Advertisement
০৪ মে ২০২৪
Asian Champions Trophy Hockey

বুধবার পাকিস্তানের বিরুদ্ধে হকিতে নামার আগে সতর্ক ভারত, সতীর্থদের বিশেষ বার্তা দলনেতার

বুধবার এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকিতে মুখোমুখি ভারত-পাকিস্তান। এ বারের প্রতিযোগিতায় ভারত এগিয়ে থাকলেও পাকিস্তানকে হালকা ভাবে নিচ্ছে না তারা। সতর্ক থেকে নামতে চাইছেন দলের অধিনায়ক।

Indian hockey team

ভারতীয় হকি দল। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৩ ১৮:৫০
Share: Save:

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকিতে বুধবার মুখোমুখি ভারত-পাকিস্তান। দু’দলের সাম্প্রতিক ফর্মে আকাশ-পাতাল পার্থক্য। ভারত অনেকটাই এগিয়ে। তবু পাকিস্তানকে হালকা ভাবে নিতে নারাজ ভারত। এই গুরুত্বপূর্ণ ম্যাচে কোনও ভুল করতে চায় না তারা। তাই খেলতে নামার আগে দলের খেলোয়াড়দের বিশেষ বার্তা দিয়েছেন ভারতের অধিনায়ক হরমনপ্রীত সিংহ। কয়েকটি বিষয়ে খেলোয়াড়দের সতর্ক থাকতে বলেছেন হরমনপ্রীত।

ছ’দলের প্রতিযোগিতায় এখনও পর্যন্ত অপরাজিত রয়েছে ভারত। তিনটি ম্যাচ জিতেছে ও একটি ড্র করেছে। অন্য দিকে পাকিস্তান তিনটি ম্যাচের মধ্যে একটি জিতেছে, দু’টি ড্র করেছে ও একটি হেরেছে। ভারত ইতিমধ্যেই সেমিফাইনালে উঠে গিয়েছে। কিন্তু শীর্ষে থাকতে চান হরমনপ্রীতেরা। সেই কারণে দলের কোথায় কোথায় খামতি রয়েছে সে দিকেই নজর অধিনায়কের।

পাকিস্তান ম্যাচের আগে হরমনপ্রীত বলেন, ‘‘আমাদের রক্ষণে এখনও উন্নতির জায়গা আছে। কিছু কিছু সময় আমরা বক্সের মধ্যে ফাউল করে ফেলছি। দলের ছেলেদের বলেছি, পাকিস্তান ম্যাচে সব ট্যাকল বক্সের বাইরে করতে। তা হলে ওদের পেনাল্টি কর্নার পেতে সমস্যা হবে। পেনাল্টি কর্নার যত কম দেওয়া যায় সে দিকে নজর দিতে হবে আমাদের।’’

মঙ্গলবার বিশ্রাম পেয়েছে ভারত। কিন্তু তার আগে পর পর ম্যাচ খেলতে হয়েছে দলকে। টানা ম্যাচ খেলায় খেলোয়াড়েরা কিছুটা হলেও ক্লান্ত হয়ে পড়েছেন বলে স্বীকার করে নিয়েছেন ভারতীয় দলের কোচ ক্রেগ ফুল্টন। তাঁর কথায়, ‘‘টানা খেললে খেলোয়াড়েরা তো ক্লান্ত হবেই। কিন্তু আমাদের ছেলেরা খুব ভাল ভাবে সেই চাপ সামলেছে। বুধবার পাকিস্তানের বিরুদ্ধে নামার আগে এক দিনের বিশ্রাম কাজে আসবে। তরতাজা হয়েই নামবে ওরা। আমরা কোনও রকম ফাঁক রাখতে চাইছি না।’’

ভারত ও পাকিস্তান দু’দলই তিন বার করে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছে। কিন্তু এখন দু’দলের মধ্যে অনেক পার্থক্য। ভারত ক্রমতালিকায় চার নম্বরে। সেখানে পাকিস্তান ১৬ নম্বরে। এ বারের প্রতিযোগিতাতেও তার প্রতিফলন দেখা যাচ্ছে। ১০ পয়েন্ট নিয়ে সবার উপরে ভারত। দ্বিতীয় স্থানে থাকা মালয়েশিয়ার পয়েন্ট ৯। দক্ষিণ কোরিয়া ও পাকিস্তান ৫ পয়েন্ট নিয়ে তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে। ২ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে জাপান। সবার শেষে চিন। তাদের পয়েন্ট ১।

চিনের বিরুদ্ধে কোনও রকমে জিতে সেমিফাইনালের দৌড়ে নিজেদের রেখেছে পাকিস্তান। ভারতকে যদি তারা হারাতে পারে তা হলে প্রথম চারে শেষ করতে পারবে। কিন্তু ভারতের বিরুদ্ধে যদি তারা ড্র করা বা হারে তা হলে অন্য দলের দিকে তাকিয়ে থাকতে হবে তাদের। সে ক্ষেত্রে যদি চিন জাপানকে হারায় ও মালয়েশিয়া দক্ষিণ কোরিয়াকে বড় ব্যবধানে হারায় তবেই চার নম্বরে শেষ করতে পারবে তারা।

যদি পাকিস্তান চার নম্বরে শেষ করে আর ভারত শীর্ষে থাকে তা হলে প্রতিযোগিতার সেমিফাইনালেও এই দুই দল মুখোমুখি হবে। কারণ, সেমিফাইনালে একের বিরুদ্ধে চার খেলবে। অন্য দিকে দুই নম্বরে থাকা দলের বিরুদ্ধে নামবে তৃতীয় স্থানে থাকা দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE