Advertisement
১০ মে ২০২৪
আর বাকি দুই দিন, আইপিএলে কোন দল কেমন
IPL 2021

গতি-ঘূর্ণিতে সমান দক্ষ, নজর দিল্লি ক্যাপিটালসের নতুন অধিনায়কে

নিলাম থেকে স্টিভ স্মিথ, স্যাম বিলিংস, টম কারেন, উমেশ যাদবের মতো ক্রিকেটারদের কিনেছে তারা। অভিজ্ঞতার সঙ্গে তারুণ্যের দারুণ মিশ্রণ রয়েছে দলে।

দায়িত্ব: শ্রেয়স নেই। তরুণ ঋষভ পন্থকেই অধিনায়ক বেছে নিয়েছে দিল্লি।

দায়িত্ব: শ্রেয়স নেই। তরুণ ঋষভ পন্থকেই অধিনায়ক বেছে নিয়েছে দিল্লি।

শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২১ ০৬:৩৯
Share: Save:

গত বার ফাইনালে উঠে মুম্বই ইন্ডিয়ান্সের কাছে হেরে রানার্স হয় দিল্লি ক্যাপিটালস। এ বারে শুরুতেই ধাক্কা খায় তারা। তরুণ অধিনায়ক শ্রেয়স আয়ার কাঁধে বড় চোট পেয়ে ছিটকে গিয়েছেন। তাঁর জায়গায় নতুন অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছে আর এক তরুণ, ঋষভ পন্থকে। নিলাম থেকে স্টিভ স্মিথ, স্যাম বিলিংস, টম কারেন, উমেশ যাদবের মতো ক্রিকেটারদের কিনেছে তারা। অভিজ্ঞতার সঙ্গে তারুণ্যের দারুণ মিশ্রণ রয়েছে দলে।

ব্যাটিং: শ্রেয়সের অনুপস্থিতি নিঃসন্দেহে বড় ধাক্কা। বরাবরই ব্যাটিংয়ের জন্য ভারতীয়দের উপরে নির্ভর করে থাকে দিল্লি। এ বারে সেই দায়িত্ব ভাগ করে নিতে হবে শিখর ধওয়ন, পৃথ্বী শ, ঋষভ পন্থকে। সাদা বলের ক্রিকেটে পিছিয়ে পড়া অজিঙ্ক রাহানের জন্য ভাল সুযোগ। শ্রেয়সের অনুপস্থিতিতে রাহানেকে তাঁর সাদা বলের ব্যাটিং দক্ষতা ফেরাতে হবে। এ বছরেই দেশের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ। গত বার সংযুক্ত আরব আমিরশাহিতে দিল্লির সর্বোচ্চ রান স্কোরার (১৪৪.৭৩ স্ট্রাইক রেটে ৬১৮ রান) ধওয়ন ভারতীয় কুড়ি ওভারের দলে নিজের জায়গা নিশ্চিত করতে চাইবেন। নজর থাকবে পৃথ্বী শয়ের উপরে। ঘুরিয়ে প্রশ্ন তুলেছেন দিল্লির কোচ রিকি পন্টিংও। সচিন তেন্ডুলকরের পরে নতুন বিস্ময় বালক আখ্যা পেলেও পৃথ্বীকে দেখে আশঙ্কা হচ্ছে, তিনি না বিনোদ কাম্বলিতে পরিণত হন। ভারতীয় দল থেকে বাদ পড়েছেন। তবে বিজয় হজারে ট্রফিতে দুরন্ত সব ইনিংস খেলে প্রত্যাবর্তনের আশা দেখিয়েছেন মুম্বইয়ের তরুণ প্রতিভা। আইপিএলে একটা ভাল মরসুম তাঁর ক্রিকেট জীবনকে ফের উজ্জীবিত করে তুলতে পারে কি না, দেখার। ইনিংস সাজানোর জন্য স্টিভ স্মিথের অভিজ্ঞতার উপরেও নির্ভর করতে পারে দিল্লি। তবে সব চেয়ে বেশি করে তারা তাকিয়ে থাকবে নতুন অধিনায়ক ঋষভ পন্থের দিকে। খারাপ সময় কাটিয়ে দুর্দান্ত ২০২১ কাটাচ্ছেন ঋষভ। সেটাই স্বপ্নের বছরে পরিণত হতে পারে যদি দিল্লিকে ব্যাট হাতে, নেতৃত্ব গুণে ট্রফির দিকে নিয়ে যেতে পারেন। কোচ হিসেবে পন্টিংয়ের উপস্থিতি ঋষভের জন্য বড় সমর্থন। মাঝের দিকে বড় শটের জন্য ওয়েস্ট ইন্ডিজের শিমরন হেটমায়ারের উপরে নির্ভর করবে দিল্লি। আর ‘ফিনিশার’-এর দায়িত্ব সামলানোর জন্য তাকিয়ে থাকবে মার্কাস স্টোয়নিস, স্যাম বিলিংসদের দিকে।

