Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Indian Cricket team

India vs England 2021: কেন ইশান্ত-মহম্মদ শামি জুটি সফল? কারণ জানালেন ইংল্যান্ডের প্রাক্তন জোরে বোলার

একটা সময় ম্যাথু হগার্ড ও স্টিভ হার্মিসন জুটি ব্যাটসম্যানদের কাছে ত্রাস হয়ে উঠেছিল। হার্মিসনের মতে ইশান্ত-শামি জুটি সেই সময় আবার ফিরিয়ে এনেছেন।

ইশান্ত শর্মা-মহম্মদ শামির এই জুটি বিপক্ষে কাঁপুনি ধরাচ্ছে।

ইশান্ত শর্মা-মহম্মদ শামির এই জুটি বিপক্ষে কাঁপুনি ধরাচ্ছে। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২১ ১৮:৩০
Share: Save:

ইশান্ত শর্মা মহম্মদ শামির মধ্যে নিজেদের দেখতে পাচ্ছেন ইংল্যান্ডের প্রাক্তন জোরে বোলার স্টিভ হার্মিসন। একটা সময় ম্যাথু হগার্ড ও স্টিভ হার্মিসন জুটি বিশ্ব ক্রিকেটের ব্যাটসম্যানদের কাছে ত্রাস হয়ে উঠেছিল। হার্মিসনের মতে ইশান্ত-শামি জুটি সেই সময় আবার ফিরিয়ে এনেছে। ফলে বিদেশে বিরাট কোহলীর দল ধারবাহিক ভাবে পারফরম্যান্স করছে।

হার্মিসনের মতে বিদেশের মাটিতে বিশেষ করে ইংল্যান্ডে শামির সাফল্যের কারণ হল, “শামি আমাদের দলের কিছু জোরে বোলার থেকেও ভাল। ইংল্যান্ডে কীভাবে উইকেট পেতে হয় সেটা জানে। শুধু রান আপ নয়, বল ডেলিভারি করার সময় ওর সিম পজিশন একেবারে নিখুঁত থাকে। সঙ্গে রয়েছে আগুনে পেস ও উইকেটের দুই দিকে সুইং। ফলে ব্যাটসম্যানরা ব্যাকফুটে যেতে বাধ্য হয়। তাই ওকে দেখলেই হগার্ডের কথা মনে পড়ে যায়। হগার্ড এ ভাবেই ব্যাটসম্যানদের জব্দ করত।”

ভারতের হয়ে ১০৩টি টেস্ট খেলা ইশান্তেরও প্রশংসা করলেন হার্মিসন। তিনি বলেন, “ইশান্তের সবচেয়ে বড় শক্তি হল ওর উচ্চতা। ৬ ফুট ৪ ইঞ্চির উচ্চতা হওয়ার সুবাদে ইশান্ত পিচকে আরও ভাল ভাবে ব্যবহার করতে পারে। শামির মতো ওর হাতেও দুই রকমের সুইং রয়েছে। এ ছাড়া বল একটু পুরনো হয়ে গেলে ওরা রিভার্স সুইং করাতে পারে। সেই জন্য শামি ও ইশান্ত সবসময় বিপজ্জনক।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE