Advertisement
১১ মে ২০২৪
India vs England 2021

Olli Robinson: বর্ণবিদ্বেষের অভিযোগে দল থেকে বাদ, ফিরে এসেই এখন কোহলীদের ত্রাস

রবিনসন পাল্টে গিয়েছেন। সাত, আট বছর আগের রবিনসনের সঙ্গে এখন অনেক তফাৎ।

পাল্টে যাওয়া অলি রবিনসন।

পাল্টে যাওয়া অলি রবিনসন। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২১ ১৭:০১
Share: Save:

টেস্ট অভিষেকের ম্যাচেই নির্বাসিত হতে হয়েছিল। আট বছর আগের টুইটে বর্ণবিদ্বেষী মন্তব্য করায় ইংল্যান্ড ক্রিকেট বোর্ড নির্বাসিত করে তাঁকে। সেই অলি রবিনসনই ফিরে এলেন ক্রিকেট মাঠে। ভারতীয় দলের ত্রাস হয়ে উঠলেন লিডসে। চতুর্থ দিনে পাঁচ উইকেট নিয়ে প্রায় একাই শেষ করে দিলেন ভারতীয় দলকে

সাত বছর আগের রবিনসনের সঙ্গে যদিও কোনও মিল নেই এখনকার ইংরেজ পেসারের। ইয়র্কশায়ারের রবিনসনের সম্বন্ধে তাঁর কোচ জেসন গিলেসপি বলেছিলেন, “একজন প্রতিভাবান ক্রিকেটার যখন সব সময় অপেশাদারি আচরণ করে, তখন তা কতক্ষণ সহ্য করা যায়? ইয়র্কশায়ারে খেলা সৌভাগ্যের, এটা কারও অধিকার নয়।”

নিয়ম ভাঙার জন্য ইয়র্কশায়ার থেকে নির্বাসিত করা হয় রবিনসনকে। দেরি করে অনুশীলনে যাওয়া, কখনও না যাওয়া, এমন বহু নিয়মবিরুদ্ধ কাজ করতে থাকেন তিনি। বাড়িতে বন্ধুদের নিয়েই মেতে থাকতেন রবিনসন। খেলার সময় কোথায় তাঁর? সেই সময়ই বেশ কিছু বর্ণবিদ্বেষী মন্তব্য টুইট করেছিলেন রবিনসন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে অভিষেক ম্যাচের পর যা সামনে চলে আসে। রবিনসনের অতীত সামনে চলে আসে। লজ্জায় পড়ে যান ইংরেজ পেসার। ফের নির্বাসিত হতে হয় তাঁকে।

রবিনসন পাল্টে গিয়েছেন। সাত, আট বছর আগের রবিনসনের সঙ্গে এখন অনেক তফাৎ। ইয়র্কশায়ার থেকে বাদ যাওয়ার পর সাসেক্সে যোগ দেন তিনি। ২০১৮ সাল থেকে পাল্টে যায় রবিনসনের জীবন। ঘরোয়া ক্রিকেটে অন্যতম সফল বোলার হয়ে ওঠেন তিনি। রবিনসনের ধারাবিহকতা নজর কাড়ে নির্বাচকদের। ডাক আসে জাতীয় দলে। তিনি বলেন, “ইয়র্কশায়ার থেকে বাদ যাওয়া আমার কাছে আশীর্বাদের মতো। সেই ঘটনার পর আমি বুঝতে পারি যে ক্রিকেটই আমার সব, আমি ক্রিকেটার হতে চাই।”

একটি ম্যাচ খেলেই নিউজিল্যান্ড সিরিজ শেষ হয়ে যায় রবিনসনের কাছে। নির্বাসন কাটিয়ে ফেরেন ভারতের বিরুদ্ধে। তিনটি ম্যাচে তাঁর সংগ্রহ ১৬টি উইকেট। দু’বার ইনিংসে পাঁচ উইকেট নেন তিনি। জেমস অ্যান্ডারসনের সঙ্গে পাল্লা দিয়ে ভারতীয় শিবিরের ত্রাস হয়ে ওঠেন রবিনসন।

লিডসে রোহিত শর্মা, চেতেশ্বর পুজারা এবং বিরাট কোহলী, ভারতীয় দলের তিন সেরা ব্যাটসম্যানকে ফিরিয়ে দিয়েছিলেন রবিনসন। কোহলীকে ফিরিয়েছেন অফ স্টাম্পের বাইরে বল করে। যে ভাবে অ্যান্ডারসন বার বার ফেরান ভারত অধিনায়ককে, ঠিক সেই ভাবে। ৪০ ছুঁইছুঁই অ্যান্ডারসন মাঠে দাঁড়িয়ে দেখলেন পরবর্তী প্রজন্মের হাতে ব্যাটন উঠছে। ম্যাচ শেষে রবিনসন স্বীকারও করে নিলেন অভিজ্ঞ অ্যান্ডারসনের পরামর্শ নিয়েই ফিরিয়েছেন কোহলীকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs England 2021 Ollie Robinson Virat Kohli
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE