×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ এপ্রিল ২০২১ ই-পেপার

দেশের হয়ে সাফল্য পেতে হলে কী প্রয়োজন, জানিয়ে দিলেন হার্দিক পাণ্ড্য

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৭ এপ্রিল ২০২১ ২৩:১৫
সাফল্য পেতে হলে মানসিক স্থিরতা বজায় রাখা সবচেয়ে জরুরি।  জানালেন হার্দিক।

সাফল্য পেতে হলে মানসিক স্থিরতা বজায় রাখা সবচেয়ে জরুরি। জানালেন হার্দিক।
ফাইল চিত্র

ইংল্যান্ডের বিরুদ্ধে একদিনের ও টি-টোয়েন্টি সিরিজ জেতার পর এ বার হার্দিক পাণ্ড্যর লক্ষ্য আইপিএল জয়। মুম্বই ইন্ডিয়ান্স শিবিরের বাকিদের মতো তিনিও ট্রফি জয়ের হ্যাটট্রিক করতে মরিয়া। তবে নতুন মরসুম শুরু করার আগে এই অলরাউন্ডার জানিয়ে দিলেন যে সাফল্য পেতে হলে মানসিক স্থিরতা বজায় রাখা সবচেয়ে জরুরি।

বুধবার মুম্বইয়ের তরফ থেকে একটি ভিডিয়ো দেওয়া হয়েছে। সেখানে হার্দিক বলেছেন, “আন্তর্জাতিক ম্যাচ খেলার সময় থেকে বুঝতে পেরেছিলাম যে মানসিক স্থিরতা বজায় রাখা কতোটা জরুরি। দেশের হয়ে খেললে সব সময় একটা আলাদা চাপ নিতে হয়। আমাদের মন ও শরীর সেই ভাবে তৈরি হয়ে গিয়েছে। কিন্তু প্রতিটা দিন তো আলাদা। তাই নিজেদের মেলে ধরার জন্য রোজ নতুন প্রস্তুতি নিতে হয়। আর সেটার জন্য পরিবার ও কাছের মানুষদের ভাল রাখা খুব জরুরি। কারণ ওরা ভাল ও সুস্থ থাকলে নিজের মন মেজাজ এমনিতেই ভাল হয়ে যায়।”

তবে শুধু মানসিক স্থিরতা নয়, একই সঙ্গে শারীরিক ভাবে সুস্থ থাকাও খুব জরুরি বলে মনে করেন হার্দিক। তিনি বলেন, “শরীর সুস্থ থাকলে সব কিছু ঠিকঠাক এগোবে। সেই জন্য প্রতিদিন শরীরচর্চা করা খুবই জরুরি। আমাদের দলে শরীর চর্চার ব্যাপারে সবাই সচেতন। তাই দল দেশে-বিদেশে সাফল্য পাচ্ছে।”

Advertisement
Advertisement