Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

দশ বছর পরে আবার এশিয়ার সেরা ভারত

২০০৭ সালে শেষ বার হকিতে এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। সে বার খেলা হয়েছিল চেন্নাইতে। এ দিন ঢাকায় ভারতের হয়ে গোল দু’টি করেন রমনদীপ সিংহ এ

নিজস্ব প্রতিবেদন
২৩ অক্টোবর ২০১৭ ০৪:০৯
Save
Something isn't right! Please refresh.
চ্যাম্পিয়ন: আবার এশিয়ার সম্রাট। রবিবার ঢাকায় এশিয়া কাপ হকির ফাইনালে মালয়েশিয়াকে ২-১ হারিয়ে চ্যাম্পিয়ন হল ভারত। ছবি: এএফপি

চ্যাম্পিয়ন: আবার এশিয়ার সম্রাট। রবিবার ঢাকায় এশিয়া কাপ হকির ফাইনালে মালয়েশিয়াকে ২-১ হারিয়ে চ্যাম্পিয়ন হল ভারত। ছবি: এএফপি

Popup Close

ভারত-২ : মালয়েশিয়া-১

দশ বছর অপেক্ষার পরে এশীয় মহাদেশে হকিতে সেরা হল ভারত। ঢাকায় এশিয়া কাপে রুদ্ধশ্বাস ফাইনালে রবিবার মালয়েশিয়াকে ২-১ হারিয়ে চ্যাম্পিয়ন হলেন সর্দার সিংহ-রা।

২০০৭ সালে শেষ বার হকিতে এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। সে বার খেলা হয়েছিল চেন্নাইতে। এ দিন ঢাকায় ভারতের হয়ে গোল দু’টি করেন রমনদীপ সিংহ এবং ললিত উপাধ্যায়। গোল দু’টি হয় যথাক্রমে ৩ এবং ২৯ মিনিটে। ৫০তম মিনিটে একটি গোল শোধ করে মালয়েশিয়া। যারা এই প্রথম বার ফাইনালে খেলছিল। কিন্তু মোটেও প্রথম বারের মতো ছিল না তাদের পারফরম্যান্স। বরং ভারতের মতো হকির সূদীর্ঘ ইতিহাস থাকা একটা দেশকেও রীতিমতো ঘাম ছুটিয়ে দিতে পেরেছিল তারা। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ছয় নম্বর ভারত শেষ দশ মিনিট রীতিমতো উদ্বেগজনক মুহূর্ত কাটায়। তখন মনে হচ্ছিল, মালয়েশিয়া যে কোনও মুহূর্তে ২-২ করে ফেলবে।

Advertisement

ভারতের কোচ জোর্ড মারিনের জন্য এটা দারুণ শুরু হিসেবেই বিবেচিত হতে পারে। বিতর্কের মধ্যে শেষ কোচের বিদায় এবং তাঁর আগমনের পর প্রথম টুর্নামেন্টেই চ্যাম্পিয়ন হওয়াটা ভারতীয় হকিতে চলতে থাকা ‘টার্বুলেন্স’ যদি কিছুটা কমাতে পারে। যদিও মালয়েশিয়ার সঙ্গে ফাইনালে খুব আধিপত্য না দেখাতে পারাটা নতুন কোচকে চিন্তায় রাখতে পারে। গ্রুপ পর্বের ম্যাচে এই মালয়েশিয়াকেই খুব সহজে ৬-২ গোলে হারিয়েছিল ভারত। ফাইনালে কিন্তু সেই হার ভুলে দুর্দান্ত ভাবে লড়াই করে গেল মালয়েশিয়া।

আরও পড়ুন:রোনাল্ডো যুগ মনে করিয়ে ব্রাজিলকে জয় এনে দিল পলিনহোর দুরন্ত গোল

রমনদীপের গোলটিও হল কিছুটা ভাগ্যের সহায়তাতে। এস ভি সুনীলের ক্রস গোলপোস্টে লেগে ফিরে আসার পর ফিরতি শটে গোলটি করেন রমনদীপ। এর পর বেশ কয়েকটি সুযোগ তৈরি করেও ব্যবধান বাড়াতে পারেনি ভারত। কয়েকটি সহজ সুযোগ নষ্ট হয়। মালয়েশিয়া প্রতি আক্রমণও শানাতে থাকে। ১৩ মিনিটের মাথায় প্রথম পেনাল্টি কর্নার আদায় করে নেয় তারা। এর পর ভারতের হরমনপ্রীত সিংহ দারুণ একটা সুযোগ তৈরি করেছিলেন। কিন্তু মালয়েশিয়া রক্ষণভাগ দুর্দান্ত ভাবে দলকে রক্ষা করে। মালয়েশিয়ার গোলকিপার কুমার সুব্রমণ্যম পর-পর দু’টি দারুণ সেভ করে ভারতের চিন্তা আরও বাড়িয়ে তোলেন।

বিরতির মিনিট খানেক আগে ২-০ করেন ললিত। বাঁ প্রান্ত থেকে সুমিতের রিভার্স হিট থেকে গোল করেন তিনি। বিরতির পর রমনদীপ এবং ললিত দু’জনেই আরও গোল করার সুযোগ তৈরি করেছিলেন। দু’তিনটি ক্ষেত্রে অন্তত ভারত গোল পেতেই পারত। কিন্তু প্রত্যেক বারই সুযোগ নষ্ট হয়ে যায়। প্রত্যেক বারই লক্ষ্যভ্রষ্ট হয় তাঁদের শট।

অন্য দিকে, দু’গোলে পিছিয়ে থাকা মালয়েশিয়া হাল না ছেড়ে মরিয়া হয়ে প্রতি আক্রমণে যেতে থাকে। তখন তাঁদের দেখে মনেই হচ্ছিল না যে, প্রথম বার ফাইনালে খেলছে তারা। বিশেষ করে শেষ দু’টি কোয়ার্টারে তারা ভীষণ ভাবেই চেপে ধরেছিল ভারতকে। শেষ দশ মিনিট মনে হচ্ছিল, যে কোনও সময় গোল খেয়ে যেতে পারে ভারত। ভারতীয় রক্ষণ সেই সময় ঝড়ের মুখে পড়ে কেঁপেও উঠছিল। কিন্তু ভাগ্য সহায় ছিল ভারতের যে, তারা শেষ পর্যন্ত গোল খাওয়া ঠেকাতে পেরেছিল।

ভারত চ্যাম্পিয়ন হওয়ার পরে একের পর এক অভিনন্দনবার্তা ভেসে এসেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে সচিন তেন্ডুলকরের কাছ থেকে। সচিন টুইট করেন, ‘দারুণ খেলেছ রমণদীপ, ললিত। আর এশিয়া কাপ জেতার জন্য পুরো দলকে অভিনন্দন। ভারত তোমাদের জন্য গর্বিত।’ এই নিয়ে তিন বার এশিয়া সেরা হল ভারত।



Tags:
Hockey Indian Hockeyরমনদীপ সিংহ Asia Cup 2017 Malaysia
Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement