Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

খেলা

IPL 2021: সেরা আইপিএল একাদশ বাছলেন শাকিব, কারা জায়গা পেলেন

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৫ সেপ্টেম্বর ২০২১ ০৯:৫৭
আইপিএল-এর সর্বকালের সেরা একাদশ বেছে ফেললেন শাকিব আল হাসান। বাংলাদেশের এই অলরাউন্ডার নিজেকে দল বাছাইয়ের ক্ষেত্রে বিবেচনা করেননি।

ওপেনার হিসেবে শাকিব দলে রেখেছেন মুম্বই ইন্ডিয়ান্স অধিনায়ক রোহিত শর্মাকে। আইপিএল-এ ৩১.৪৯ গড় এবং ১৩০.৫০ স্ট্রাইক রেটে ৫৪৮০ রান রয়েছে রোহিতের। মোট রানে তিনি রয়েছেন চার নম্বরে।
Advertisement
শাকিবের দলে রোহিতের সঙ্গী হিসেবে যাবেন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার। ৫৪৪৭ রান করে রোহিতের ঠিক পরেই রয়েছেন ওয়ার্নার। গড় ৪২.২২, স্ট্রাইক রেট ১৪০.১৩।

তিন নম্বরে শাকিব রেখেছেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর অধিনায়ক বিরাট কোহলীকে। মোট রানে শীর্ষে রয়েছেন কোহলী। ৬০৭৬ রান রয়েছে তাঁর। গড় ৩৭.৯৭, স্ট্রাইক রেট ১৩০.৪১।
Advertisement
চার নম্বরে শাকিবের পছন্দ সুরেশ রায়না। রোহিতের পর মাত্র দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ২০০ আইপিএল ম্যাচ খেলা রায়নার মোট রান ৫৪৯১। তিনি রয়েছেন তিন নম্বরে।

পাঁচ নম্বরে শাকিব পাঠাতে চান পঞ্জাব কিংস অধিনায়ক কেএল রাহুলকে। গত আইপিএল-এ সবথেকে বেশি ৬৭০ রান করেছিলেন রাহুল। এ বারের আইপিএল-এ এখনও পর্যন্ত মোট রানে দ্বিতীয় স্থানে আছেন তিনি।

ছয় নম্বরে নামবেন মহেন্দ্র সিংহ ধোনি। তিনিই এই দলের অধিনায়ক। আট বার চেন্নাই সুপার কিংসকে ফাইনালে তুলে তিন বার চ্যাম্পিয়ন করেছেন ধোনি। ৪০.২৫ গড় এবং ১৩৬.৬৪ স্ট্রাইক রেটে ধোনির ৪৬৬৯ রান রয়েছে।

অলরাউন্ডার হিসেবে শাকিব দলে নিয়েছেন রবীন্দ্র জাডেজাকে। মোট ২২৯০ রান এবং ১২০টি উইকেট রয়েছে জাডেজার। এই দলে তিনিই একমাত্র স্পিনার।

শাকিবের দলে দ্বিতীয় অলরাউন্ডার ইংল্যান্ডের বেন স্টোকস। আইপিএল-এ ৯২০ রান এবং ২৮টি উইকেট রয়েছে তাঁর।

তিন জোরে বোলার হিসেবে শাকিবের প্রথম পছন্দ শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা। এই বছরই আইপিএল থেকে অবসর নেওয়া মালিঙ্গা মোট উইকেটে সবার উপরে। তাঁর উইকেট সংখ্যা ১৭০।

শাকিবের দলে দ্বিতীয় জোরে বোলার যশপ্রীত বুমরা। ৯৯টি ম্যাচে ১১৫ উইকেট রয়েছে বুমরার। ওভার পিছু রান দিয়েছেন ৭.৩৯। মালিঙ্গার সঙ্গে বুমরার ইয়র্কার যেকোনও দলের ব্যাটিংকে শেষ করে দিতে পারে।

শাকিবের দলে রয়েছেন ভুবনেশ্বর কুমার। মোট ১৩৯টি উইকেট রয়েছে তাঁর। ওভার পিছু রান দিয়েছেন ৭.৩১।

শাকিবের দলে উল্লেখযোগ্যদের মধ্যে জায়গা হয়নি ক্রিস গেল, এবি ডিভিলিয়ার্স, শিখর ধওয়নের।