×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ এপ্রিল ২০২১ ই-পেপার

প্রথম ভারতীয় হিসাবে ছক্কার রেকর্ড গড়লেন রোহিত

সংবাদ সংস্থা
ইনদওর ০৫ মে ২০১৮ ১৫:৫২
রোহিত শর্মা।

রোহিত শর্মা।

দলকে জিতিয়ে প্লে অফের দৌড়ে টিকিয়ে রাখলেন, পাশাপাশি রেকর্ডও করলেন মুম্বইয়ের অধিনায়ক। প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে সমস্ত টি-টোয়েন্টি ফরম্যাটে তিনশোরও বেশি ছয়ের রেকর্ড করলেন রোহিত ‘হিটম্যান’ শর্মা।

শুক্রবার হোলকার স্টেডিয়ামে কিংস ইলেভেনের বিরুদ্ধে খেলতে নেমে মুজিবুর রহমানের বলে ছক্কা হাঁকানোর পরই এই রেকর্ডের অধিকারী হন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর ওভার বাউন্ডারির সংখ্যা ৭৮। সেখানে আইপিএলে এই সংখ্যাটা এখনও পর্যন্ত ১৮৩। চ্যাম্পিয়ন্স লিগ, সৈয়দ মুস্তাক আলি ট্রফি-সহ অন্য কয়েকটি টুর্নামেন্টে মোট ৪০টি ওভারবাউন্ডারি রয়েছে।

পঞ্জাবের বিরুদ্ধে ওভারবাউন্ডারি মারার পরই তাঁর নামের পাশে সবচেয়ে বেশি ছয় হাঁকানোর রেকর্ডটি জ্বলজ্বল করে ওঠে।

Advertisement

এ বারের আইপিএলে বেশ ভাল ফর্মেই রয়েছেন রোহিত। যদিও তাঁর দলের পারফরম্যান্স অন্যান্য বছরের তুলনায় খানিকটা ফ্যাকাশেই! এই সিজনে এখনও পর্যন্ত ন’টা ম্যাচে ২২০ রান করেছেন মুম্বই অধিনায়ক। সর্বোচ্চ রান ৯৪।

প্রথম থেকে রোহিতের আইপিএলের গ্রাফটা একটু লক্ষকরলেই দেখা যায়, ছোট ফরম্যাটে বেশ সফল তিনি। শুরু থেকে এখনও পর্যন্ত ১৬৮টা আইপিএল ম্যাচ খেলেছেন তিনি। একটা সেঞ্চুরি-সহ তাঁর সংগৃহীত মোট রান ৪৪২৭।

প্রথম ভারতীয় হিসাবে এই ফরম্যাটে রেকর্ড করলেও, অনেকটাই পিছিয়ে রয়েছেন ক্রিস গেল, কিয়েরন পোলার্ডদের থেকে। শর্ট ফরম্যাটে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি ছয় মারার রেকর্ড রয়েছে ক্রিস গেলের। তাঁর ছয়ের সংখ্যা ৮৪৪। তার পরেই রয়েছেন পোলার্ড (৫২৫), ব্রেন্ডন ম্যাকলাম (৪৪৫), ডোয়েন স্মিথ (৩৬৭), শেন ওয়াটসন (৩৫৭), ডেভিড ওয়ার্নার (৩১৯)। আর রোহিতের সেই সংখ্যাটা হল ৩০১।

Advertisement