Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

বিরাটের আরসিবি-র বিরুদ্ধে কোন বড় ভুল করেছিলেন ঋষভ পন্থ?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ এপ্রিল ২০২১ ১৭:২৩
একরাশ হতাশা নিয়ে মাথা নত করে মাঠ ছাড়ছেন ঋষভ পন্থ।

একরাশ হতাশা নিয়ে মাথা নত করে মাঠ ছাড়ছেন ঋষভ পন্থ।
ছবি - টুইটার

মঙ্গলবার রাতে ৪৮ বলে ৫৮ রানে অপরাজিত থাকলেও দলকে জেতাতে ব্যর্থ হয়েছিলেন। অদম্য লড়াইয়ের পরেও মাত্র ১ রানে হেরে যাওয়া। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের সবাই এসে ঋষভ পন্থের পিঠে হাত দিয়ে স্বান্তনা দিচ্ছেন। বিরাট কোহলী আবার তাঁকে জড়িয়ে ধরে দিচ্ছেন বাহবা। কিন্তু একটু গভীরে গেলে দেখা যায় পন্থের ভুলেই দিল্লি ক্যাপিটালসকে ম্যাচটা হারতে হল।

ভুলটা তিনি করেছিলেন বোলিংয়ের সময়। তাই ক্রিকেট পণ্ডিতদের মতে আইপিএল জগতটা কতটা কঠিন ও নির্মম সেটা অধিনায়ক পন্থ এ বার বুঝতে পারবেন। যদিও এমন ম্যাচ হারের পরেও রিকি পন্টিং কিন্তু ২৩ বছরের তরুণের পাশে দাঁড়াচ্ছেন।

খেলার শেষে বলেন, “চাপের মুখে বোলারদের কাজে লাগানোই তো অধিনায়কের কাজ। কিন্তু এগুলো রাতারাতি রপ্ত করা যায় না। খুব স্বাভাবিক ভাবে ঋষভের আরও সময় লাগবে। তাই হেরে খারাপ লাগলেও ছেলেদের লড়াইয়ে আমি মুগ্ধ। অধিনায়কত্ব থেকে ব্যাটিং, পন্থের সব চেষ্টার মধ্যে সততা ছিল। আর আমি সেটাই চাই। ওর বয়স কম। তাই ওকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব আমার। এত বছর ধরে ক্রিকেট খেলার সুবাদে আমার যাবতীয় অভিজ্ঞতার কথা পন্থকে জানিয়ে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করব।”

Advertisement

গত ম্যাচে শেষ ওভারে বল করতে আসেন মার্কাস স্টোইনিস। এর আগে ইশান্ত শর্মা, কাগিসো রাবাডা, অক্ষর পটেল, আবেশ খান নিজেদের চার ওভারের কোটা শেষ করে ফেলেন। অমিত মিশ্র ছন্দে থাকলেও এবি ডিভিলিয়ার্সের বিরুদ্ধে তাঁকে বল করাতে রাজি হননি পন্থ। কিন্তু এতে লাভ হয়নি। ডিভিলিয়ার্স ব্যাট চালিয়ে নেন ২৩ রান। আর সেটাই খেলায় বড় পার্থক্য গড়ে দেয়।

সেই প্রশ্ন করা হলে অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক বললেন, “এই খেলায় প্রতিটা রানের কতটা গুরুত্ব সেটা এ বার থেকে আমাদের ছেলেরা নিশ্চয়ই বুঝতে পারবে। আশা করি পরবর্তী ম্যাচগুলোতে এমন ভুলের পুনরাবৃত্তি ঘটবে না।”

আরও পড়ুন

Advertisement