Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ অক্টোবর ২০২১ ই-পেপার

ঘরের মাঠে আরও এক অজানা, অনন্য কীর্তি গড়লেন অশ্বিন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ ফেব্রুয়ারি ২০২১ ২৩:০৩
আরও একটি অনন্য নজির গড়লেন অশ্বিন।

আরও একটি অনন্য নজির গড়লেন অশ্বিন।
ছবি - টুইটার

গোলাপি বলের টেস্টে জফ্রা আর্চারকে ফিরিয়ে রবিচন্দ্রন অশ্বিন শুধু টেস্টে ৪০০ উইকেটের মালিক হলেন না, একই সঙ্গে তিনি প্রথম ভারতীয় যিনি সবচেয়ে দ্রুত ৪০০ উইকেটের মালিকও হলেন। যদিও এই রেকর্ডের শীর্ষে রয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তি মুথাইয়া মুরলীধরন, যিনি ক্রিকেট বিশ্বের প্রথম বোলার হিসেবে সবচেয়ে দ্রুত ৪০০ উইকেট নেওয়ার নজির গড়েছিলেন। তবে এত সব রেকর্ডের মাঝে অশ্বিনের আরও একটা কীর্তির দিকে অনেকের নজর যায়নি। টেস্টে অভিষেক হওয়ার পর থেকে ভারতীয় দল যতগুলি উইকেট পেয়েছে, তার ৩০.৫ শতাংশ পেয়েছেন অশ্বিন।

২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দিল্লির ফিরোজ শাহ কোটলায় টেস্ট অভিষেক ঘটান। সেখান থেকে নরেন্দ্র মোদী স্টেডিয়ামে আয়োজিত হয়ে যাওয়া দিন-রাতের সদ্য-সমাপ্ত ম্যাচ, গত দশ বছরে ৭৭টি টেস্ট খেলেছেন এই অফ স্পিনার। সেই ম্যাচ থেকে এখনও পর্যন্ত দলের জয়ের জন্য ৩০.৫ শতাংশ উইকেট নিয়েছেন। গত দশ বছরে টেস্টে ভারত বিপক্ষের ১৩১৫টি উইকেট নিয়েছে। এর মধ্যে অশ্বিনের ঝুলিতে এসেছে ৪০১ উইকেট।

তবে এই তালিকায় শুধু অশ্বিন নয়। টেস্টে ৩০০’র বেশি উইকেট নেওয়া বোলারদের কিন্তু দলের জয়ে বড় অবদান রয়েছে। মুরলীধরন ৪০.৪ শতাংশ, রিচার্ড হেডলি ৩৫.৭ ও অনিল কুম্বলে ৩০.৭ উইকেট নিয়ে দলের জয়ে বড় ভূমিকা পালন করেছিলেন।

Advertisement

স্রেফ দ্বিতীয় দিনে ইংরেজদের শেষ করে দিয়ে অশ্বিন আরও একটি নজির গড়েন। পঞ্চম ভারতীয় হিসেবে আন্তর্জাতিক মঞ্চে সব ফরম্যাটে মিলিয়ে অশ্বিন ৬০০ উইকেট নিয়েছেন। এর মধ্যে টেস্টে ৪০১, একদিনের ম্যাচে ১৫০ ও টি-টোয়েন্টি ম্যাচে ৫২ উইকেট নিয়েছেন তিনি। তবে ৯৫৬ উইকেট নিয়ে এই তালিকায় ভারতীয়দের মধ্যে শীর্ষে রয়েছেন কুম্বলে (টেস্টে ৬১৯ ও একদিনের ম্যাচে ৩৩৭)। দ্বিতীয় স্থানে রয়েছেন হরভজন সিংহ। তাঁর ঝুলিতে রয়েছে ৭১১ উইকেট (টেস্টে ৪১৭, একদিনের ম্যাচে ২৬৯, টি-টোয়েন্টিতে ২৫)। ৬৮৭ উইকেট দখল করে তিন নম্বরে রয়েছেন কপিল দেব (টেস্টে ৪৩৪, একদিনের ম্যাচে ২৫৩)। তালিকার চার নম্বরে রয়েছেন জাহির খান। সব ফরম্যাট মিলিয়ে ৬১০ উইকেট নিয়েছেন জাহির। এর মধ্যে টেস্টে ৩১১, একদিনের ম্যাচে ২৮২, টি-টোয়েন্টিতে ১৭ উইকেট রয়েছে।

আরও পড়ুন

Advertisement