Advertisement
২৬ এপ্রিল ২০২৪
India

Nandu Natekar: প্রয়াত ভারতের প্রথম আন্তর্জাতিক খেতাবজয়ী ব্যাডমিন্টন তারকা নান্দু নাটেকর

দেশের ব্যাডমিন্টনের ইতিহাসে তাঁকে সর্বকালের অন্যতম সেরা বলা হয়। জাতীয় ও আন্তর্জাতিক খেতাব মিলিয়ে তাঁর দখলে রয়েছে মোট ১০০টি খেতাব।

প্রবাদপ্রতিম ব্যাডমিন্টন খেলোয়াড় নান্দু নাটেকরের জীবনাবসান।

প্রবাদপ্রতিম ব্যাডমিন্টন খেলোয়াড় নান্দু নাটেকরের জীবনাবসান। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২১ ১৫:৪১
Share: Save:

টোকিয়ো অলিম্পিক্সের প্রি-কোয়ার্টার ফাইনালে পি ভি সিন্ধু জায়গা পাকা করে নেওয়ার দিনই খারাপ খবর। মারা গেলেন ভারতীয় ব্যাডমিন্টনের প্রথম আন্তর্জাতিক খেতাবজয়ী নন্দু নাটেকর।

বুধবার পুণের বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৮৮ বছর। বার্ধক্যজনিত কারণে তাঁর মৃত্যু হয়েছে বলে পরিবারের তরফ থেকে জানানো হয়েছে। তাঁর প্রয়াণে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী টুইটারে লিখেছেন, ‘ভারতের খেলাধূলার ইতিহাসে শ্রী নন্দু নাটেকর বিশেষ জায়গায় রয়েছেন। এক জন দারুণ ব্যাডমিন্টন খেলোয়াড় ও প্রশিক্ষকের পাশাপাশি খুব ভাল মনের মানুষ ছিলেন। ওঁর মৃত্যুতে আমরা গভীর ভাবে শোকাহত। তবে ওঁর সাফল্য ভবিষ্যৎ প্রজন্মের অ্যাথলিটদের উৎসাহ জোগাবে। ওঁর পরিবারের প্রতি আমার সমবেদনা রইল।’

কয়েক বছর আগের কথা। খুদে প্রতিভাদের সঙ্গে নন্দু নাটেকর। ফাইল চিত্র

কয়েক বছর আগের কথা। খুদে প্রতিভাদের সঙ্গে নন্দু নাটেকর। ফাইল চিত্র

দেশের ব্যাডমিন্টনের ইতিহাসে তাঁকে সর্বকালের অন্যতম সেরা বলা হয়। ১৯৫৪ সালে অল ইংল্যান্ড চ্যাম্পিয়নশিপে কোয়ার্টার ফাইনালে পৌঁছনোর দু’বছর পরে মালয়েশিয়ায় প্রথম ভারতীয় ব্যাডমিন্টন খেলোয়াড় হিসাবে আন্তর্জাতিক খেতাব জিতেছিলেন তিনি। লম্বা কেরিয়ারে জাতীয় ও আন্তর্জাতিক খেতাব মিলিয়ে তাঁর দখলে রয়েছে মোট ১০০টি খেতাব।

তবে ব্যাডমিন্টন তাঁর ধ্যান-জ্ঞান হলেও ক্রিকেটে বেশ পারদর্শী ছিলেন নন্দু। তাঁর সঙ্গে প্রাক্তন উইকেটরক্ষক ফারুক ইঞ্জিনিয়ারের দারুণ বন্ধুত্ব ছিল। তাঁর ছেলে গৌরব দেশের হয়ে একাধিক ডেভিস কাপ খেলেছেন। একটা সময় লিয়েন্ডার পেজের সঙ্গে জুটি বেঁধেও দেশের হয়ে খেলেছিলেন গৌরব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE