Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
Archery

আত্মহত্যার চেষ্টাও করেছিলেন প্যারা তিরন্দাজিতে সোনাজয়ী

তিন-চার বছর পরে যখন একটু সামলে উঠলাম, দেখলাম পা দিয়ে চলাফেরা করতে পারব না।

স্বপ্নপূরণ: দুবাইয়ে আন্তর্জাতিক প্রতিযোগিতায় সেরা রাকেশ। টুইটার

স্বপ্নপূরণ: দুবাইয়ে আন্তর্জাতিক প্রতিযোগিতায় সেরা রাকেশ। টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ মার্চ ২০২১ ০৭:২৫
Share: Save:

দুবাইয়ে আয়োজিত ফাজ়া বিশ্ব র‌্যাঙ্কিং প্রতিযোগিতায় ভারতের প্যারা তিরন্দাজ রাকেশ কুমার ব্যক্তিগত বিভাগে সোনা জিতেছেন। ২০১৭ সালে প্যারা তিরন্দাজি শুরু করেন রাকেশ। চার বছরের মধ্যেই এই সাফল্য খুব সহজে আসেনি। এক সময় চরম হতাশ হয়ে আত্মহত্যার চেষ্টাও করেছিলেন তিনি। সেখান থেকে ঘুরে দাঁড়ান রাকেশ।

জীবনে অর্থাভাব আগেই ছিল। একটি দোকানে কাজ করে দিন চলত রাকেশের। এর মধ্যে ২০০৯ সালে দুর্ঘটনার মুখে পড়েন রাকেশ। জীবনে অন্ধকার নেমে আসে। হুইলচেয়ার নির্ভর হয়ে পড়েন। ‘‘২০০৯ সালে আমি দুর্ঘটনার শিকার হই। তার পর থেকে জীবন বদলে যায়। স্বাভাবিক জীবনযাপন করা তখন খুব কঠিন হয়ে গিয়েছিল। অন্তত ছ’মাস বিছানায় থাকতে হয়েছিল। তিন-চার বছর পরে যখন একটু সামলে উঠলাম, দেখলাম পা দিয়ে চলাফেরা করতে পারব না। তাই অন্য কিছু একটা করতেই হত। আমার পরিবারের আর্থিক অবস্থাও ভাল ছিল না।,’’ সংবাদ সংস্থা এএনআই-কে বলেন রাকেশ। তিনি আরও বলেছেন, ‘‘মাথায় তখন ঘুরছিল, আমার চিকিৎসার খরচ পরিবারের পক্ষে চালানো সম্ভব হবে না। এই ব্যাপারটা ভেবেই আমার খুব খারাপ লাগছিল। তিন বার আত্মহত্যার চেষ্টা করি। কিন্তু আমার পরিবার ও বন্ধুরা বাঁচায়। এর পরে ২০১৭-র শেষের দিকে স্থানীয় একটি তিরন্দাজি শিবিরে আমার কোচের সঙ্গে আলাপ হয়। তিনিই আমায় তিরন্দাজ হওয়ার উৎসাহ দেন।’’

প্যারা তিরন্দাজিতে আসার পরে রাকেশের জীবন পাল্টে যায়। তিনি বিভিন্ন প্রতিযোগিতায় তিনটি সোনাও জিতেছেন। ‘‘কোচ উৎসাহ দেওয়ার পরে আমি তিরন্দাজি শুরু করি। যা আমার জীবন পুরোপুরি বদলে দেয়। কখনও আমি অনুশীলনে ফাঁকি দিইনি। যখনই তিরন্দাজি করতে গিয়ে আমার অর্থের প্রয়োজন পড়েছে, বন্ধুরা, কোচ সব সময় সাহায্য করতে এগিয়ে এসেছেন।’’ আরও বলেছেন, ‘‘প্যারালিম্পিক্সে যোগ্যতা অর্জন করার জন্য টপস প্রকল্পেও আছি আমি। তাই তিরন্দাজির জন্য অর্থের আর কোনও সমস্যা নেই। এখন দেশের মানুষও আমাদের কথা জানছে। তাঁরাও আমাদের পাশে রয়েছেন। এখন আমাদের কর্তব্য সবার বিশ্বাস, আশার মর্যাদা রাখা।’’

বিশ্ব র‌্যাঙ্কিং প্রতিযোগিতায় রাকেশরা এ বার দুর্দান্ত সাফল্য পেয়েছেন। ভারতীয় দল দুটি সোনা এবং তিনটি রুপো জিতেছেন। রাকেশের কম্পাউন্ড বিভাগে সোনার পাশাপাশি হরবিন্দর সিংহ এবং পুজা মিক্সড টিম রিকার্ভে সেরা হয়েছেন। এ ছাড়া শ্যাম সুন্দর এবং জ্যোতি বালিয়ান কম্পাউন্স মিক্সড টিম বিভাগে রুপো পান। শ্যাম এবং জ্যোতি পুরুষ ও মহিলা বিভাগেও রুপো জেতেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE