু ব্যাটিং বা বোলিং নয় ভারতের ফিল্ডিংও চিন্তায় রাখবে ইংল্যান্ডকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE