Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Match Fixing: ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কোহলীদের টেস্টে গড়াপেটা? কী রায় দিল আইসিসি?

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৭ মে ২০২১ ২১:১৭
বিরাট কোহলীর ভারতের পাশে দাঁড়িয়ে গরাপেটার অভিযোগ উড়িয়ে দিল আইসিসি।

বিরাট কোহলীর ভারতের পাশে দাঁড়িয়ে গরাপেটার অভিযোগ উড়িয়ে দিল আইসিসি।
ফাইল চিত্র

বিরাট কোহলীর ভারতীয় দলে কেউ গড়াপেটার সঙ্গে যুক্ত না থাকলেও, ভারতের দুটো টেস্ট নাকি গড়াপেটা করা হয়েছিল। আল জাজিরা চ্যানেল একটি তথ্যচিত্র তৈরি করে এমন দাবি করেছিল। যদিও সোমবার সেই দাবি উড়িয়ে দিয়ে ভারতের পাশে দাঁড়াল আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা তাদের এক বিবৃতিতে বলেছে, ‘এ ভাবে ম্যাচ গড়াপেটা সম্ভব নয়। তথ্যচিত্র প্রস্তুতকারীদের অভিযোগ অহেতুক’।

তবে সেই তথ্যচিত্রে পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার হাসান রাজা, শ্রীলঙ্কার থরাঙ্গা ইন্ডিকা ও থারিন্ডু মেন্ডিস এবং বেশ কয়েকজন গড়াপেটাকারী তাঁদের বক্তব্য রেখেছিলেন। তথ্যচিত্রের নাম দেওয়া হয়েছিল ক্রিকেট’স ম্যাচ ফিক্সার’স’। তাদের দাবি ছিল ২০১৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে চেন্নাই টেস্ট ও ২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রাঁচি টেস্ট নাকি বাইরে থেকে গড়াপেটা হয়েছিল।

আইসিসি ওই তিন প্রাক্তন ক্রিকেটার ও গড়াপেটাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি। দুর্নীতি দমন শাখার আধিকারিক অ্যালেক্স মার্শাল বলেন, “আইসিসি-র একটি দল এই বিষয়ে তদন্ত করছিল। এই তথ্যচিত্রে যে ভাবে গড়াপেটা দেখানো হয়েছে সেটা আদৌ সম্ভব নয়। তাছাড়া গড়াপেটা সংক্রান্ত তেমন প্রমাণ নেই। পুরো গল্পটা কয়েক জনের কল্পনার উপর নির্ভর করে তৈরি করা হয়েছে। তাই সেই চ্যানেলের দাবি উড়িয়ে দেওয়া হল। এই ঘটনার জন্য কাউকে কাঠগড়ায় দাঁড় করানো হচ্ছে না।”

Advertisement

আরও পড়ুন

Advertisement