Advertisement
০২ মে ২০২৪
Paris Olympics 2024

টেবল টেনিসে ইতিহাস ভারতের, এই বছর অলিম্পিক্সে বাংলার ঐহিকারা

টেবল টেনিসে ইতিহাস গড়ল ভারতের পুরুষ ও মহিলাদের দল। প্রথম বার দলগত বিভাগে অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করেছে তারা। প্যারিসে দেখা যাবে ঐহিকা মুখোপাধ্যায়দের।

sports

ঐহিকা মুখোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৪১
Share: Save:

ব্যক্তিগত বিভাগে খেললেও এত দিন টেবল টেনিসের দলগত বিভাগে অলিম্পিক্সে খেলতে দেখা যায়নি ভারতকে। এ বার তা দেখা যাবে। টেবল টেনিসে ইতিহাস গড়ল ভারতের পুরুষ ও মহিলাদের দল। প্রথম বার দলগত বিভাগে অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করেছে তারা। বুসানে আইটিটিএফ বিশ্ব টেবল টেনিসের দলগত প্রতিযোগিতায় প্রি-কোয়ার্টার ফাইনালে হারলেও অলিম্পিক্সে জায়গা পাকা করে নিয়েছেন ঐহিকা মুখোপাধ্যায়েরা।

২০০৮ সালের বেজিং অলিম্পিক্সে প্রথম বার টেবল টেনিসের দলগত বিভাগ অন্তর্ভুক্ত করা হয়। তার পর থেকে একটি অলিম্পিক্সেও ভারত যোগ্যতা অর্জন করতে পারেনি। অবশেষে তা হল। প্যারিস অলিম্পিক্সে দলগত বিভাগে কোন কোন দেশ খেলবে তার সরকারি ঘোষণা ৪ মার্চ হলেও নিশ্চিত করে বলা যেতে পারে, শেষ জায়গাটি নিয়েছে ভারত।

বুসানে ভারতের পুরুষদের দলের নেতৃত্বে ছিলেন ১০ বারের জাতীয় চ্যাম্পিয়ন শরথ কমল। কিন্তু শেষ ষোলোর ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে ০-৩ হেরে যান তাঁরা। চিনা তাইপেইয়ের কাছে ১-৩ হারে ভারতের মহিলাদের দল। সেই দলে ছিলেন ঐহিকা।

বুসানে অংশ নিয়েছিল ১৬টি দল। তার মধ্যে দু’টি রাউন্ড জিতলে প্যারিস অলিম্পিক্সে যোগ্যতা নিশ্চিত ছিল। ভারত সেটাই করে দেখিয়েছে। এখন দেখার অলিম্পিক্সে ভারতের পুরুষ ও মহিলাদের দলে কারা সুযোগ পান। নজরে রয়েছেন বাংলার ঐহিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE