Advertisement
২৪ এপ্রিল ২০২৪
IOC

IOC: ইউক্রেন অভিযানের অভিঘাত, রাশিয়ায় প্রতিযোগিতা আয়োজনে নারাজ বিশ্ব ক্রীড়া সংস্থাগুলি

অলিম্পিক্সে হয় এমন খেলার আয়োজন করা যাবে না রাশিয়া, বেলারুশে। ব্যবহার করা যাবে না দু’দেশের জাতীয় সঙ্গীত, পতাকা। সদস্যদের নির্দেশ আইওসি-র।

রাশিয়া থেকে মুখ ফেরাচ্ছে ক্রীড়া সংস্থাগুলি।

রাশিয়া থেকে মুখ ফেরাচ্ছে ক্রীড়া সংস্থাগুলি। —ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২২ ১৫:৩২
Share: Save:

ইউক্রেন অভিযানের অভিঘাতের জেরে পূর্ব নির্ধারিত সব ক্রীড়া প্রতিযোগিতা আয়োজনের দায়িত্ব হারাতে পারে রাশিয়া। সামরিক অভিযানে রাশিয়ার প্রত্যক্ষ সঙ্গী হওয়ায় ক্ষতিগ্রস্ত হতে পারে বেলারুশও। অলিম্পিক্সের অন্তর্গত নয়, এমন খেলার আসর থেকেও বঞ্চিত হতে পারেন রুশরা। আন্তর্জাতিক স্কি সংস্থাও রাশিয়ায় কোনও প্রতিযোগিতা আয়োজন না করার কথা জানিয়েছে।

আইওসি-র রোষে রাশিয়া, বেলারুশ

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) সমস্ত ক্রীড়া সংস্থার কাছে আবেদন করেছে রাশিয়া এবং বেলারুশ থেকে পূর্ব নির্ধারিত সব প্রতিযোগিতা সরিয়ে নিতে। অন্যত্র স্থানান্তরিত করা না গেলে প্রতিযোগিতা বাতিল করার পরামর্শ দিয়েছে আইওসি। কোনও ক্রীড়া প্রতিযোগিতায় এই দু’দেশের জাতীয় পতাকা এবং সঙ্গীতও ব্যবহার না করার নির্দেশ দেওয়া হয়েছে। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল সেন্ট পিটার্সবার্গ থেকে সরিয়ে নেওয়ার পরই এই নির্দেশ দিয়েছে আইওসি।

চলতি বছরে ভলিবল এবং শ্যুটিং বিশ্ব চ্যাম্পিয়নশিপ হওয়ার কথা রয়েছে রাশিয়ায়। ফুটবল বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের রাশিয়া-পোল্যান্ড ম্যাচ ২৪ মার্চ হওয়ার কথা মস্কোয়। আইওসি-র অবস্থানের পর রাশিয়ায় এই সব খেলাই এক রকম অনিশ্চিত হয়ে গেল। এই নিয়ে গত ১৪ বছরে তৃতীয় বার আইওসি-র নিষেধাজ্ঞার কবলে পড়ল রাশিয়া। আইওসি-র পক্ষ থেকে জানানো হয়েছে, রাশিয়া এবং বেলারুশ সরকারের ভূমিকার উপর সতর্ক নজর রাখা হবে। প্রয়োজনে আরও কড়া পদক্ষেপ করার ইঙ্গিতও দিয়েছে আইওসি।

অনিশ্চিত ফর্মুলা ওয়ান গ্রাঁ প্রি

এবার গতির লড়াইও সম্ভবত দেখা হবে না রুশদের। লুইস হ্যামিল্টন, ম্যাক্স ভারস্টাপেনরা পা রাখবেন না রাশিয়ায়। ইউক্রেনে সামরিক অভিযানের প্রতিবাদে ফর্মুলা ওয়ান-এর পক্ষ থেকে জানিয়ে দেওয়া হল ২০২২ সালে রাশিয়া গ্রঁ প্রি আয়োজনের সম্ভাবনা খুবই কম। রাশিয়ার তীব্র নিন্দাও করা হয়েছে এই ক্রীড়া সংস্থার পক্ষ থেকে। উল্লেখ্য, সূচি অনুযায়ী ২৫ সেপ্টেম্বর হওয়ার কথা রাশিয়া গ্রঁ প্রি।

সংস্থার পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে ইউক্রেন পরিস্থিতির দিকে তাকিয়ে রয়েছি আমরা। গোটা ঘটনায় আমরা মর্মাহত। আশা করব শান্তিপূর্ণ উপায়ে দ্রুত বর্তমান পরিস্থিতির পরিবর্তন হবে। বৃহস্পতিবার সংস্থার পদাধিকারী এবং দলগুলির প্রধানদের সঙ্গে একটি বৈঠক করেন সিইও। খেলার বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। আরও বিভিন্ন বিষয়ে কথা হয়েছে। বর্তমান পরিস্থিতিতে রাশিয়া গ্রঁ প্রি আয়োজন সম্ভব নয়।’

রাশিয়া গ্রঁ প্রি-র সম্ভাবনা অবশ্য একদম খারিজ করে দেওয়া হয়নি। পরিস্থিতি সম্পূর্ণ অনুকূল হলে পরবর্তী সময়ে খতিয়ে দেখে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছে সংস্থার পক্ষ থেকে। যে সব টিকিট বিক্রি হয়ে গিয়েছে, সেগুলি এখনই বাতিল করা হচ্ছে না। ক্রেতাদের অর্থ ফেরত দেওয়া হচ্ছে না। এ বিষয়ে সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, ‘এখনই অর্থ ফেরত দেওয়ার প্রয়োজন নেই। সামান্য হলেও গ্রাঁ প্রি হওয়ার সম্ভাবনা রয়েছে। পূর্ব নির্ধারিত সূচি মেনেই তা হবে কি না, সেই সিদ্ধান্ত পরবর্তী সময় নেওয়া হবে।’

ফর্মুলা ওয়ানে চার বারের বিশ্ব চ্যাম্পিয়ন সেবাস্তিয়ান ভেটেল সাফ জানিয়ে দিয়েছেন, রাশিয়ায় প্রতিযোগিতা হলে তিনি অংশ নেবেন না। এফ ওয়ানের এক মার্কিন পৃষ্ঠপোষক সংস্থাও জানিয়েছে রাশিয়ায় প্রতিযোগিতা হলে তারা সহযোগিতা করবে না।

দাবা অলিম্পিয়াড সরাচ্ছে ফিডে

দাবার নিয়ামক সংস্থা ফিডে-ও মুখ ঘুরিয়ে নিচ্ছে রাশিয়া থেকে। ২০২২ সালে দাবা অলিম্পিয়াড এবং ফিডে কংগ্রেস (অধিবেশন) হওয়ার কথা ছিল রাশিয়ায়। কিন্তু বর্তমান পরিস্থিতির জেরে সেই পরিকল্পনা বাতিল করল ফিডে। বিশ্ব দাবা সংস্থা জানিয়েছে, ৪৪ তম দাবা অলিম্পিয়াড হবে না রাশিয়ায়। কারণ, খেলোয়াড়দের নিরাপত্তা নিয়ে কোনও রকম ঝুঁকি নেওয়া সম্ভব নয়। সংস্থার অধিবেশনও একই কারণে রাশিয়ায় হবে না। আরও জানানো হয়েছে, বিকল্প জায়গার খোঁজ করছে ফিডে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE