Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

মুরলীধরনকে টপকে বিরল নজির অশ্বিনের, চিপকে কোন রেকর্ড গড়লেন ভারতীয় স্পিনার?

নিজস্ব সংবাদদাতা 
কলকাতা ১৪ ফেব্রুয়ারি ২০২১ ১৭:৪০
প্রথম বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ২০০ বার বাঁহাতি ব্যাটসম্যানদের আউট করার বিরল নজির গড়লেন অশ্বিন।

প্রথম বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ২০০ বার বাঁহাতি ব্যাটসম্যানদের আউট করার বিরল নজির গড়লেন অশ্বিন।
ছবি - টুইটার

ঘরের মাঠে শুধু হরভজন সিংহকে টপকে যাওয়া নয়, রবিবার চিপকে আরও একটি বিরল নজির গড়লেন ‘ঘরের ছেলে’ রবিচন্দ্রন অশ্বিন। ৩৪ বছরের এই অফ স্পিনার হলেন প্রথম বোলার যিনি টেস্ট ক্রিকেটে ২০০ বার বাঁহাতি ব্যাটসম্যানদের আউট করার বিরল নজির গড়লেন। এদিন স্টুয়ার্ট ব্রডকে ফিরিয়ে এই নজির গড়েন তিনি। এতকাল এই তালিকার শিখরে ছিলেন শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুথাইয়া মুরলীধরন। তাঁর দখলে ছিল ১৯১টি উইকেট। তবে অশ্বিন এদিন মুরলীকেও ছাড়িয়ে গেলেন। তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন জেমস অ্যান্ডারসন (১৯০)। চতুর্থ ও পঞ্চম স্থানে দুই অজি কিংবদন্তি গ্লেন ম্যাকগ্রা ও শেন ওয়ার্ন রয়েছেন। দু'জনের দখলেই রয়েছে ১৭২টি করে উইকেট।

বাঁ হাতি ব্যাটসম্যানদের সাজঘরে ফেরানোর তালিকায় অশ্বিনের স্পিনের ফাঁদে সবচেয়ে বেশি ধরা দিয়েছেন অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার। মোট ১০ বার আউট হয়েছেন এই বিস্ফোরক ব্যাটসম্যান। এরপরেই রয়েছেন অ্যালিস্টেয়ার কুক। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ককে টেস্টে ৯ বার ফিরিয়েছেন অশ্বিন। অবশ্য এই তালিকায় বেন স্টোকস, এড কোয়ান ও জেমস অ্যান্ডারসনের নামও রয়েছে। তাদেরও ৯ বার করে আউট করেছেন অশ্বিন।

এদিকে, প্রথম ইনিংসে ৪৩ রানে ৫ উইকেট নিয়ে আরও একটি নজির গড়েন অশ্বিন। ঘরের মাঠে ৪৫ টেস্টে ২৬৭ উইকেট নেওয়ার পাশাপাশি এই ফরম্যাটে এক ইনিংসে ২৩ বার পাঁচ উইকেট নিলেন। ম্যাচে ১০ উইকেট নিলেন ৬ বার। এমন বোলিংয়ের সুবাদে অ্যান্ডারসনকে ছাড়িয়ে গেলেন অশ্বিন। ঘরের মাঠে ৮৯ টেস্টে সর্বাধিক ২২ বার ৫ উইকেট নেওয়ার রেকর্ড এতকাল ইংরেজ জোরে বোলারের দখলে ছিল। এবার অশ্বিন তাঁকেও টপকে গেলেন।

Advertisement

যদিও ঘরের মাঠে সর্বাধিক ৫ উইকেট নেওয়ার তালিকায় শীর্ষে রয়েছেন মুরলী (৪৫)। রঙ্গনা হেরাথ (২৬) ও অনিল কুম্বলে (২৫) যথাক্রমে দুই এবং তিন নম্বরে রয়েছেন। তবে অশ্বিন যে ফর্মে রয়েছেন তাতে চলতি সিরিজেই কুম্বলের রেকর্ড টপকে যেতে পারেন।

আরও পড়ুন

Advertisement