অলরাউন্ডার: এই বিভাগে খুব বড় কোনও তারকা নেই ঋষভ পন্থদের হাতে। অস্ট্রেলিয়ার মার্কাস স্টোয়নিস এবং কিছুটা ইংল্যান্ডের ক্রিস ওক্‌স, টম কারেন আছেন। কিন্তু স্টোয়নিস, ওক্‌স, কারেনের মধ্যে যে কোনও এক জনই প্রথম একাদশে সম্ভবত খেলবেন। টেস্ট ক্রিকেটে সম্প্রতি ভারতের হয়ে অলরাউন্ডার হিসেবে সফল হয়েছেন অশ্বিন। কিন্তু টি-টোয়েন্টি সুলভ বড় শট অশ্বিনের হাতে নেই। তুলনায় কুড়ি ওভারের ক্রিকেটে অক্ষর ব্যাট হাতে বেশি কার্যকরী হতে পারেন।

ভরসা: বোলিংয়ে রাবাডার গতি, বাউন্স বড় অস্ত্র দিল্লির।

ভরসা: বোলিংয়ে রাবাডার গতি, বাউন্স বড় অস্ত্র দিল্লির।

বোলিং: দিল্লির পেস বোলিং বিভাগ আইপিএলের অন্যতম সেরা। দক্ষিণ আফ্রিকান জুটি কাগিসো রাবাডা এবং অনরিখ নখিয়া গত বার সংযুক্ত আরব আমিশাহিতে গতির ঝড় তুলেছিলেন। ঘণ্টায় দেড়শো কিলোমিটার গতিও তুলতে পারেন তাঁরা। নখিয়া এসেছিলেন ক্রিস ওক্‌সের পরিবর্ত হিসেবে। এখন ওক্‌সের দলে ফেরাই কঠিন হয়ে গিয়েছে তাঁর জন্য। তবে নিভৃতবাসে থাকার কারণে প্রথম ম্যাচে রাবাডা-নখিয়াকে পাবে না দিল্লি। ভারতীয় পেসারদের মধ্যে ইশান্ত শর্মার সঙ্গে এ বারের নিলাম থেকে নেওয়া হয়েছে উমেশ যাদবকে। দিল্লির স্পিন বিভাগও আইপিএলের অন্যতম সেরা। ভারতীয় দলকে ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে জেতানো অশ্বিন এবং অক্ষর পটেল। ভারতের মাটিতে খেলা বলে ডানহাতি অফস্পিন, বাঁ হাতি স্পিনের মায়াজালে বন্দি হতে পারে অনেক বড় ব্যাটিং বিভাগও। তবে করোনা আক্রান্ত হওয়ায় প্রথম ম্যাচে অনিশ্চিত অক্ষর। সাদা বলের ক্রিকেটে ভারতীয় স্পিন বিভাগ ভাল করছে না, তাই অশ্বিনের একটা সফল আইপিএল মানে তাঁকে ফেরানোর দাবি জোরালো হবে।

শক্তি: দুর্দান্ত ভারসাম্য রয়েছে দিল্লি ক্যাপিটালস দলে। যেমন শক্তিশালী ব্যাটিং, তেমনই পেস-স্পিন মিলিয়ে সম্পূর্ণ বোলিং আক্রমণ। ঋষভ পন্থের মতো বিরল প্রতিভাবান, আক্রমণাত্মক ব্যাটসম্যান থাকা মানে দলের মনোবল, শরীরী ভাষাই পাল্টে যাওয়া। স্বপ্নের ফর্মেও রয়েছেন পন্থ।

চাণক্য: থাকছে রিকি পন্টিংয়ের মস্তিষ্ক, মনোভাব। সঙ্গী কাইফ।

চাণক্য: থাকছে রিকি পন্টিংয়ের মস্তিষ্ক, মনোভাব। সঙ্গী কাইফ।

দুর্বলতা: শ্রেয়স আয়ারের ছিটকে যাওয়া বড় ধাক্কা। ব্যাটিংয়ের দিক থেকে তো বটেই, অধিনায়ক হিসেবেও তাঁর অভাব অনুভূত হতে পারে। নেতৃত্বের দায়িত্ব পন্থের কাছে নতুন। বাড়তি চাপ তৈরি করে কি না, দেখার।

সম্ভাব্য প্রথম একাদশ: শিখর ধওয়ন, পৃথ্বী শ, অজিঙ্ক রাহানে, ঋষভ পন্থ (অধিনায়ক-উইকেটকিপার), স্টিভ স্মিথ/শিমরন হেটমায়ার/স্যাম বিলিংস, মার্কাস স্টোয়নিস, অক্ষর পটেল, আর অশ্বিন, কাগিসো রাবাডা, অনরিখ নখিয়া এবং ইশান্ত শর্মা/উমেশ যাদব।

পূর্বাভাস: দলের যা শক্তি এবং ভারসাম্য, প্লে-অফে যাওয়া উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Delhi capitals IPL 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE