×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১০ মে ২০২১ ই-পেপার

মাঠেই বারবার বল বদলের দাবি কে এল রাহুলের, শিশিরে জেরবার পরে বল করা দল

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ এপ্রিল ২০২১ ১৪:৫৯
শিশির সমস্যা কাটানোর জন্য দুটো বলের আবেদন করলেন কে এল রাহুল।

শিশির সমস্যা কাটানোর জন্য দুটো বলের আবেদন করলেন কে এল রাহুল।
ফাইল চিত্র

১৯৫ রান তুলেও দিল্লি ক্যাপিটালসের কাছে ৬ উইকেটে হেরে গিয়েছে পঞ্জাব কিংস। খারাপ বোলিংয়ের জন্য রবিবার ওয়াংখেড়ে স্টেডিয়ামে হারলেও অদ্ভুত দাবি করলেন কে এল রাহুল। হারের জন্য শিশিরকে দায়ী করে পঞ্জাব অধিনায়কের দাবি ওয়াংখেড়েতে শিশির বড় ফ্যাক্টর হয়ে যায়, তাই সেখানে দ্বিতীয় ইনিংসে ফিল্ডিং করার সময় যেন দু’বার বল বদল করার অনুমতি দেওয়া হয়। যদিও তাঁর অনুরোধ নাকচ করে দেন আম্পায়ার।

নিউজিল্যান্ডের প্রাক্তন জোরে বোলার ও ধারাভাষ্যকার সাইমন ডুল তাঁকে প্রশ্ন করেন, ‘আচ্ছা এখানে দ্বিতীয় ইনিংসে ফিল্ডিং করা দল দু’বার বল বদল করার সুযোগ পেলে কেমন হতে পারে?’ রাহুল দ্রুত যোগ করেন, “আমারও সেটা মনে হয়। তাহলে সবাই সমান সুবিধা পাবে। মনে রাখবেন হেরে গিয়েছি বলে এমন কথা কিন্তু বলছি না।” এরপর তিনি ফের বলেন, “এখানে দ্বিতীয় ইনিংসে যে দল বল করবে সেই দল অসুবিধায় পড়বে। শিশিরের হাত থেকে বাঁচার জন্য আমাদের বোলাররা বল ভিজিয়ে অনুশীলন করেছিল। তবুও লাভ হল না। কারণ ম্যাচে সব সবসময় আলাদা চাপ থাকে। বল বদল করার জন্য বেশ কয়েকবার আম্পায়ারকে অনুরোধ করেছিলাম। তবে এতে লাভ হয়নি। কারণ, সেটা নিয়মের বাইরে। তাই মানিয়ে নেওয়া ছাড়া অন্য উপায় ছিল না।”

শিখর ধওয়ন ৪৯ বলে ৯২ করলেও একটা সময় পঞ্জাবের কাছেও জেতার সুযোগ চলে আসে। কিন্তু মহম্মদ শামির খারাপ বোলিংয়ের জন্য সেই সুযোগ হেলায় হারায় রাহুলের দল। যদিও ম্যাচের শেষে তিনি বলেন, “এই মাঠে দ্বিতীয় ইনিংসে বোলিং করা খুবই কঠিন। এখানে ম্যাচের দ্বিতীয় ইনিংসে শিশির মারাত্মক প্রভাব ফেলে। এ বারও সেটা হয়েছে। এমন কঠিন পরিস্থিতি আসবে সেটা জানতাম। তাই খেলতে নামার আগে আমরা তেমন ভাবে প্রস্তুতি সেরে ছিলাম। কিন্তু দিল্লির দারুণ ব্যাটিংয়ের কাছে সেটা কাজে দিল না।”

Advertisement
Advertisement