Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ অক্টোবর ২০২১ ই-পেপার

India vs England: ৫০ বছর আগের স্মৃতি ফিরিয়ে আনবেন কোহলীরা, বিশ্বাস গাওস্করের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৫ অগস্ট ২০২১ ১৮:২০
গাওস্করের মতে ১৯৭১ সালের স্মৃতি ফিরিয়ে আনবেন বিরাট কোহলীরা।

গাওস্করের মতে ১৯৭১ সালের স্মৃতি ফিরিয়ে আনবেন বিরাট কোহলীরা।

এ বারের ইংল্যান্ড সিরিজ ভারত জিতবে। এমনটাই বিশ্বাস সুনীল গাওস্করের। লর্ডসে দ্বিতীয় টেস্ট জিতে এই মুহূর্তে সিরিজে ১-০ ব্যবধানে সিরিজে এগিয়ে ভারত। প্রাক্তন অধিনায়ক গাওস্করের মতে ১৯৭১ সালের স্মৃতি ফিরিয়ে আনবেন বিরাট কোহলীরা।

১৯৭১ সালে অজিত ওয়াড়েকরের নেতৃত্বে ইংল্যান্ডের মাটিতে প্রথম টেস্ট সিরিজ জিতেছিল ভারত। এই বছর ২৪ অগস্ট ছিল সেই ইতিহাসের ৫০ বছর। গাওস্করের মতে এ বারেও সিরিজ জিতবে ভারত। তিনি বলেন, “১৯৭১ সালের মতো এ বারেও সিরিজ জিতব আমরা। ওয়ড়েকরের দল যা করে দেখিয়েছিল এ বারের ভারতীয় দলও তা পারবে।”

৫০ বছর আগে ইংল্যান্ডের মাটিতে প্রথম টেস্ট জেতে ভারত। সেই সঙ্গে সিরিজও। প্রথম দুটো টেস্ট ড্র হয়েছিল। শেষ টেস্ট জিতে সিরিজ জিতে নেয় ভারত। সেই দলের সদস্য গাওস্কর বলেন, “৫০ বছর আগে ইংল্যান্ডের মাটিতে প্রথম জয়। ২৪ অগস্ট, উফ কী দিন ছিল একটা। কোনও দিন ভুলতে পারব না। ওভালের বাইরে কত মানুষ। ১৯৮৩ সালে বিশ্বকাপ জয়ের পর ওরকম উচ্ছ্বাস দেখেছিলাম। অবশ্যই বিশ্বকাপ জয় অনেক বড় সাফল্য। কিন্তু ইংল্যান্ডের মাটিতে প্রথম টেস্ট জয়ের দিনটাও ভোলা যাবে না।”

Advertisement

ব্যাট হাতে ফারুখ ইঞ্জিনিয়র, গুন্ডাপ্পা বিশ্বনাথ, দিলীপ সরদেশাইয়ের সাফল্যের কথা উল্লেখ করেন গাওস্কর। তিনি বলেন, “দারুণ নেতৃত্ব দিয়েছিল ওয়াড়েকর। ব্যাট হাতে সাফল্য পেয়েছিল ইঞ্জিনিয়র, বিশ্বনাথ, সরদেশাইরা। তবে আলাদা করে বলতেই হবে চন্দ্রশেখরের নাম। দ্বিতীয় ইনিংসে ৩৮ রান দিয়ে ছ’টি উইকেট নিয়েছিল। মাত্র ১০১ রানে শেষ হয়ে যায় ইংল্যান্ড। সেটাই আমাদের জয়ের রাস্তা পরিষ্কার করে দিয়েছিল।”

আরও পড়ুন

Advertisement