Advertisement
২২ জুন ২০২৪
Indian Olympic Association

Indian Olympic Association: নির্বাসনের ভয়! প্রশাসক কমিটি নিয়ে সুপ্রিম কোর্টে যেতে পারে ভারতীয় অলিম্পিক্স সংস্থা

অলিম্পিক্স সংস্থার কাজ পরিচালনার জন্য প্রশাসক কমিটি তৈরি করেছে দিল্লি হাই কোর্ট। এই সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যেতে পারে সংস্থা।

আগেও এক বার সাসপেন্ড হয়েছিল ভারতীয় অলিম্পিক্স সংস্থা।

আগেও এক বার সাসপেন্ড হয়েছিল ভারতীয় অলিম্পিক্স সংস্থা। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২২ ১৪:১১
Share: Save:

‘তৃতীয় পক্ষের হস্তক্ষেপের’ কারণে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে (এআইএফএফ) নির্বাসিত করেছে ফিফা। একই ভাগ্য কি হতে চলেছে ভারতীয় অলিম্পিক্সেরও! দিল্লি হাই কোর্ট নির্দেশ দিয়েছে ভারতীয় অলিম্পিক্স সংস্থার দায়িত্ব সামলাবে তিন সদস্যের প্রশাসক কমিটি (সিওএ)। এই নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করতে পারে সংস্থা।

মঙ্গলবার দিল্লি হাই কোর্ট নির্দেশ দিয়েছে, ভারতীয় অলিম্পিক্সের কাজ পরিচালনার জন্য তিন সদস্যের প্রশাসক কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে রয়েছেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি অনিল দাভে, প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার এসওয়াই কুরেশি ও বিদেশ মন্ত্রকের প্রাক্তন সচিব বিকাশ স্বরূপ। তাঁদের সহযোগিতা করবেন অলিম্পিক্সে সোনাজয়ী শ্যুটার অভিনব বিন্দ্রা, প্রাক্তন ক্রীড়াবিদ অঞ্জু ববি জর্জ ও বোম্বাইলা দেবী।

সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের কাজকর্মে প্রশাসক কমিটি ও আদালতের হস্তক্ষেপের কারণ দেখিয়ে তাদের নির্বাসিত করেছে ফিফা। অলিম্পিক্স সংস্থার আধিকারিকরা ভয় পাচ্ছেন, প্রশাসক কমিটির কারণে তাঁদের সংস্থার উপরেও নির্বাসনের খাঁড়া ঝুলতে পারে। তাই দেশের শীর্ষ আদালতের দ্বারস্থ হওয়ার চিন্তা-ভাবনা করছেন তাঁরা। বুধবার সংস্থার আধিকারিকরা বৈঠক করবেন। সেখানেই পরবর্তী পদক্ষেপ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

ভারতীয় অলিম্পিক্স সংস্থার সচিব রাজীব মেহতা সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন, ‘‘দিল্লি হাই কোর্টের রায় নিয়ে আমরা আলোচনা করব। তার পরেই সিদ্ধান্ত নেব সুপ্রিম কোর্টে আবেদন করব কি না। আমরা চাই না এআইএফএফের মতো হাল আমাদেরও হোক।’’

এর আগে সরকারের হস্তক্ষেপের কারণে ২০১২ সালের ডিসেম্বর মাস থেকে এক বছরের জন্য ভারতীয় অলিম্পিক্স সংস্থাকে সাসপেন্ড করেছিল আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি। আরও এক বার শাস্তির খাঁড়া ঝুলে রয়েছে ভারতীয় অলিম্পিক্সের উপর। গত বছর ডিসেম্বর মাসে সংস্থায় নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু সেটা এখনও হয়নি। তাড়াতাড়ি নির্বাচন করাতে না পারলে ভারতীয় অলিম্পিক্সকে নির্বাসিত করা হতে পারে। এই ডামাডোলের মধ্যে এ বার প্রশাসক কমিটি নিয়ে চাপে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE