Advertisement
১৯ এপ্রিল ২০২৪
India vs England 2021

India vs England: ইংল্যান্ডের রণনীতিকে দুষছেন ক্ষুব্ধ বয়কট

সোমবার লর্ডস টেস্টে দিনের শুরুতে সুবিধাজনক জায়গায় থেকে খেলা শুরু করেছিল ইংল্যান্ড।

ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২১ ০৪:১৬
Share: Save:

লর্ডস টেস্টে ভারতের কাছে হারের পরে ইংল্যান্ড দলের রণনীতির সমালোচনায় মুখর সে দেশের প্রাক্তন ক্রিকেটার জেফ বয়কট। তাঁর মতে, ইংল্যান্ডের রণনীতি ছিল নির্বোধের মতো। সেখানেই টেক্কা দিয়ে জয় ছিনিয়ে নিয়েছে ভারত।

সোমবার লর্ডস টেস্টে দিনের শুরুতে সুবিধাজনক জায়গায় থেকে খেলা শুরু করেছিল ইংল্যান্ড। কিন্তু দিনের শেষে ভারতের বিরুদ্ধে সেই টেস্টেই জো রুটের দল হেরে বসে ১৫১ রানে।

এই হারের পরেই ইংল্যান্ডের এক সংবাদপত্রে নিজের কলামে বয়কট লিখেছেন, ‍‘‍‘এই টেস্ট ম্যাচ দু’টো বিষয় প্রমাণ করল। এক, তোমার রণনীতি যদি নির্বোধের মতো হয়, তা হলে টেস্ট ম্যাচ জেতা সম্ভব নয়। জো রুটকে তার ব্যাটিংয়ের জন্য আমরা সবাই ভালবাসি। কিন্তু ওর রণনীতি জেতার জন্য যথেষ্ট ছিল না।’’ যোগ করেছেন, ‍‘‍‘দ্বিতীয় বিষয় হল, রানের জন্য ইংল্যান্ডকে শুধু রুটের উপরে নির্ভর করা ঠিক নয়। প্রথম তিন ব্যাটসম্যানকে দ্রুত উন্নতি করতে হবে। না হলে বিষয়টি হাস্যকর পর্যায়ে চলে যাচ্ছে।’’

এখানেই না থেমে বয়কট আরও বলেছেন, ‍‘‍‘রুট ভালই ফিল্ডিং সাজিয়েছিল। অধিনায়কত্বও ঠিক করছিল। কিন্তু যশপ্রীত বুমরাকে ক্রিজে দেখার পরে মনে হল, ষাঁড়ের সামনে লাল কাপড় দেখানো হয়েছে।’’ যোগ করেছেন, ‍‘‍‘এর পরেই ও মার্ক উডকে ডেকে এনে খাটো লেংথের বল করতে নির্দেশ দেয়। প্রথম ইনিংসে একই কাজ বুমরা করেছিল জেমস অ্যান্ডারসনের ক্ষেত্রে।’’ বয়কট আরও লিখেছেন, ‍‘‍‘ইংল্যান্ডের ক্রিকেটারেরা মহম্মদ শামি ও বুমরাকে আউট করার পরিবর্তে বল দিয়ে শরীরে আঘাত করতেই বেশি মনোযোগী হয়ে পড়েছিল। তার ফল ভুগতে হয়েছে। ভারতের এই দুই পেসার ব্যাট হাতে পরিস্থিতি দারুণ সামলে নেয়।’’ ভারতীয় দলের প্রশংসা করে তিনি বলেছেন, ‍‘‍‘দিনের শুরুতে মনে হচ্ছিল ইংল্যান্ডই চালকের আসনে রয়েছে। বিশ্বাস করতে পারিনি রুটরা এত খারাপ করতে পারে। দুর্দান্ত ভাবে লর্ডস টেস্ট জেতার জন্য অভিনন্দন ভারতীয় দলকে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs England 2021 Geoffrey Boycott Lords Test
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE